Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ২ ১৪২৮ ||  ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

বিসিবির বোর্ড সভা: নির্বাচন প্রক্রিয়া শুরু

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৯, ২১ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৬:০৪, ২১ সেপ্টেম্বর ২০২১
বিসিবির বোর্ড সভা: নির্বাচন প্রক্রিয়া শুরু

চলতি মাসে শেষ হয়ে যাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি হিসেবে নাজমুল হাসান পাপনের দ্বিতীয় মেয়াদ। বিসিবির গঠনতন্ত্র অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার ৪৫ কার্যদিবসের মধ্যে নির্বাচন আয়োজন করতে হবে। তবে বিসিবি নির্বাচনের জন্য সময় নেবে না। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই নতুন কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করতে চায় বোর্ড। এজন্য অক্টোবরের প্রথম সপ্তাহে নির্বাচন সম্পন্ন করার ইচ্ছা বোর্ডের।

বর্তমান মেয়াদের শেষ বোর্ড সভা আজ মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) নাজমুল হাসান পাপনের নেতৃত্বে বিসিবিতে অনুষ্ঠিত হবে। দুপুর ২টায় শুরু হবে বোর্ড সভা। আজকের পরিচালনা পরিষদের সভার পরপরই নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন জানিয়েছেন, পরিচালনা পর্ষদের সভার পরে বসবে নির্বাচন কমিশন।

নির্বাচনের জন্য পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। আইসিএবি’র (ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ) সাবেক প্রেসিডেন্ট এম ফরহাদ হোসেন প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন। বাকি চার সদস্য হলেন— বাংলাদেশ সরকারের সাবেক যুগ্ম সচিব মোহাম্মদ ওমর ফারুক, বিসিবির আইনি পরামর্শক মুদ্দাসির হোসেন, সুপ্রিম কোর্টের এডভোকেট মোহাম্মদ একরামুল হক ও বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন।

এদিকে সাবেক অধিনায়ক ও ক্রিকেটারদের কাউন্সিলরশিপ চূড়ান্ত হয়েছে। পাঁচ সাবেক অধিনায়কের কোটায় নির্বাচিত হয়েছেন রকিবুল হাসান— ফারুক আহমেদ, মিনহাজুল আবেদীন নান্নু, হাবিবুল বাশার ও রাজিন সালেহ। দশ সাবেক ক্রিকেটার হলেন— খালেদ মাহমুদ সুজন, সেলিম শাহেদ, সাজ্জাদ আহমেদ শিপন, আহসানউল্লাহ হাসান, নাফিস ইকবাল, তালহা জুবায়ের, ফয়সাল হোসেন ডিকেন্স, আব্দুর রাজ্জাক, হান্নান সরকার ও আজম ইকবাল।

ক্লাব ক্যাটাগরির কাউন্সিলরদের নামের তালিকা পেয়ে গেছে বিসিবি। এই ক্যাটাগরিতে ভোট হওয়ার সম্ভাবনা নেই। বিনা প্রতিদ্বন্দ্বিতায় পরিচালক নির্বাচিত হতে পারেন ১২ জন। জাতীয় ক্রীড়া পরিষদের কোটায় পরিচালক হচ্ছেন জালাল ইউনুস ও আহমেদ সাজ্জাদুল আলম ববি।

সরকারের মনোনয়নে ২০১২ সালের অক্টোবরে বিসিবি সভাপতির দায়িত্ব গ্রহণ করেন নাজমুল হাসান পাপন। ২০১৩ সালের অক্টোবরের নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন তিনি। ২০১৭ সালের নির্বাচনে আবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় বোর্ড সভাপতি হন। চলতি মাসে তার নেতৃত্বাধীন কমিটির মেয়াদ শেষ হচ্ছে।

এবারও নাজমুল হাসান পাপন বিসিবি নির্বাচনে অংশগ্রহণ করবেন। তার নেতৃত্বে একটি প্যানেলও তৈরি হয়েছে। তবে বিপক্ষে কেউ না দাঁড়ালে আবারও বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন তিনি।

ঢাকা/ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ