ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

তার বিস্ময়কর বিশ্লেষণের মুগ্ধ ছাত্র ছিলাম আমরা

সালেক সুফী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২০, ২১ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৭:৩৬, ২১ সেপ্টেম্বর ২০২১
তার বিস্ময়কর বিশ্লেষণের মুগ্ধ ছাত্র ছিলাম আমরা

চলে গেলেন বাংলাদেশ ক্রিকেটের বহুদর্শী কারিগর শ্রদ্ধেয় অগ্রজ জালাল আহমেদ চৌধুরী। ক্রিকেট অন্তঃপ্রাণ জালাল ভাই খেলেছেন, খেলিয়েছেন, শিখিয়েছেন, অনেক ক্রিকেটার তৈরি করেছেন। ইয়ং পেগাসাসের মতো তারুণ্য নির্ভর ক্রিকেট দল উপহার দিয়েছেন। খেলা নিয়ে সুনিপুণ হাতে লিখেছেন বাংলা-ইংরেজি দুই ভাষাতেই।

আজিমপুরে থাকার সূত্রে সেই ১৯৬৯ থেকেই তাকে কাছ থেকে দেখার, জানার ও তার সাহচর্য পাওয়ার সুযোগ হয়েছিল আমার। মিষ্টভাষী সদালাপী মানুষটির সঙ্গে আমার অনেক মধুর স্মৃতি আছে। খেলেছি উনার বিরুদ্ধে। আবার প্রীতি ক্রিকেটে তার সঙ্গে একই দলের হয়ে খেলার সুখময় সময়ও পেয়েছি। ইসলামিয়া রেস্টুরেন্ট, কামরুজ্জামান ভাইয়ের দৈনিক বাংলা টেবিল। রউফুল হাসান ভাইয়ের অবজার্ভার ডেস্ক। আতাউল হক মল্লিক ভাইয়ের ক্রীড়াজগৎ অফিস। আহা কত সময় কাটিয়েছি আমরা খেলাধুলার সেই স্মৃতিময় আড্ডায়।

আজ সেই আমার অত্যন্ত প্রিয়, নিরীহ দর্শন জালাল ভাই স্মৃতি হয়ে গেলেন। খেলার প্রতি তার আগ্রহ নিবেদন ছিল ইবাদতের মতোই। বাংলা ভাষায় অগাধ পাণ্ডিত্য তার লেখার প্রতিটি ছত্রে। যে কোনো বিশ্লেষণের সবচেয়ে সুন্দরতম বর্ণনা তিনি ছাড়া আর কেউ দিতে পারতেন না। বিস্ময় নিয়ে বিমুগ্ধ হয়ে পড়তাম আমরা তার সৃষ্টিশীলতা।

অগ্রজ, অনুজ সবাইকে আপন করে নেওয়ার এক চুম্বক ক্ষমতা ছিল তার কথাবার্তা চালচলনে। আমার সঙ্গে তার শেষ দেখা ধানমন্ডি মাঠে ২০১৮ সালে। আহমেদ সাজ্জাদুল আলম ববি, নাদির শাহ, সাদ ছিল সেই ক্রিকেট আড্ডায়। ক্রিকেট নিয়ে গভীর রসবোধ, বিস্ময়কর বিশ্লেষণ দেখে আমরা সবাই মুগ্ধ ছাত্র যেন!

জালাল ভাই চলে গেলেন জীবনের বর্ণাঢ্য ইনিংস খেলে। ভালো থাকুন ওপারে। জুটি বাঁধব আবার।

লেখক: অস্ট্রেলিয়া প্রবাসী জ্বালানি বিশেষজ্ঞ ও ক্রিকেট বিশ্লেষক

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়