ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপে এক টুকরো বাংলাদেশ ও আমাদের আরাফাত

রাব্বি খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩২, ২২ সেপ্টেম্বর ২০২১  
আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপে এক টুকরো বাংলাদেশ ও আমাদের আরাফাত

সামসুজ্জামান আরাফাত

আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপ নামের একটি বৈশ্বিক প্রতিযোগিতা; যেটি গত কয়েক বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসছে। এ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্যে দরকার বিশেষ শারীরিক ও মানসিক যোগ্যতা। এ প্রতিযোগিতায় প্রতিযোগীদের বিশেষ শর্তও পূরণ করতে হয়। তাদের একনাগাড়ে প্রথমে সমুদ্রে প্রায় ২.৪ মাইল সাতার শেষে ১১২ মাইল সাইক্লিং, তারপর ২৬ মাইলের ম্যারাথন দৌড় শেষ করতে হয় ১৬ বা ১৭ ঘণ্টার মধ্যে। যা অবশ্যই একটি কঠিন চ্যালেঞ্জ। তবে বাংলাদেশে বসবাসরত প্রথম বাংলাদেশি হিসেবে এটি সাফল্যের সঙ্গে শেষ করেন মো. সামসুজ্জামান আরাফাত। সেই সঙ্গে তিনি বাংলাদেশের লাল সবুজের পতাকা উড়িয়ে; তার এ সাফল্যকে উদযাপন করেন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হওয়া আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপের মঞ্চে।

গত শনিবার (১৮ সেপ্টেম্বর) অনুষ্ঠিত আয়রনম্যান ৭০.৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নেন আরাফাত। এখানে ছিল সাঁতার, সাইক্লিং ও দৌড় প্রতিযোগিতার মতো তিনটি ধাপ। যুক্তরাষ্ট্রের সেন্ট জর্জ ইউটা শহরের আয়রনম্যান ৭০.৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রত্যেক প্রতিযোগীকে প্রথমে প্রায় দুই কিলোমিটার সাঁতরাতে হয়, তারপরই ৯০ কিলোমিটার সাইকেলে যেতে হয় এবং শেষ হয় প্রায় ২১ কিলোমিটার হাফ ম্যারাথনের মধ্য দিয়ে। প্রতিযোগীদের এই পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে হতো সাড়ে ৮ ঘণ্টার মধ্যে। তবে আরাফাতের লক্ষ্য ছিল সাড়ে পাঁচ ঘণ্টার মধ্যে এই কঠিন চ্যালেঞ্জ অতিক্রম করা যা দারুণভাবে অর্জিত হয়েছে। এ ইভেন্ট সম্পন্ন করতে আরাফাত সময় নেন লক্ষ্যের চেয়েও ১৫ মিনিট কম, সোয়া পাঁচ ঘণ্টা! এই অর্জনে তিনি দারুণ উৎফুল্ল।

এ ইভেন্টে নিজস্ব ব্যবস্থাপনায় বাংলাদেশের হয়ে এককভাবে প্রতিনিধিত্ব করেন আরাফাত। প্রতিযোগিতায় নিজের বয়স ক্যাটাগরিতে তিনি ২৮৮জন প্রতিযোগীর মধ্যে ১৫৩তম স্থান অর্জন করেছেন। এবারের প্রতিযোগিতায় মোট প্রতিযোগী ছিল ৮০টি দেশ থেকে ৩ হাজার ৫৫৫ জন। যেখানে সবাইকে কোয়ালিফাই করে অংশগ্রহণ করতে হয়েছে। আয়রনম্যান ৭০.৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপে মূলত সারা বছরব্যাপী আয়োজিত আয়রনম্যান ইভেন্টসমূহে অংশগ্রহণকারী অ্যাথলেটেদের পারফরম্যান্সের ভিত্তিতে চুড়ান্ত প্রতিযোগীরা নির্বাচিত হন।

তাছাড়াও আরাফাতের অর্জনের খাতা ঘাটলে দেখা যায়, টেকনাফ থেকে তেঁতুলিয়ায় ১ হাজার ৪ কিলোমিটার দৌড়ে পাড়ি দেওয়া একমাত্র দৌড়বিদ হচ্ছেন তিনি। ২০১৭ সালে ২০ দিনে পাড়ি দিয়েছিলেন এক হাজার কিলোমিটারের বেশি পথ। দৌড়ে গিয়েছিলেন টেকনাফ থেকে তেঁতুলিয়া। বাংলাদেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে দৌড়ে যাওয়ার কৃতিত্ব গড়ার পর এ রোমাঞ্চ তাকে পেয়ে বসে। এরপর থেকে দেশ-বিদেশে নানা অভিযানে অংশ নিয়েছেন তিনি। চলতি বছরই সপ্তমবারের মতো সাঁতরে পাড়ি দিয়েছেন বাংলা চ্যানেল। তার ইচ্ছা ভবিষ্যতে ইংলিশ চ্যানেল পাড়ি দেয়া।

ইতোমধ্যে আরাফাত ২০১৭ সালে মালয়েশিয়ায় অনুষ্ঠিত আয়রনম্যান মালয়েশিয়া, আয়রনম্যান ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ’১৯, আয়রনম্যান মালয়েশিয়া’১৯ ও আয়রনম্যান ৭০.৩ বাংসায়েন, থাইল্যান্ড ইভেন্টসমূহে ব্যাক্তিগত সেরা টাইমিং নিয়ে সফলভাবে অংশগ্রহণ করেছেন।

মো. সামসুজ্জামান আরাফাত হচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন প্রাক্তন ছাত্র। এছাড়াও বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক। তিনি পিকেএসএফের তৃণমূল পর্যায়ের ক্রীড়া কর্মসূচীর ২০১৭ সালের ক্রীড়াদূতের সম্মানে ভূষিত হন। যুক্তরাষ্ট্রের আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপের সাফল্যে আরাফাত নিজের অর্জনের মুকুটে আরেকটি পালক যুক্ত করলেন। প্রায় একক প্রচেষ্টায় এই অসামান্য স্বপ্নযাত্রায় নিরন্তর ছুটছেন আরাফাত যা কিনা নবীন অ্যাথলেটেদের জন্য হয়ে রইল অনন্য এক দৃষ্টান্ত।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়