Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ২ ১৪২৮ ||  ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

কিংসলেকে রেখে সাফের দল ঘোষণা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫১, ২২ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৬:১৩, ২২ সেপ্টেম্বর ২০২১
কিংসলেকে রেখে সাফের দল ঘোষণা

গত জুনে বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া এলিটা কিংসলেকে রেখে সাফের দল ঘোষণা করেছেন অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুজন। বুধবার (২২ সেপ্টেম্বর) দুপুরে বাফুফে ভবনে সাফের জন্য ২৬ জনের প্রাথমিক দল ঘোষণা হয়।

২০১১ সালে আরামবাগ ক্রীড়া সংঘের হয়ে বাংলাদেশের ঘরোয়া ফুটবল শুরু করেন কিংসলে। এই দেশেরই মেয়েকে বিয়ে করেছেন নাইজেরিয়ান স্ট্রাইকার। গত মার্চে পেয়েছেন বাংলাদেশের নাগরিকত্ব সনদ। জুনে হাতে পান ১০ বছর মেয়াদি বাংলাদেশি ই-পাসপোর্ট। তাতে করে বসুন্ধরা কিংসের এই তারকা এখন বাংলাদেশি হিসেবে জাতীয় দলে জায়গা পেলেন।

কিন্তু নাইজেরিয়ান এই স্ট্রাইকার বাংলাদেশের জার্সিতে খেলতে পারবেন কি না তা এখনও নিশ্চিত না। শেষবার এএফসি কাপে বসুন্ধরার জার্সিতে বাংলাদেশি হিসেবে খেলতে পারেননি কিংসলে। অবশ্য জাতীয় দলের জার্সি পরতে ফিফার কাছে তার পক্ষে আবেদন করা হয়েছে, যার জবাব এখনও পাওয়া যায়নি।

দলের ব্যর্থতায় গত শুক্রবার (১৭ সেপ্টেম্বর) বরখাস্ত হন জেমি ডে। তার স্থলাভিষিক্ত হিসেবে ভারপ্রাপ্ত দায়িত্ব দেওয়া হয় বসুন্ধরা কিংসের শিরোপা জয়ী কোচ ব্রুজনকে। ক্লাবের চারটি লিগ ম্যাচ বাকি থাকায় আনুষ্ঠানিকভাবে জাতীয় দলের দায়িত্ব নিতে পারেননি স্প্যানিশ কোচ। বুধবার দায়িত্ব নিয়েই দল ঘোষণা করলেন তিনি।

আগামী ১ অক্টোবর শুরু হয়ে ১৬ অক্টোবর পর্যন্ত চলবে সাফের ১৩তম আসর। এর আগেই  প্রধান কোচকে বরখাস্ত করে বাফুফে।

প্রথম দিনে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। ৪ অক্টোবর ভারতের বিপক্ষে লড়বে লাল সবুজের দল। ৭ অক্টোবর স্বাগতিক ও বর্তমান চ্যাম্পিয়ন মালদ্বীপের বিপক্ষে লড়বে বাংলাদেশ। আর ১৩ অক্টোবর লিগ পর্বের শেষ ম্যাচে লড়বে নেপালের বিপক্ষে। 

জেমির অধীনে বাংলাদেশ ২৯ ম্যাচ খেলে মাত্র ৯টিতে জিতেছে। আর হেরেছে ১৫টি ম্যাচে। ড্র হয়েছে ৫টি ম্যাচে। ২০১৮ সালে বাংলাদেশের দায়িত্ব নেন ৪১ বছর বয়সী এই ব্রিটিশ কোচ। 

বাংলাদেশের ২৬ জনের স্কোয়াড-

গোলকিপার: শহিদুল আলম সোহেল, আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান জিকো; ডিফেন্ডার: রহমত মিয়া, বিশ্বনাথ ঘোষ, রিয়াদুল হাসান রাফি, ইয়াসিন আরাফাত, তপু বর্মণ, টুটুল হোসেন বাদশা, রেজাউল করিম, তারিক কাজী, আতিকুজ্জামান ও মেহেদী হাসান; মিডফিল্ডার: জামাল ভূঁইয়া, সোহেল রানা, আতিকুর রহমান ফাহাদ, মাসুক মিয়া জনি, সাদ উদ্দিন, জুয়েল রানা, রাকিব হোসেন ও মানিক মোল্লা; ফরোয়ার্ড: মতিন মিয়া, বিপলু আহমেদ, ইব্রাহিম, সুফিল, কিংসলে ও সুমন রেজা।

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ