ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এমসিসির সংশোধিত আইনে ব্যাটসম্যান এখন থেকে ব্যাটার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৯, ২২ সেপ্টেম্বর ২০২১  
এমসিসির সংশোধিত আইনে ব্যাটসম্যান এখন থেকে ব্যাটার

পুরুষ ক্রিকেটের আধিপত্য ভেঙে এখন নারীরাও সমানতালে ব্যাটে-বলে লড়ছে। এই অগ্রগতির মধ্যে লিঙ্গবৈষম্যমূলক পরিভাষা হিসেবে ‘ব্যাটসম্যান’ নিয়ে কিছুটা হলেও আপত্তি ছিল। এবার ক্রিকেটের পরিভাষায় নারী-পুরুষের ভেদাভেদ দূর করতে মেরিলেবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) নিয়ম করল, এখন থেকে উভয় ক্রিকেটেই ব্যাটসম্যানের পরিবর্তে ব্যাটার ব্যবহার করতে হবে।

মাসখানেক ধরে বেশ কিছু বোর্ড ও গণমাধ্যম তাদের প্লেয়িং কন্ডিশন ও রিপোর্টিংয়ে ব্যাটার শব্দের ব্যবহার করছে। সাধারণত পুরুষ ক্রিকেটে ব্যাটসম্যান আর নারী ক্রিকেটে ব্যাটার ব্যবহৃত হতো। বুধবার ক্লাবের বিশেষ উপ-কমিটির সঙ্গে আলোচনা করে এমসিসি কমিটি আইনে সংশোধন এনেছে, যেখানে পুরুষ-নারী উভয় ক্রিকেটেই এখন থেকে ব্যাটার শব্দের ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এমসিসি এক বিবৃতিতে বলেছে, ‘এমসিসি বিশ্বাস করে লিঙ্গনিরপেক্ষ পরিভাষার ব্যবহার সবার জন্য একটি অন্তর্ভুক্তিমূলক খেলা হিসেবে ক্রিকেটের মর্যাদা শক্তিশালী করতে সাহায্য করে। এমসিসির বৈশ্বিক দায়িত্বের অপরিহার্য অংশ হিসেবে এই সংশোধনী। এই সংশোধনী একটি সহজাত অগ্রগতি। বেশ কিছু বোর্ড ও গণমাধ্যম সংস্থা এরই মধ্যে ব্যাটার শব্দ ব্যবহার করেছে। আমরা আশা করব এবং অন্যদের উৎসাহিত করব যেন সংশোধিত আইন অনুযায়ী আজকের ঘোষণার পর নতুন পরিভাষা ব্যবহার করা হয়।’

সম্প্রতি মেয়েদের ক্রিকেটের অগ্রগতি ও বিপুল জনপ্রিয়তায় মুগ্ধ এমসিসি। ২০১৭ সালে মেয়েদের বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ড যখন ভারতকে হারাল, তখন লর্ডসের গ্যালারিতে ছিল উপচে পড়া দর্শক। গত বছর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়া ও ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালেও ছিল ৮০ হাজারের বেশি দর্শক। শুধু আন্তর্জাতিক ক্রিকেটেই নয়, মেয়েদের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও দর্শক সংখ্যা চোখে পড়ার মতো। দ্য হান্ড্রেডে মেয়েদের ফাইনালে লর্ডসে উপস্থিত ছিলেন ১৭ হাজারের বেশি দর্শক।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়