Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১ ১৪২৮ ||  ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

সুমো কুস্তিকে নতুন মাত্রা দেওয়া হাকুহোর অবসর

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৩, ২৮ সেপ্টেম্বর ২০২১  
সুমো কুস্তিকে নতুন মাত্রা দেওয়া হাকুহোর অবসর

মাতৃভূমি মঙ্গোলিয়া থেকে মাত্র ১৫ বছর বয়সে পাড়ি জমান জাপানে। সেখানে গিয়ে সুমো কুস্তিকে অন্যমাত্রা দিয়েছিলেন। মুখ ফিরিয়ে নেওয়া ভক্ত-সমর্থকদের মনে ফের সুমো কুস্তি নিয়ে আগ্রহ জন্মে। তাদের জন্য দুঃখের খবর হলো, এই খেলার সেই গ্রেটেস্ট চ্যাম্পিয়ন হাকুহো অবসর নিতে যাচ্ছেন।

এক হাজারেরও বেশি জয় পাওয়া হাকুহো ছিলেন শীর্ষ র‌্যাংকিংধারী সুমো কুস্তিগীর। তীব্র হাঁটুর ইনজুরি তার অদম্য মানসিকতাকে হারিয়ে দিলো। চোটের কারণে অনুপস্থিতিতে ৩৬ বছর বয়সী এই কুস্তিগীরকে গত বছর সতর্ক বার্তা দেওয়া হয়।

হাকুহো তার ক্যারিয়ারে অগুণতি শিরোপা পেয়েছেন। ইতিহাসের যে কোনো কুস্তিগীরের চেয়ে বেশি জয় ও দুর্দান্ত পারফরম্যান্স তার। হাকুহোর অবসরে এই খেলার শীর্ষ র‌্যাংক ইয়োকোজুনায় কেবল একজন কুস্তিগীর অবশিষ্ট রইলেন।

২০০১ সালে অভিষেক হয় হাকুহোর। ছয় বছর পর উন্নীত হন ইয়োকোজুনায়। ওয়াইড রেঞ্জিং অ্যাটাকিং স্টাইল দিয়ে বেশ খ্যাতি কুড়ান তিনি এবং এই খেলায় নতুন দর্শক আনতে তার কৃতিত্ব অপরিসীম।

একটা সময় ইনজুরি কাবু করে ফেলে হাকুহোকে। এই বছরের শুরুতে তার ডান হাঁটুর অস্ত্রোপচার করা হয়। ইয়োকোজুনা ডেলিবারেশন কাউন্সিল থেকে গত নভেম্বরে তিনি সতর্ক বার্তা পান। বলা হয় ভবিষ্যতে কোনো টুর্নামেন্টে অনুপস্থিত থাকলে তাকে অবসরে যেতে বাধ্য করবেন তারা।

জুলাইয়ে ৪৫তম টুর্নামেন্ট জেতার পর হাকুহো জাপানিজ ব্রডকাস্টার এনএইচকে বলেন, তার শারীরিক অবস্থা ভালো নেই এবং খুব সতর্ক হয়ে নিজের ক্যারিয়ার সম্পর্কে ভাবছেন।

২০১৯ সালে জাপানি নাগরিকত্ব পান হাকুহো। তাতে করে ভবিষ্যতে কুস্তিগীরদের প্রশিক্ষণে নিজের মতো করে সেন্টার চালাতে পারবেন তিনি। হাকুহো বলেছিলেন, কুস্তিগীরদের প্রশিক্ষণ দেওয়া হবে এই খেলার প্রতি কৃতজ্ঞতা প্রকাশের অন্যতম উপায়।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়