Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১ ১৪২৮ ||  ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

বিসিবি নির্বাচনে ভোট কেন্দ্রে মোবাইল ফোন নিষিদ্ধের পক্ষে পাইলট

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৬, ২৮ সেপ্টেম্বর ২০২১  
বিসিবি নির্বাচনে ভোট কেন্দ্রে মোবাইল ফোন নিষিদ্ধের পক্ষে পাইলট

যতই ঘনিয়ে আসছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচন ততই বাড়ছে আলোচনা-সমালোচনা। ভোট কেন্দ্রে মোবাইল ফোন বা ছবি তোলা যায় এমন কোনো ডিভাইস ব্যবহার করা যাবে কি না এ বিষয়ে প্রশ্ন ওঠেছে।

বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছেন পরিচালক পদপ্রার্থী বাংলাদেশের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট। তিনি জানিয়েছেন সুষ্ঠু ও স্বচ্ছ ভোট প্রক্রিয়ার জন্য কেন্দ্রে মোবাইল ফোনসহ ছবি তোলা যায় এমন কোনো ডিভাইস যেন নিষিদ্ধ করা হয়। তার অভিযোগ, ভোটারদের সঙ্গে আর্থিক লেনদেনের চুক্তি করেন পদপ্রার্থীরা। তাদেরকেই ভোট দেওয়া হয়েছে কি না প্রমাণ হিসেবে ভোটারের ভোটযুক্ত ব্যালটের ছবি মোবাইল ফোনে তুলে নিয়ে আসতে হবে। এই সুযোগ যেন তারা না পায়, সেজন্য মোবাইল ফোন নিষিদ্ধের দাবি জানান সাবেক উইকেটকিপার ব্যাটসম্যান।

রাইজিংবিডিকে খালেদ মাসুদ বলেন, ‘নির্বাচনটা যাতে করে স্বচ্ছ ও সুষ্ঠু হয় এ জন্য কেন্দ্রে মোবাইল ফোন নিষিদ্ধ থাকাই ভালো। ৫ মিনিটের জন্য মোবাইল ফোন না থাকলে তো কিছু হবে না। আমি চাই কোনো ভোটার যাতে কেন্দ্রে মোবাইল ফোন না নিয়ে যেতে পারে, এটা কমিশন থেকে নিষিদ্ধ করলে আমাদের জন্যই ভালো হবে।’

তবে বিসিবির নির্বাচন কমিশন এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। প্রার্থীদের থেকে আনুষ্ঠানিকভাবে আবেদন পেলে বিষয়টি নিয়ে বৈঠক করে সিদ্ধান্তে পৌঁছাবে কমিশন।

মুঠোফোনে রাইজিংবিডিকে নির্বাচন কমিশনের সদস্য ও বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেন, 'আমাদের কাছে এখনো এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো আবেদন আসেনি। কোনো প্রার্থী যদি এটা চায় (মোবাইল ফোন নিষিদ্ধ) তাহলে আমরা বৈঠক করে সিদ্ধান্ত নেব। আনুষ্ঠানিক আবেদনের আগে আমরা কিছু জানাতে পারছি না।'

কেন্দ্রে মোবাইল ফোন বা ছবি তোলা যায়, এমন কিছু নিষিদ্ধ করা নিয়ে খালেদ মাসুদ এখনো আনুষ্ঠানিকভাবে আবেদন করেননি। তবে তিনি জানিয়েছেন শিগগিরই এই বিষয়ে তিনি নির্বাচন কমিশনের কাছে সরাসরি গিয়ে অথবা ডাকযোগে পাঠানো চিঠির মাধ্যমে আবেদন করবেন। 

ইতোমধ্যে ২৩টি পরিচালক পদের বিপরীতে ৩২ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। মনোনয়নপত্র বাছাই ও প্রার্থী তালিকা প্রকাশ হয়েছে। কারো মনোনয়নপত্র বাতিল হয়নি। মনোনয়নপত্র প্রত্যাহার ও প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ৩০ সেপ্টেম্বর।

২৩ পরিচালক নির্বাচনের জন্য ১৭১ কাউন্সিলর তিন ক্যাটাগরিতে নির্বাচনে ভোট দেবেন। প্রথম ক্যাটাগরি আঞ্চলিক জেলা ও ক্রীড়া সংস্থার। কাউন্সিলর আছেন ৭১ জন। দ্বিতীয় ক্যাটাগরি ঢাকা মেট্রোপলিটন ক্লাব প্রতিনিধি। তাদের কাউন্সিলর আছেন ৫৭ জন। তৃতীয় ক্যাটাগরি থেকে কাউন্সিলর রয়েছেন ৪৩ জন।

৬ অক্টোবর অনুষ্ঠিত হবে নির্বাচন। পর দিন ৭ অক্টোবর চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে।

ঢাকা/রিয়াদ/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়