Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১ ১৪২৮ ||  ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

পরপারে লিভারপুল গ্রেট ও ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী রজার হান্ট

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩১, ২৮ সেপ্টেম্বর ২০২১  
পরপারে লিভারপুল গ্রেট ও ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী রজার হান্ট

দুইদিন আগে ইংলিশ প্রিমিয়ার লিগে সবচেয়ে কম ম্যাচ খেলে গোলের সেঞ্চুরির তালিকায় মোহামেদ সালাহর পেছনে পড়েছিলেন তিনি। এবার সবকিছু ছেড়েছুড়ে অজানা এক গন্তব্যে পাড়ি জমালেন রজার হান্ট। ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী ও লিভারপুলের সর্বকালের দ্বিতীয় শীর্ষ গোলদাতা দীর্ঘদিন অসুস্থতায় ভুগে মারা গেলেন ৮৩ বছর বয়সে।

১৯৬৬ সালে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন হান্ট। আর লিভারপুল ক্যারিয়ারে করেছেন রেকর্ড ২৪৪ লিগ গোল। সব প্রতিযোগিতা মিলিয়ে ২৮৬ গোল করে ছিলেন সর্বকালের শীর্ষ গোলদাতা, পরে যা হারান ইয়ান রাশের কাছে। ক্লাবটি তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে বিবৃতি দিয়েছে, ‘লিজেন্ডারি সাবেক খেলোয়াড় রজার হান্টের মৃত্যুতে আমরা শোকাহত। লিভারপুল ফুটবল ক্লাবের প্রত্যেকে এই দুঃখের ও কঠিন সময়ে রজারের পরিবার ও বন্ধুদের প্রতি সমবেদনা জানাই। শান্তিতে ঘুমান আপনি।’

১৯৩৮ সালের ২০ জুলাই চেশায়ারের গোলবোর্নেতে জন্ম নেন হান্ট। ১৯৫৮ সালের জুলাইয়ে লিভারপুলের সঙ্গে চুক্তি করেন এবং শেষ ম্যাচটি খেলেন ১৯৬৯ সালের ডিসেম্বরে। ফিল টেলর তাকে লিগের বাইরের ক্লাব স্টোকটন হিথ থেকে নিয়ে আসেন। তাকে রেখে দেন বিল শ্যাংকলি। ১৯৬২ সালে ক্লাবকে ওল্ড সেকেন্ড ডিভিশন থেকে উতরে দিতে বড় অবদান রাখেন হান্ট। লিভারপুলকে ১৯৬৪ ও ১৯৬৬ সালে লিগ শিরোপাও জেতান তিনি। মাঝের বছর ১৯৬৫ সালে এফএ কাপ জিতেছিলেন তিনি অলরেডদের সঙ্গে।

ইংল্যান্ডের জার্সিতে ৩৪ ম্যাচ খেলেন হান্ট, গোল করেন ১৮টি। লিভারপুল যখন দ্বিতীয় স্তরে ছিল, সেই তখন ১৯৬২ সালে ওয়াল্টার উইন্টারবোটম তাকে ডাকেন জাতীয় দলে। বিশ্বকাপ জয়ের মৌসুমে রেডদের হয়ে গোল করেন ৪১টি।

৬৬’র বিশ্বকাপে হান্ট ইংল্যান্ডকে গ্রুপের বাধা টপকাতে সহায়তা করেন তিন গোল করে। দলে এতটাই গুরুত্বপূর্ণ ছিলেন যে স্যার আল্ফ রামজির দলের হয়ে প্রত্যেক ম্যাচ খেলেন।

লিভারপুলের জার্সিতে রেকর্ড গোলের তালিকায় হান্ট পেছনে পড়েন ১৯৯২ সালে রাশের কাছে। কিন্তু মার্সিসাইড দলটির হয়ে তার চেয়ে বেশি লিগ গোল আর কেউ করতে পারেনি।

বর্তমান লিভারপুল কোচ জুর্গেন ক্লপ বলেছেন, ‘এটা সত্যিই দুঃখের খবর এবং আমাদের সমবেদনা ও ভালোবাসা রইল তার পরিবারের প্রতি। দুর্ভাগ্যবশত, মনে হচ্ছে খুব অল্প সময়ের মধ্যে আমরা আমাদের ক্লাবের জায়ান্টদের বিদায় বলছি।’

বিশ্বকাপ জয়ের অপরিহার্য অংশ হিসেবে হান্টকে উল্লেখ করে ইংল্যান্ড টুইট করেছে, ‘রজার হান্ট, যিনি ১৯৬৬ সালে আমাদের ফিফা বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ একজন সদস্য ছিলেন, তার মৃত্যুর খবর জেনে আমরা খুবই কষ্ট পেয়েছি। তার পরিবার, বন্ধু ও সাবেক ক্লাবগুলোর প্রতি রইল আমাদের গভীর সহমর্মিতা।’

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়