ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভারত প্রতিভায় পিছিয়ে বলে পাকিস্তানের সঙ্গে খেলে না: রাজ্জাক

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৪, ৫ অক্টোবর ২০২১  
ভারত প্রতিভায় পিছিয়ে বলে পাকিস্তানের সঙ্গে খেলে না: রাজ্জাক

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি ভারত ও পাকিস্তান। এখন থেকেই এই ম্যাচ নিয়ে উত্তেজনার আঁচ পাওয়া যাচ্ছে। চলছে দুই দেশের সাবেক ক্রিকেটারদের ঝাঁজালো কথার লড়াই। দুই দেশের দ্বিপাক্ষিক সিরিজ না হওয়া প্রসঙ্গে এবার ভারতকে খোঁচা দিলেন সাবেক পাকিস্তানি অলরাউন্ডার আব্দুল রাজ্জাক।

ভারত ও পাকিস্তানের সবশেষ দ্বিপাক্ষিক সিরিজ হয়েছিল ২০১৩ সালে। ওইবার ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে ভারতে গিয়েছিল পাকিস্তান। তারপর থেকে আইসিসির টুর্নামেন্টেই দুই দলের প্রতিদ্বন্দ্বিতা হয়ে আসছে। মূলত দুই দলের কোনো সিরিজ না হওয়ার প্রধান কারণ রাজনৈতিক বৈরিতা। কিন্তু রাজ্জাক বের করলেন অন্য কারণ। তার মতে, ভারত পাকিস্তানের চেয়ে অনেক পিছিয়ে বলেই তাদের সঙ্গে খেলতে চায় না।

একজন সঞ্চালকের একটি প্রশ্নে এমন কথা বলেন রাজ্জাক। প্রশ্নটা ছিল, ‘পাকিস্তানের মতো পেস বোলার কিংবা অলরাউন্ডার কি ভারতের আছে কিংবা আপনার কি মনে হয় কোনো তুলনাই হয় না?’ সাবেক পাকিস্তানি তারকা জবাব দেন, পাকিস্তানের যে ধরনের প্রতিভা আছে তা ভারতীয় ক্রিকেট দলের নেই।

রাজ্জাক বললেন, ‘আমি মনে করি না পাকিস্তানের সঙ্গে ভারত প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে। পাকিস্তানে যে ধরনের প্রতিভা আছে তা একেবারে ভিন্ন এবং আমি মনে করি না এটা ক্রিকেটের জন্য ভালো যে ভারত ও পাকিস্তানের ম্যাচ হয় না। তাদের ম্যাচ রোমাঞ্চকর এবং খেলোয়াড়দের প্রমাণ করার সুযোগ দেয় তারা কতটা চাপ সামাল দিতে পারে। আমি মনে করি এটা চলতে থাকলে লোকজন বুঝতে পারত পাকিস্তানের যে প্রতিভা আছে, ভারতের তা নেই।’

শুধু বর্তমান সময়ের ভারত ও পাকিস্তানের ক্রিকেটারদের কথাই যে রাজ্জাক বলছেন তা নয়, অতীতেও পাকিস্তান সবসময় তাদের চিরপ্রতিদ্বন্দ্বীদের চেয়ে ভালো খেলোয়াড় বের করে এনেছেন বলে দাবি জানান।

রাজ্জাক বলেছেন, ‘ভারতেরও একটি ভালো দল আছে, আমি অন্য কিছু বলছি না। এমনকি তাদের ভালো খেলোয়াড়ও আছে। কিন্তু প্রতিভা বিবেচনায় দেখুন, আমাদের ছিল ইমরান খান, তাদের কপিল দেব। যদি তুলনা করেন, দেখবেন ইমরান খান ছিল অনেক ভালো। তারপর আমাদের ছিল ওয়াসিম আকরাম, ওই ক্ষমতার একজন খেলোয়াড় তাদের ছিল না। আমাদের ছিল জাভেদ মিয়াঁদাদ, তাদের গাভাস্কার। কোনো তুলনাই চলে না। তারপর আমাদের দলে এসেছে ইনজামাম, ইউসুফ, ইউনিস, শহীদ আফ্রিদি... তাদের ছিল দ্রাবিড়, শেবাগ। সার্বিকভাবে দেখুন, পাকিস্তান সবসময় ভালো খেলোয়াড় তৈরি করেছে। এসবই বড় কারণ। এই কারণে ভারত আমাদের বিপক্ষে খেলতে চায় না।’

আগামী ২৪ অক্টোবর ভারত-পাকিস্তান মুখোমুখি হবে। ২০১৯ সালের বিশ্বকাপের পর প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটে মুখোমুখি হচ্ছে তারা। তখনই একঝলক দেখা যাবে দুই দল প্রতিভায় কতটা এগিয়ে-পিছিয়ে।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়