ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বেনজেমা-এমবাপের গোলে ফ্রান্স চ্যাম্পিয়ন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪৭, ১১ অক্টোবর ২০২১   আপডেট: ১২:৩৬, ১১ অক্টোবর ২০২১
বেনজেমা-এমবাপের গোলে ফ্রান্স চ্যাম্পিয়ন

উয়েফা নেশন্স লিগের ফাইনালে স্পেনকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ফ্রান্স।

রোববার রাতে ইতালির মিলানের জুঁইসেপে মেয়াজ্জা স্টেডিয়ামে স্পেনের বিপক্ষে প্রথমে পিছিয়ে পড়ে ফ্রান্স। এরপর করিম বেনজেমার গোলে সমতায় ফেরে বিশ্ব চ্যাম্পিয়নরা। শেষ দিকে কালিয়ান এমবাপে গোলে শিরোপা জয় নিশ্চিত হয় দিদিয়ের দেশমের শিষ্যদের। এটা ফ্রান্সের দ্বিতীয় নেশন্স লিগের শিরোপা।

এই জয়ে ফ্রান্স টানা ২৫ ম্যাচ ধরে অপরাজিত থাকলো। দেশটির ফুটবল ইতিহাসে এর আগে এমনটি ঘটেছে কেবল একবারই এবং সেটা ১৯৯৪ সালের সেপ্টেম্বর থেকে ১৯৯৯ সালের মার্চ পর্যন্ত। ওই সময়ে তারা টানা ২৭ ম্যাচে অপরাজিত ছিল।

নেশন্স লিগের ফাইনাল ম্যাচটি বিশ্লেষণ করলে বলা যায় ৬০ মিনিট ছিল ম্যারমেরে। কিন্তু শেষের ৩০ মিনিটে হয় জমজমাট লড়াই।

৬৪ মিনিটে স্পেন লিড নেয়। এ সময় মাইকেল ওইয়ারজাবাল বক্সের মধ্যে বল পেয়ে দূরের পোস্টে আড়াআড়ি শটে গোল করে এগিয়ে নেন দলকে। তবে বেশিক্ষণ তাদের এগিয়ে থাকতে দেননি করিম বেনজেমা। ৬৬ মিনিটে গোল করে তিনি সমতা ফেরান। এ সময় বক্সের বাম কোণায় এমবাপের কাছ থেকে বল পেয়ে আড়াআড়ি শট নেন বেনজেমা। বল স্পেনের গোলরক্ষকের হাত ছুঁয়ে গোলপোস্টের উপরের অংশ দিয়ে জালে জড়ায়।

আর ৮০ মিনিটে কালিয়ান এমবাপে গোল করে জয় নিশ্চিত করেন। যদিও এই গোলটি নিয়ে বিতর্ক রয়েছে। স্পেনের খেলোয়াড় এবং আরও অনেকের দৃষ্টিতে এটা ছিল স্পষ্ট অফসাইড। কিন্তু রেফারি সব দ্বিধা পাশ কাটিয়ে গোলটিকে বৈধতা দেন। তাতে চ্যাম্পিয়নশিপ ঘরে তোলে ফ্রান্স।

এর আগে স্থান নির্ধারণী ম্যাচে বেলজিয়ামকে ২-১ ব্যবধানে হারিয়ে তৃতীয় হয়েছে ইতালি।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়