ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নেইমার সবসময় পার্থক্য গড়ে দিতে পারে না: তিতে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪২, ১১ অক্টোবর ২০২১  
নেইমার সবসময় পার্থক্য গড়ে দিতে পারে না: তিতে

দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় খারাপ করেছেন তো কী হয়েছে? সমালোচনা করে তার আত্মবিশ্বাসে আঘাত করা সমীচীন নয়। কলম্বিয়ার সঙ্গে ব্রাজিলের গোলশূন্য ড্রয়ের পর সেই কাজটাই করলেন কোচ তিতে। নেইমারের পাশে দাঁড়ালেন তিনি।

কাতার বিশ্বকাপের দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাইয়ে টানা ৯ ম্যাচ জেতার পর হোঁচট খেল ব্রাজিল। এক ম্যাচ নিষিদ্ধ থাকার পর কলম্বিয়ার বিপক্ষে ফিরে গোটা ম্যাচে এক মুহূর্তের জন্যও গুরুত্বপূর্ণ ছাপ রাখতে পারেননি নেইমার। এমনকি ১৫টি ভুল পাস দিয়েছেন। মেট্রোপলিটানো স্টেডিয়ামে ২৯ বছর বয়সী ফরোয়ার্ড হতাশ করলেও তার সমালোচনা করলেন না ব্রাজিল কোচ।

তিতে সতর্ক করে দিলেন যে, প্রতি ম্যাচে নেইমার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এটা ভাবা হবে বিপজ্জনক। তার ওপর সবসময় নির্ভর করা যাবে না। ম্যাচের পরে সংবাদ সম্মেলনে ব্রাজিল কোচ বললেন, ‘নেইমার ভালো ছিল এবং গোটা দলই। হয়তো সবসময় তাকে নিয়ে ব্যতিক্রমী কিছু প্রত্যাশা করা হয়। প্রত্যাশা থাকে সবসময় সে পার্থক্য গড়ে দিবে।’

তিতে আরো বলে গেলেন, ‘সে একজন ব্যতিক্রমী খেলোয়াড় কারণ ব্যতিক্রমী মুহূর্ত তৈরি করতে পারে, কিন্তু সবসময় না। সে আলাদা একজন খেলোয়াড়, আমরা জানি সেটা। কিন্তু আজ তাকে কড়া মার্ক করা হয়েছিল, মাঝেমধ্যে তো দুজন তার ওপর নজর রেখেছিল।’

ব্রাজিলের হয়ে দুটি বিশ্বকাপ ও দুটি কোপা আমেরিকা খেললেও নেইমার তার ক্যারিয়ারে একমাত্র আন্তর্জাতিক ট্রফি জিতেছেন ২০১৩ সালের কনফেডারেশন কাপে। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি জানান, কাতারেই শেষ বিশ্বকাপ খেলতে যাচ্ছেন তিনি।

২০১০ সালে আন্তর্জাতিক ফুটবলে অভিষেকের পর ১১৪ ম্যাচ খেলেছেন নেইমার। ৬৯ গোল করে দেশের শীর্ষ গোলদাতার তালিকায় কেবল পেলের (৭৭) পরে তার স্থান। এই বাছাই পর্বেই করেছেন ছয় গোল। বৃহস্পতিবার উরুগুয়ের বিপক্ষে সেই সংখ্যাটা তিনি বাড়িয়ে নিতে পারবেন বলে আশা ভক্ত-সমর্থকদের।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়