Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৩ ১৪২৮ ||  ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

উরুগুয়েকে উড়িয়ে জয়ে ফিরল ব্রাজিল

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪১, ১৫ অক্টোবর ২০২১   আপডেট: ০৯:২১, ১৫ অক্টোবর ২০২১
উরুগুয়েকে উড়িয়ে জয়ে ফিরল ব্রাজিল

কলম্বিয়ার সঙ্গে গোলশূন্য ড্রয়ে দশে দশ হয়েছিল না ব্রাজিলের। তবে ওই আক্ষেপ তারা ভুলিয়ে দিলো উরুগুয়ের বিপক্ষে সুন্দর ফুটবলের প্রদর্শন করে। অনেক দিন পর নিখুঁত পারফরম্যান্স করে সেলেসাওরা জিতল ৪-১ গোলে।

মানাউসের আমাজন স্টেডিয়ামে কাতার বিশ্বকাপের দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাইয়ে নেইমার করেছেন ম্যাচসেরা পারফরম্যান্স। একটি গোল তো করেছেনই, দুটি অ্যাসিস্টও তার। ৮টি গুরুত্বপূর্ণ পাস, ৪টি বড় সুযোগ তৈরি করেন পিএসজি স্ট্রাইকার। টার্গেটে ছিল চারটি শট।

শুরুতেই ২৯ বছর বয়সী ফরোয়ার্ড ব্রাজিলকে এগিয়ে দেন কঠিন এক গোল করে। ফ্রেড বল ভাসিয়ে দেন উরুগুয়ের পেনাল্টি এরিয়ায়। ঘুরিয়ে ফিরিয়ে গোলকিপার ফের্নান্দো মুসলেরাকে বোকা বানানোর পর পেছনে ঘুরে আড়াআড়িভাবে লক্ষ্যে শট নেন নেইমার, গোললাইনে দুজন ডিফেন্ডারও থামাতে পারেননি বল। ১০ মিনিটে এগিয়ে যায় ব্রাজিল।

কিছুক্ষণ পরই ব্রাজিল ব্যবধান দ্বিগুণ করে। নেইমারের শট মুসলেরা সেভ করলেও দূরের পোস্টে থেকে রাপিনহা করেন দ্বিতীয় গোল। ৩৯তম মিনিটে রাপিনহার বাড়ানো বলে পয়েন্ট ব্ল্যাংক থেকে নেওয়া নেইমারের শট সেভ করেন মুসলেরা।

বিরতির পর ফিরে ৪৯তম মিনিটে গ্যাব্রিয়েল জেসুস বক্সের ভেতরে ফাঁকায় বল পেয়েও লক্ষ্যভেদ করতে পারেননি। দুই মিনিট পর আবারো তাকে ঠেকান মুসলেরা। ৫৮তম মিনিটে দলগত প্রচেষ্টায় অসাধারণ গোল করে ব্রাজিল। নিজেদের বক্স থেকে পাঁচটি পাসে তারা উরুগুয়ের বক্সে ঢুকে পড়ে। শেষ পাস ছিল নেইমারের, গোল করেন রাপিনহা।

৭৩ মিনিটে নেইমার আরেকটি সুযোগ তৈরি করে দিলেও গাবিগোল তা কাজে লাগাতে পারেননি। ম্যাচ শেষ হওয়ার ১৩ মিনিট আগে লুইস সুয়ারেজ ফ্রি কিক থেকে গোল করে উরুগুয়ের ক্ষীণ আশা জাগান। কিন্তু ৮৩ মিনিটে চতুর্থবার তাদের জাল কাঁপায় ব্রাজিল। স্বাগতিকদের স্কোর ৪-১ করেন গ্যাবিয়েল বারবোসা। এই গোলটিও তৈরি করে দেন নেইমার। যদিও রেফারিকে ভিএআর দেখতে হয়েছে। শেষ পর্যন্ত বারবোসা অফসাইডে ছিলেন না এবং গোল বহাল থাকে।

দারুণ জয়ে এই আন্তর্জাতিক বিরতি শেষ করল ব্রাজিল। ১১ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। আর সমান খেলে ২৫ পয়েন্টে দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা। আর্জেন্টিনা আগামী নভেম্বরে স্বাগত জানাবে ব্রাজিলকে।

উরুগুয়ে ১২ ম্যাচ খেলে ১৬ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে। কলম্বিয়াও সমান পয়েন্ট সংগ্রহ করে চতুর্থ স্থানে। তিন নম্বরে ইকুয়েডরের সংগ্রহ ১৭ পয়েন্ট। সেরা চারটি দল সরাসরি কাতার বিশ্বকাপের টিকিট পাবে। আর পঞ্চম দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে অফ।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়