ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ফাইনালেও সাকিব, টস জিতে কলকাতার ফিল্ডিং

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩২, ১৫ অক্টোবর ২০২১   আপডেট: ১৯:৫৪, ১৫ অক্টোবর ২০২১
ফাইনালেও সাকিব, টস জিতে কলকাতার ফিল্ডিং

টস জিতে আইপিএলের ফাইনালে চেন্নাই সুপার কিংসকে ব্যাটিংয়ে পাঠিয়েছে কলকাতা নাইট রাইডার্স। একাদশে সুযোগ পেয়েছেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। ২০১২ ও ২০১৪ সালের পর দলের তৃতীয় ফাইনালেও খেলছেন তিনি। 

আইপিএলের ইতিহাসে গত আসরে প্রথমবার লিগ পর্বেই ছিটকে গিয়েছিল চেন্নাই। ফাইনালের সবচেয়ে পরিচিত মুখ আরেকবার শিরোপার লড়াইয়ে। তাদের নবম ফাইনালে প্রতিপক্ষ কলকাতা, যারা ফিনিক্স পাখির মতো ভস্ম থেকে নতুন রূপে হাজির হয়েছে সংযুক্ত আরব আমিরাত পর্বে।

তিনবারের চ্যাম্পিয়ন চেন্নাইয়ের লক্ষ্য চতুর্থ শিরোপা। আর তাদের হারিয়ে তৃতীয়বার চ্যাম্পিয়ন হয়ে আইপিএলে যৌথভাবে দ্বিতীয় সফল দল হওয়ার মিশন কলকাতার। আজ শুক্রবার (১৫ অক্টোবর) রাতে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে ১৪তম আইপিএলের ফাইনাল।

দুবাইয়ের এই মাঠে টস গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। এই মাঠে পরে ব্যাট করা দল জিতেছে শেষ আট ম্যাচ। আর এই আসরে চেন্নাই ছয়বার রান তাড়া করতে নেমে শতভাগ সাফল্য পেয়েছে। আমিরাত পর্বে কলকাতা পরে ব্যাট করে ছয় ম্যাচই জিতেছে। তাই টস জিতে ফিল্ডিং নিতে দ্বিতীয়বার ভাবেননি এউইন মর্গ্যান। কলকাতার অধিনায়ক গত ম্যাচের একাদশ নিয়েই মাঠে নেমেছেন। ৩০০তম টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিচ্ছেন ভারতের সাবেক ও চেন্নাইয়ের বর্তমান অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ২০১০, ২০১১ ও ২০১৮ সালে চেন্নাইকে শিরোপা জেতান তিনি।

গত মার্চে শুরু হওয়া আইপিএলের পর্দা নামছে আজ রাতে। করোনাভাইরাসের কারণে মে মাসে স্থগিত হওয়া টুর্নামেন্টটি ভারত থেকে গত সেপ্টেম্বরে সরিয়ে নেওয়া হয় আমিরাতে। এই পর্বে সবচেয়ে বড় চমক দেখিয়েছে কলকাতা। ভারত পর্বে সাত ম্যাচে মাত্র দুটি জেতা দলটি ঘুরে দাঁড়ায় দারুণভাবে। তারা ফিরিয়ে আনছে ২০১৪ সালের স্মৃতি। ওইবারও সাত ম্যাচে দুটি জয় পাওয়া দলটি পরের প্রত্যেকটি ম্যাচ জিতেছিল। তারপর ফাইনালে তারা কিংস ইলেভেন পাঞ্জাবকে হারিয়ে জেতে দ্বিতীয় শিরোপা। এর দুই বছর আগে চেন্নাইকে হারিয়ে ২০১২ সালে প্রথমবার চ্যাম্পিয়ন হয় কলকাতা।

এবারের আসরে ৭ ম্যাচে ৪৭ রান করেন সাকিব ব্যাট হাতে, বল হাতে নেন ৪ উইকেট। নিজের নামের সুবিচার করতে পারেননি, এখন দেখার অপেক্ষা শিরোপা নির্ধারণী ম্যাচে জ্বলে উঠতে পারেন কি না ৩৪ বছর বয়সী অলরাউন্ডার।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়