ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিশ্বকাপ প্রস্তুতি কেমন হলো সাকিবের

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৪, ১৬ অক্টোবর ২০২১   আপডেট: ১২:০৩, ১৬ অক্টোবর ২০২১
বিশ্বকাপ প্রস্তুতি কেমন হলো সাকিবের

দেশের হয়ে টেস্ট খেলা বাদ দিয়ে আইপিএলকে বেছে নিয়ে সাকিব আল হাসান বলেছিলেন, ‘আমি বিশ্বকাপ প্রস্তুতির জন্য এই সময়টাতে আইপিএল খেলতে চাই।’ শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টে সাকিব খেলেননি। অংশগ্রহণ করেছিলেন আইপিএলের ভারত পর্বে। আহামরি পারফরম্যান্স ছিল না—৩৮ রান ও ২ উইকেট।

বিশ্বকাপের ঠিক আগেও লাল সবুজের ক্যাম্প ও প্রস্তুতি ম্যাচেও সাকিব নেই। খেললেন আইপিএলের ইউএই পর্বে। এবারও একই পারফরম্যান্স- ৯ রান ও ২ উইকেট। সব মিলিয়ে কেমন হলো তার বিশ্বকাপ প্রস্তুতি? সাকিব কি সেরা ফর্ম, দৃঢ় মনোবল ও বুক ভরা আত্মবিশ্বাস নিয়ে বাংলাদেশ শিবিরে যোগ দিতে পারছেন?

পরিসংখ্যান বলছে, সাকিবের প্রস্তুতি হয়েছে একদমই বাজে। ব্যাটে রান নেই। বোলিংয়ে নেই উইকেট। অলরাউন্ড পারফরম্যান্স বিবেচনায় সাকিবের পারফরম্যান্স সন্তোষজনক নয় মোটেও। দুই পর্ব মিলিয়ে মোট ৮ ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন। রান করেছেন ৪৭, উইকেট ৪টি।

তবে পরিসংখ্যানের বাইরে অনেক আলোচনা থাকে। সেজন্যই নেভিল কার্ডাস হয়তো বলেছিলেন, ‘পরিসংখ্যান আস্ত গাধা।’ প্রস্তুতিতে বিবেচনায় আনতে হবে সাকিবের নিবেদন, লড়াই, ইন ফিল্ড ও অফ দ্য ফিল্ড তার ভূমিকা এবং শারীরিক ভাষা। বড় মঞ্চে মাঠে নামার আগে বড় ক্রিকেটাররা সব সময় নিজেদের চাঙ্গা রাখেন। সাকিব তার ব্যতিক্রম নন। নিজের ফর্ম নিয়ে সাকিব ভেবেছেন খুব কম সময়ই। বরং নিজের মনোবল ও আশপাশের পরিবেশ, পরিস্থিতি তার পারফরম্যান্সে বড় নিয়ামক হিসেবে কাজ করেছে। আইপিএলে অংশগ্রহণ ঠিক তেমন কিছুই পেয়েছেন বাংলাদেশের সুপারস্টার।

২০১৯ বিশ্বকাপের আগের ঘটনাও এখানে প্রাসঙ্গিক। সেবার বিশ্বকাপের আগে আইপিএলে খেলেছিলেন মাত্র ৩ ম্যাচ। ৯ রানের সঙ্গে উইকেট নিয়েছিলেন মাত্র ২টি। আইপিএলের এ পরিসংখ্যান নিশ্চয়ই সে বিশ্বকাপে সাকিবের প্রস্তুতির পক্ষে কথা বলে না। কিন্তু বিশ্বকাপের মঞ্চে সেই সাকিব যেন অন্য এক সাকিব। ৬০৬ রান ও ১১ উইকেটের যুগলবন্দীতে ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে টুর্নামেন্ট সেরার পুরস্কারের অন্যতম দাবিদারও হয়ে উঠেছিলেন সাকিব।

এমন ঈর্ষণীয় পারফরম্যান্সের পেছনে বড় ভূমিকা রেখেছিল সেই আইপিএল। সেখানকার প্রস্তুতি, দলীয় বৈঠক এবং আন্তর্জাতিক মানের সুযোগ সুবিধা সাকিবকে করে তুলেছিল অনন্য, অসাধারণ। এবারও তেমন কিছুই হবে এমনটাই প্রত্যাশা করা যায়।

সাকিবও চাইবেন, ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পারফরম্যান্সের পুনরাবৃত্তি করতেও। তার কাছে বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদ উল্লাহর আশা অবশ্য আরো বেশি। এক সাক্ষাৎকারে বলেছেন যে, ‘২০১৯ বিশ্বকাপের চেয়েও ভালো করবে সাকিব।’ এমন বিশ্বাসেই তো মেলে বড় সাফল্য।

ঢাকা/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়