Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৭ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৩ ১৪২৮ ||  ২০ রবিউস সানি ১৪৪৩

নিরুত্তাপ মাসকাটে উচ্ছ্বাসে শুধু প্রবাসীরা

মাসকাট থেকে, সাইফুল ইসলাম রিয়াদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৭, ১৬ অক্টোবর ২০২১   আপডেট: ১৭:২০, ১৬ অক্টোবর ২০২১
নিরুত্তাপ মাসকাটে উচ্ছ্বাসে শুধু প্রবাসীরা

মাসকট আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৩০ কিলোমিটার দূর রুই পর্যন্ত ‘টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২১’ নিয়ে কোনো প্রকার বিলবোর্ড-পোস্টার চোখে পড়েনি। অথচ এই বিশ্বকাপের প্রথম পর্বের আয়োজক দেশ ওমান। রোববার ওমান ও পাপুয়া নিউ গিনির লড়াই দিয়ে পর্দা উঠবে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের এই জমজমাট আসরের।

এশিয়া উপমহাদেশে বিশ্বকাপকে কেন্দ্র করে আলাদা উত্তেজনা থাকে। গোটা শহর নতুন রূপে সাজে। বিশ্বকাপ জ্বরে কাঁপে নগরী। কিন্তু বিশ্বকাপের ঠিক একদিন আগের রাতে মাসকট একেবারেই নিস্তব্ধ। রাতের নিস্তব্ধতা কাটিয়ে দিনের আলোতেও দেখা গেলো একই চিত্র। স্থানীয় হোটেলের ম্যানেজারের সঙ্গে কথা বলে জানা গেলো, স্টেডিয়াম কেন্দ্রিক কিছু প্রচারণা ছাড়া বাড়তি কিছু নেই। শনিবার ছুটির দিন হওয়াতে রাস্তাঘাটে মানুষজনও খুব একটা নেই। এ ছাড়াও বিশ্বকাপ নিয়ে আলোচনাও কম। 

রোববার ওমান-পাপুয়া নিউ গিনি ম্যাচ শেষে মাঠে নামবে বাংলাদেশও। লাল সবুজের দেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড। প্রায় দুই সপ্তাহ আগে ওমানে তাঁবু গেড়েছে বাংলাদেশ। এখানে চার দিনের ক্যাম্প সেরে আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচ খেলতে আরব আমিরাত গিয়েছিল মাহমুদউল্লাহ রিয়াদের দল। তবে বাংলাদেশের প্রস্তুতিটা ঠিকঠাক মতো হয়নি, শ্রীলংকা-আয়ারল্যান্ড দুই দলের বিপক্ষে হারের কালিমা নিয়ে মূল পর্বের মাঠে নামছেন লাল সবুজের প্রতিনিধিরা। 

স্কটল্যান্ডের পর ১৯ ও ২১ অক্টোবর বাংলাদেশ লড়বে ওমান ও পাপুয়া নিউ গিনির বিপক্ষে। বাছাইপর্বের বাধা উতরাতে পারলে বাংলাদেশ যাবে সুপার টুয়েলভে। সুপার টুয়েলভে উঠলে ২৫ অক্টোবর শারজাতে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ। ২৭ অক্টোবর বাংলাদেশের প্রতিপক্ষ গ্রুপ ‘এ’-র রানার্সআপ দল। ৩ নভেম্বর দুবাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ নিউ জিল্যান্ড। ৫ ও ৭ নভেম্বর খেলবে ভারত ও পাকিস্তানের বিপক্ষে। ম্যাচগুলো হবে দুবাই ও শারজাতে।

মাসকটে বিশ্বকাপ নিয়ে উন্মাদনা না থাকলেও প্রবাসী বাংলাদেশিদের মধ্যে উচ্ছ্বাস কাজ করছে। ওমানে থাকা বাংলাদেশিরা প্রথমবার জাতীয় দলের খেলা দেখার সুযোগ পাচ্ছেন। সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহরা ২২ গজ রাঙাবেন, এমন একটি দিনের অপেক্ষাতে ছিলেন তারা।
ঢাকার উত্তরার ওবায়দুর রহমান মাসকটে ব্যাবসা করছেন ৭ বছর ধরে। বিশ্বকাপ নিয়ে কথা উঠতেই ওবায়দুর উচ্ছ্বসিত কণ্ঠে বলেছেন, 'যত আনন্দ কাজ করছে আমাদের মধ্যেই। এ ছাড়া স্থানীয়দের মধ্যে কোনো ধরনের উচ্ছ্বাস নেই। আমরা প্রবাসী বাংলাদেশিরা তিন ম্যাচের জন্য ইতিমধ্যে ৯৩টি টিকিট কেটেছি। খেলা নিয়ে আমাদের ভিন্ন আয়োজন আছে।' 

বিশ্বকাপের মত আসরে প্রচারণা না থাকার কারণ জানাতে গিয়ে তিনি যোগ করেছেন, ‘ওমানে যে বিশ্বকাপ হবে এটা অনেকে বুঝতেই পারেনি। আর এখানে ফুটবল নিয়ে বাড়তি উন্মাদনা আছে, তবে ক্রিকেট নিয়ে স্থানীয়দের মধ্যে এতটা আগ্রহ নেই। তবুও ওমানের খেলার দিন আরও কিছুটা বোঝা যাবে।'

মাসকট/রিয়াদ/ইয়াসিন

সর্বশেষ

পাঠকপ্রিয়