ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

যেভাবে অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি খেলতে পারে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৪, ১৬ অক্টোবর ২০২১  
যেভাবে অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি খেলতে পারে বাংলাদেশ

ওমান ও সংযুক্ত আরব আমিরাতে বসেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। রোববার এ মহাযজ্ঞের পর্দা উঠবে। ২০২২ সালেও আছে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। অস্ট্রেলিয়াতে ১৬ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত চলবে বিশ্বকাপের অষ্টম আসর।

দুই বিশ্বকাপের মাঝে সময় কেবল এক বছরের। এ সময়ে বাছাই প্রক্রিয়া কেমন হবে তা চূড়ান্ত করেছে আইসিসি। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নতুন পদ্ধতি বেছে নিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। এবারের আসরে অংশ নেওয়া প্রতিটি দলের সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ আছে।

সেজন্য সুপার টুয়েলভ নিশ্চিত করতে হবে। আইসিসি বিবৃতিতে জানিয়েছে, এবারের আসরে সুপার টুয়েলভে জায়গা পাওয়া ১২ দল খেলবে অস্ট্রেলিয়া বিশ্বকাপে। সরাসরি আট দল যাবে সুপার টুয়েলভে। বাকি চার দলকে খেলতে হবে প্রথম পর্বে। যে আট দল সরাসরি সুপার টুয়েলভ খেলবে তাদের বাছাই প্রক্রিয়াও চূড়ান্ত।

এবারের আসরের দুই ফাইনালিস্ট সরাসরি সুপার টুয়েলভে খেলবে এবং বাকি ছয় দল হবে ১৫ নভেম্বরের মধ্যে র‌্যাংকিংয়ে শীর্ষ দল। বর্তমান র‌্যাংকিংয়ে বাংলাদেশ আছে ৬ নম্বরে। পয়েন্ট ২৪১। এই অবস্থান ধরে রাখতে পারলে এবং সুপার টুয়েলভ নিশ্চিত করতে পারলে বাংলাদেশ সরাসরি অস্ট্রেলিয়া বিশ্বকাপে খেলবে।

অস্ট্রেলিয়াতে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরে মোট ১৬ দল অংশ নেবে। মোট ম্যাচ হবে ৪৫টি। 

ঢাকা/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়