Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৩ ১৪২৮ ||  ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

সাকিব বললেন, ‘বাংলাদেশ সেমিফাইনাল খেলবে’

মাসকট থেকে ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০৪, ২০ অক্টোবর ২০২১   আপডেট: ০২:৫০, ২০ অক্টোবর ২০২১
সাকিব বললেন, ‘বাংলাদেশ সেমিফাইনাল খেলবে’

স্কটল্যান্ডের বিপক্ষে হারের পর টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বাংলাদেশের  তড়িৎ বিদায় নিয়ে আলোচনার ঝড় শুরু হয়েছিল। ওমানকে হারিয়ে সেই ঝড় বাংলাদেশ শুধু থামায়নি, জয়ের নায়ক সাকিব আল হাসান জানিয়েছেন গ্রুপ পর্বের বাধা কাটিয়ে বাংলাদেশের লক্ষ্য সেমিফাইনাল খেলা।

কত উদ্বেগ, কত উতকণ্ঠা। মাসকটের পাহাড় ঘেরা আল আমিরাতে স্কটিশদের কাছে বধ হওয়ার পর গ্যালারিতে প্রবাসী সমর্থকদের কান্না, সবকিছু মুছে গিয়েছে একটি মাত্র জয়ে। পরাজয়ের গল্প ভুলে এখন নতুন স্বপ্ন বুনছেন টাইগার সমর্থকরা। আর এতে ঘি ঢেলে দিয়েছেন সাকিব।

এই জয়ের পর গ্রুপ বি'তে বাংলাদেশের অবস্থান ওমানের পরে তৃতীয় স্থানে। দুই ম্যাচ খেলে একটি করে জয়ের পরও রানরেটে এগিয়ে থেকে ওমান অবস্থান করছে দ্বিতীয় স্থানে। স্কটল্যান্ড দুই জয়ে রয়েছে শীর্ষে।  বাংলাদেশের প্রতিপক্ষ এবার পাপুয়া নিউ গিনি। তাদের বিপক্ষে জয়ের সঙ্গে তাকিয়ে থাকতে হবে স্কটল্যান্ড-ওমানের ম্যাচেও। বাংলাদেশ যদি পাপুয়া নিউ গিনিকে হারাতে পারে আর স্কটিশরা যদি ওমানের বিপক্ষে জয় পায় তাহলে মাহমুদউল্লাহদের রাস্তা পরিস্কার। না হয় যেতে হবে কঠিন সমীকরণে। রান রেটের ম্যারপ্যাচে কার কপাল খুলবে কে জানে!

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সাকিব বলেন, 'আমাদের কম্পিউটার অ্যানালিসিস্টের সঙ্গে কথা হওয়ার পর যেটা বলল, যে অবস্থায় আছে রান রেট আমরা যদি পাপুয়া নিউ গিনির সঙ্গে মোটামোটি ভালো ব্যাবধানে জিততে পারি, যেটা আমরা আশা করি জেতার, আর ওমান-স্কটল্যান্ডের ম্যাচে একটা দল অবশ্যই হারবে সেখানে। তাতে রান রেটটা পিছিয়ে যাবে আর পাপুয়া নিউ গিনিকে হারালে আমাদের রান রেটটা বাড়বে। এখনও হয়তো আমাদের সম্ভাবনা আছে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যাওয়ারও।'

দুই ম্যাচ শেষে দুই জয়ে স্কটল্যান্ডের ৪ পয়েন্ট ও ০.৫৭৫ রান রেট, এক জয়ে ওমানের ২ পয়েন্ট ও ০.৬১৩ রান রেট এবং এক জয়ে বাংলাদেশের ২ পয়েন্ট ও ০.৫০০০ রান রেট। এই ম্যাচগুলি হওয়ার পর রানরেট, পয়েন্টে যে অদলবদল হবে সেই হিসেব কষেই সাকিব বলেছেন গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার কথা।

স্কটিশদের বিপক্ষে ৭ রানে হারের পর স্বাগতিক ওমানের বিপক্ষে ২৬ রানের জয়ে বদলে গিয়েছে দৃশ্যপট। সাকিবদের লক্ষ্য এখন গ্রুপ পর্বের বাধা পার করে বিশ্বকাপের সেমি ফাইনাল খেলা।

বিশ্বকাপে বাংলাদেশের স্বপ্ন নিয়ে এক প্রশ্নের উত্তরে সাকিব বলেন,  'আমাদের স্বপ্নের কথা তোমরা বলেই এসেছি। স্বপ্ন কি প্রতিদিন পরিবর্তন হয় নাকি? প্রথম আমাদের লক্ষ্য পরবর্তী স্টেজে কোয়ালিফাই করার। এরপর সেমিফাইনাল খেলা। আমরা যখন দেশ থেকে আসি, তখন তো আমাদের একটা বড় স্বপ্ন নিয়ে আসতে হবে। যদি বলেই আসি সব ম্যাচ হারব, আমরা হারতে যাচ্ছি, আপনার কি সেটা খুশি মনে নিবেন?'

বাংলাদেশের পরবর্তী ম্যাচ ২১ অক্টোবর পাপুয়ানিউগিনির বিপক্ষে। প্রথম দুটি ম্যাচ রাতে হলেও এই ম্যাচটি হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়। সাকিবের সেমিফাইনালের লক্ষ্যে পৌঁছাতে হলে আগে পাপুয়ানিউগিনির বাধা পেরোতে হবে। পারবে তো বাংলাদেশ?

মাসকট/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়