Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৫ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২১ ১৪২৮ ||  ২৭ রবিউস সানি ১৪৪৩

সাকিবের সঙ্গে কী আপনিও একমত?

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৫, ২০ অক্টোবর ২০২১  
সাকিবের সঙ্গে কী আপনিও একমত?

এবারের আইপিএলকেই যদি বিবেচনায় আনা হয় দেখা যাবে, টি-টোয়েন্টি ক্রিকেট অভিজ্ঞদের খেলা। মাহেন্দ্রর সিং ধোনি, ফাফ ডু প্লেসিস, মঈন খান, রবিন উথাপ্পা, সুরেশ রায়নাদের বয়স ৩০ পেরিয়েছে অনেক আগে। অথচ বিশ্বের সবচেয়ে বড় ফ্রাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্টের শিরোপায় তারাই চুমুই খেয়েছেন। তাদের দলে তরুণ ক্রিকেটার ছিল না তা না। রিতুরাজ তারুণ্যের প্রতীক। শার্দুল ঠাকুরও তাই। তবে ১২০ বলের হিসেবনিকেশটা অভিজ্ঞ ক্রিকেটাররাই মিটিয়ে যাচ্ছেন। 

বাংলাদেশের সুপারস্টার, টি-টোয়েন্টির ফেরিওয়ালা সাকিব আল হাসানেরও এমনটাই মনে হচ্ছে। ওমানের বিপক্ষে অলরাউন্ড পারফরম্যান্সে আরো একবার বাংলাদেশের নায়ক হয়েছেন তিনি। ব্যাট হাতে ঝড়ো ৪২ রানের পর বল হাতে ৩ উইকেট। সব পাওয়ার দিনে সংবাদ সম্মেলনে এসেও বলেছেন, ‘আগে সবাই মনে করতো তরুণ ক্রিকেটাররাই টি-টোয়েন্টি ভালো খেলবে। কিন্তু যত দিন যাচ্ছে মনে হচ্ছে খেলাটা অভিজ্ঞ ক্রিকেটাররাই ভালো খেলছে।’ 

সাকিবের পারফরম্যান্স, অর্জন রেকর্ড সেই কথাই বলছে। টি-টোয়েন্টি ক্রিকেটে একই ম্যাচে ৩০ এর বেশি রান ও ৩ বা তার বেশি উইকেট নেওয়ার সর্বাধিক কীর্তিটা এখন সাকিবেরই দখলে। সাকিব ছয়বার এমন কীর্তি করেছেন। আর বিশ্বকাপেই তার এমন কীর্তি আছে তিনবার।

প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে দুই উইকেট নিয়ে এ ফরম্যাটে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার কীর্তিটা এখন তারই দখলে, ১১১টি উইকেট। তাকে ডাকছে আরেকটি রেকর্ডও। বল হাতে পাঁচ উইকেট পেলে সাকিব টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার কীর্তিও করে ফেলবেন। ৩৫ উইকেট নিয়ে সাকিব এখন রয়েছে চার নম্বরে। তার উপরে আছেন আজমল (৩৬), মালিঙ্গা (৩৮) ও আফ্রিদি (৩৯) । বল হাতে সাকিবের আরেকটি ভালো স্পেল মানেই বিশ্বকাপের রেকর্ড তার পকেটে।      

আর অলরাউন্ড পারফরম্যান্সে সাকিবের চেয়ে সেরা আর কেউ নেই। ৩০ এর বেশি উইকেট ও ৫০০ এর বেশি রানের তালিকায় আছেন দুইজন। সাকিব বাদে অপরজন শহীদ আফ্রিদি। আফ্রিদির ৩৯ উইকেটসহ রান ৫৪৬। সাকিবের ৬২৯ রানের সঙ্গে উইকেট ৩৫টি। 

পরিসংখ্যান বল দেয় খেলাটা সত্যিই অভিজ্ঞদের। আপনি কি সাকিবের সঙ্গে একমত?


 

ঢাকা/ইয়াসিন 

সর্বশেষ

পাঠকপ্রিয়