Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৫ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২১ ১৪২৮ ||  ২৮ রবিউস সানি ১৪৪৩

সুপার টুয়েলভের চ্যালেঞ্জ নিতে মুখিয়ে বাংলাদেশ

সাইফুল ইসলাম রিয়াদ, মাসকট থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:১৯, ২২ অক্টোবর ২০২১   আপডেট: ১০:০৫, ২২ অক্টোবর ২০২১
সুপার টুয়েলভের চ্যালেঞ্জ নিতে মুখিয়ে বাংলাদেশ

স্কটল্যান্ডের বিপক্ষে এক হারে মনের কোণে জমা হয়েছিল নানা শঙ্কা, বাংলাদেশ পারবে তো সুপার টুয়েলভে উঠতে? নাকি বিদায় নেবে গ্রুপপর্ব থেকেই। না, মাহমুদউল্লাহর দল আপাতত সব শঙ্কাকে তুড়ি মেরে উড়িয়ে দিয়ে নিশ্চিত করেছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ। 

ওমান, পাপুয়া নিউ গিনি ও স্কটল্যান্ডের সঙ্গে ‘বি’ গ্রুপে পড়েছিল বাংলাদেশ। স্কটিশদের বিপক্ষে হারের পর ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে টানা জয়ে রানার্সআপ হয়েছে বাংলাদেশ।

নক আউট পর্বের জমজমাট লড়াইয়ে নামতে মুখিয়ে আছে বাংলাদেশ। পাপুয়া নিউগিনিকে উড়িয়ে ম্যাচ শেষে এমন মন্তব্য করেছেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

তিনি বলেন, ‘সুপার টুয়েলভে সবাই আরও বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দল। আমরা সেই চ্যালেঞ্জ নিয়ে নিজেদের প্রমাণের চেষ্টা করবো। সুপার টুয়েলভের চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছি। পরিকল্পনা ঠিকভাবে কাজে লাগাতে পেরে খুশি। নির্ভার হয়ে বসে থাকার সুযোগ নেই। আমাদের আরও উন্নতি করে নিজেদের প্রমাণ করতে হবে।’

সুপার টুয়েলভে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড এবং বাছাই পর্বের ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়নদের। ২৪ তারিখ প্রথম ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। যদিও বিশ্বকাপ শুরুর আগে আইসিসি জানিয়েছিল বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন কিংবা রানার্সআপ যাইহোক না কেন প্রতিপক্ষ হবে ভারত-পাকিস্তান-নিউ জিল্যান্ড ও আফগানিস্তান হবে প্রতিপক্ষ। এরপর গ্রুপপর্বের খেলার শেষ দিকে এসে নিয়ম পরিবর্তন করে সংস্থাটি।

স্কটিশদের বিপক্ষে হারের পর বাংলাদেশ ওমানকে ২৬ রানে ও পাপুয়া নিউ গিনিকে ৮৪ রানে হারিয়েছে। স্কটিশ ট্র‍্যাজেডির পর চারদিকে নানা আলোচনা-সমালোচনায় ক্রিকেটাররা প্রচণ্ড চাপের মধ্যে থাকেন। আজ ম্যাচ শেষে এমনটিই জানিয়েছিলেন মাহমুদউল্লাহ। তবে সুপার টুয়েলভে যাওয়াতে এখন কিছুটা স্বস্তি কাজ করছে তাদের মধ্যে।

‘কিছুটা স্বস্তি তো অবশ্যই আছে। দল ভালো করছে। অবশ্যই আজকে ভালো লাগছে। গ্রুপ রানার্সআপ হলে কোন কোন দল আছে (সুপার টুয়েলভে প্রতিপক্ষ) এগুলো খুব একটা চিন্তা করছি না’- ঠিক এভাবেই বলেছেন বাংলাদেশ অধিনায়ক।

২৪ অক্টোবর শারজাহতে মাঠে নামবে বাংলাদেশ। প্রথম পর্বে ‘এ’ গ্রুপের খেলা শেষ না হওয়ায় চ্যাম্পিয়ন ও রানার্সআপ ঠিক হয়নি। তবে বাংলাদেশের শ্রীলঙ্কাকে পাওয়ার সম্ভাবনা বেশি। ২৭ অক্টোবর আবুধাবিতে বাংলাদেশের প্রতিপক্ষ ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ২৯ অক্টোবর একই মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

২ ও ৪ নভেম্বর বাংলাদেশের দুই প্রতিপক্ষ যথাক্রমে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। ম্যাচগুলো হবে আবুধাবি ও দুবাইয়ে। সুপার টুয়েলভে বাংলাদেশের প্রতিটি ম্যাচ বাংলাদেশ সময় বিকেল ৪টায়।

মাহমুদউল্লাহ জানান, ‘টি-টোয়েন্টিতে ফেভারিট বলতে কিচ্ছু নেই। প্রতিটি দলকেই সমানভাবে নিয়েছিলাম। এই ফরম্যাট এমন, যেখানে প্রতিদিন পরিকল্পনা কাজে লাগবে না। পারফরম্যান্সের গ্রাফ উঁচু-নিচু থাকবে। দলের আত্মবিশ্বাস যেন কমে না যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে।’

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়