Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৬ ১৪২৮ ||  ২৩ রবিউস সানি ১৪৪৩

পরিসংখ্যানে অস্ট্রেলিয়া-দ. আফ্রিকা, ইংল্যান্ড-উইন্ডিজ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৩, ২৩ অক্টোবর ২০২১  
পরিসংখ্যানে অস্ট্রেলিয়া-দ. আফ্রিকা, ইংল্যান্ড-উইন্ডিজ

টি-টোয়েন্টিতে সুপার টুয়েলভের প্রথম দিনে দুটি ম্যাচে মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ সময় বিকাল ৪টায় আবু ধাবিতে হবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার লড়াই। চার ঘণ্টা পর দুবাইয়ে নামছে গত আসরের দুই ফাইনালিস্ট।

দুই দলের হেড টু হেড রেকর্ড এবং পরিসংখ্যান কী, তা জেনে নেওয়া যাক-

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা

অন্যবারের মতো ফেভারিট তকমা এবার গায়ে লাগাতে পারেনি দুই দলের কেউ। তবে সংযুক্ত আরব আমিরাতে ছাপ রাখার মতো ম্যাচ বিজয়ী দুই দলেই আছেন। অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল ও মিচেল স্টার্ক এবং দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ও কাগিসো রাবাদাকে নিয়ে বিশেষ আগ্রহ থাকবে।

হেড টু হেড রেকর্ড:

টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার সঙ্গে হেড টু হেড রেকর্ডে অস্ট্রেলিয়ার দাপট। দুই দল একে অন্যের সঙ্গে এই ফরম্যাটে খেলেছে ২২ ম্যাচ। ১৩টি জিতেছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকানদের জয় ৮টি। আরেকটি ম্যাচ পরিত্যক্ত।

বিশ্বকাপ বিবেচনায় আনলে, কেবল একবারই দেখা হয়েছে দুই দলের। অস্ট্রেলিয়া ম্যাচটি জিতেছে ৮ উইকেটে। ২০১২ সালে শ্রীলঙ্কার কলম্বোতে টস জিতে অজিরা ফিল্ডিং নেয়। সুযোগের সদ্ব্যবহার করে জাভিয়ের ডোহার্টি ও শেন ওয়াটসন প্রোটিয়াদের ৫ উইকেটে ১৪৬ রানে আটকে দেয়। দক্ষিণ আফ্রিকার সেরা পারফর্মার ছিলেন রবিন পিটারসন (১৯ বলে ৩২ রান)।

এই স্কোর টপকাতে অস্ট্রেলিয়া কোনো বাধাবিপত্তির মুখে পড়েনি। ডেভিড ওয়ার্নার তাড়াতাড়ি ফিরে গেলেও ওয়াটসন ও মাইকেল হাসির দ্বিতীয় উইকেটে ৯৯ রানের জুটিতে জিতে যায় অজিরা। ওয়াটসন ৭০ রান করেন, হন ম্যাচসেরা খেলোয়াড়।

সেরা পারফর্মার:

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নারের রেকর্ড অসাধারণ। ৪৫৭ রান করেছেন তিনি। বর্তমানে খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে তার পরে আছেন কুইন্টন ডি কক (৩৫১) ও অ্যারন ফিঞ্চ (২৯৫)। বোলারদের মধ্যে সবচেয়ে বেশি ১২ উইকেট অস্ট্রেলিয়ার প্যাট কামিন্সের। তার পরে আছেন অ্যাস্টন অ্যাগার (৯), ইমরান তাহির (৮) ও কাগিসো রাবাদা (৮)।

ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ

২০১৬ সালের ফাইনালিস্ট তারা। পাঁচ বছর আগে শেষ ওভারে বেন স্টোকসকে কার্লোস ব্র্যাথওয়েট টানা চার ছক্কা মারেন। তাতে রেকর্ড দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ।

হেড টু হেড রেকর্ড:

ওয়েস্ট ইন্ডিজ ইংল্যান্ডের সঙ্গে হেড টু হেডে এগিয়ে। দুই দল একে অন্যের মুখোমুখি হয়েছে ১৮ টি-টোয়েন্টিতে। তাদের মধ্যে ১১টি জিতেছে ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড সাতটি। টি-টোয়েন্টিতে দুই দলের মধ্যে তফাত বেশি না হলেও বিশ্বকাপে দোর্দণ্ড প্রতাপ ক্যারিবিয়ানদের। বৈশ্বিক টুর্নামেন্টে পাঁচবারের দেখায় সবগুলো জিতেছে তারা।

সেরা পারফর্মার:

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের অ্যালেক্স হেলসের রেকর্ড অসাধারণ। তিনি সবচেয়ে বেশি ৪২৩ রান করেছেন। বর্তমানে খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে তার পরে আছেন ক্রিস গেইল (৪০৯) ও এউইন মর্গ্যান (২২১)। বোলারদের মধ্যে সেরা অবস্থানে উইন্ডিজ পেসার ডোয়াইন ব্রাভো (১২)। তার পরে আছেন ইংল্যান্ডের আদিল রশিদ (১১), ডেভিড উইলি (১০) ও ক্রিস জর্ডান (১০)।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়