Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৮ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

হারের সঙ্গে যে অবাঞ্ছিত রেকর্ড জুটল ভারতের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৯, ২৫ অক্টোবর ২০২১   আপডেট: ১৯:৪৭, ২৫ অক্টোবর ২০২১
হারের সঙ্গে যে অবাঞ্ছিত রেকর্ড জুটল ভারতের

বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের হার না মানা হাফ সেঞ্চুরিতে বিশ্বকাপে ভারতের বিপক্ষে গেরো কাটাল পাকিস্তান। ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাট মিলিয়ে বিশ্বকাপে ১২ বারের দেখায় প্রথমবার চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে জিতল তারা। অন্যদিকে ১০ উইকেটে হারের সঙ্গে ভারতের কপালে জুটেছে কিছু অবাঞ্ছিত রেকর্ড।

২৯ বছর পর হার- এই বিশ্বকাপের আগে ওয়ানডেতে সাতবার ও টি-টোয়েন্টিতে পাঁচবার ভারতের সঙ্গে লড়াই করেছে পাকিস্তান। প্রত্যেকবার হেরেছে তারা। ভারতের এই দাপট শুরু হয়েছিল ১৯৯২ সাল থেকে। তাদের সেই দর্প চূর্ণ হয়ে গেল রোববার দুবাইয়ে।

টি-টোয়েন্টিতে প্রথমবার ১০ উইকেটে হার- এই ম্যাচের আগে ভারত কখনো আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০ উইকেটে হারেনি। কেবল অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ তাদের বিপক্ষে জিতেছিল ৯ উইকেটে।

পাকিস্তানের কাছে ১০ উইকেটে প্রথম হার- এই ম্যাচের আগে পাকিস্তানের কাছে কখনো ভারত ১০ উইকেটে হারেনি, এমনকি ওয়ানডেতেও নয়। ১৯৯৭ সালে লাহোরে পাকিস্তানের কাছে উইকেটের ব্যবধানে ভারতের সবচেয়ে বড় হার ছিল ৯ উইকেটে।

কোহলির অধিনায়কত্বে দ্বিতীয়বার ১০ উইকেটে হার- বিরাট কোহলির ভারতকে ১০ উইকেটে হারের তিক্ত স্বাদ দেওয়া দ্বিতীয় দল পাকিস্তান। ২০২০ সালের জানুয়ারিতে মুম্বাইয়ে অস্ট্রেলিয়া ১০ উইকেটে জিতেছিল। ওই ওয়ানডেতে অস্ট্রেলিয়া কোনো উইকেট না হারিয়ে ২৫৬ রানের লক্ষ্য পূরণ করে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে দ্বিতীয়বার প্রথম ম্যাচেই হার- এই নিয়ে ভারত দ্বিতীয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচ হারল। এর আগে মহেন্দ্র সিং ধোনির অধীনে ভারত ২০১৬ সালের বিশ্বকাপ শুরু করেছিল হার দিয়ে। ১২৬ রান করা নিউ জিল্যান্ডের কাছে ওই ম্যাচে মাত্র ৭৯ রানে অলআউট হয় টিম ইন্ডিয়া। ওই আসরে সেমিফাইনাল পর্যন্ত গিয়েছিল দল, হেরে যায় ওইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের কাছে।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়