ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

৬৩ বছর পর এমবাপ্পের কীর্তি, বিশ্বকাপে ফ্রান্স

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪২, ১৪ নভেম্বর ২০২১   আপডেট: ১২:৪৫, ১৪ নভেম্বর ২০২১
৬৩ বছর পর এমবাপ্পের কীর্তি, বিশ্বকাপে ফ্রান্স

২০১৮ সালের বিশ্বকাপে আলো কেড়েছিলেন কিলিয়ান এমবাপ্পে। পেলের পর দ্বিতীয় টিনএজার হিসেবে ফাইনালে গোল করেছিলেন, তাতে ফ্রান্স ২০ বছর পর হয় বিশ্ব চ্যাম্পিয়ন। এবার তার রেকর্ডসূচক গোলেই কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল ফরাসিরা।

শনিবার কাজাখস্তানকে ৮-০ গোলে উড়িয়ে দিতে ফ্রান্সের জার্সিতে চার গোল করেন এমবাপ্পে। ৬৩ বছরের একটি রেকর্ড ছুঁয়েছেন পিএসজি স্ট্রাইকার। ১৯৫৮ সালের জুনে পশ্চিম জার্মানির বিপক্ষে জাস্ট ফন্টেইনের পর প্রথম ফরাসি খেলোয়াড় হিসেবে চার গোল করলেন এমবাপ্পে।

প্রথমার্ধে তিন গোল করেন এমবাপ্পে। দ্বিতীয়ার্ধে করেন অন্য গোলটি। এছাড়া করিম বেনজেমা দুটি গোল করেন। আদ্রিয়েন র‌্যাবিওট ও আন্তোয়ান গ্রিয়েজম্যানও জাল খুঁজে পান। তাতে এক ম্যাচ হাতে রেখে ১৫ পয়েন্ট নিয়ে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে ২০২২ সালের বিশ্বকাপের খেলা নিশ্চিত করে ফ্রান্স।

এম৬-এর সঙ্গে ম্যাচ শেষে এমবাপ্পে বলেন, ‘হ্যাঁ, ম্যাচ বল লকার রুমে। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার ছিল বিশ্বকাপ নিশ্চিত করা। এই দলের অনেক খেলোয়াড় বিশ্বকাপ খেলেনি। এবং এমনকি যারা খেলেছে, তাদের জন্যও দ্বিতীয়বার খেলতে যাওয়া স্বপ্ন। আজ রাতে আমি মনে করি লোকেরা মজা পেয়েছে এবং আমরাও। প্রতিপক্ষকে শেষ পর্যন্ত সমীহ করেছি আমরা এবং তাতেই আমরা বড় স্কোর করলাম।’

২০১৮ সালের চ্যাম্পিয়নদের পরের বিশ্বকাপে লক্ষ্য কী জানালেন পিএসজি স্ট্রাইকার, ‘আমরা সেখানে জিততে যাচ্ছি।’

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়