Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ০১ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৭ ১৪২৮ ||  ২৪ রবিউস সানি ১৪৪৩

একটি জিতেই দুটি টেস্ট জয়ী ভারতকে টপকে শীর্ষে শ্রীলঙ্কা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৯, ২৫ নভেম্বর ২০২১  
একটি জিতেই দুটি টেস্ট জয়ী ভারতকে টপকে শীর্ষে শ্রীলঙ্কা

গত আগস্ট-সেপ্টেম্বরে ইংল্যান্ডে অসমাপ্ত পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের দুটি ম্যাচ জিতে চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল ভারত। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) গলেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৮৭ রানে শ্রীলঙ্কার জয়ে নিচে নামতে হলো তাদের। মাত্র একটি জিতেই ভারতকে টপকে টেবিলের শীর্ষে লঙ্কানরা।

গলে টেস্টের শেষ দিন ৩৪৮ রানের লক্ষ্যে নেমে ওয়েস্ট ইন্ডিজ ১৬০ রানে গুটিয়ে যায়। তাতে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্রে প্রথম ম্যাচে জয় পায় শ্রীলঙ্কা। ম্যাচ শেষে আইসিসি তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের ছবি শেয়ার করলে দেখা যায়, তাতে সবার উপরে শ্রীলঙ্কা। তাদের ক্যাপশনে লেখা, ‘শ্রীলঙ্কা শীর্ষে। শ্রীলঙ্কা বনাম ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্ট শেষে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২১-২৩ পয়েন্ট টেবিল।’

স্বাভাবিকভাবে প্রশ্ন উঠছে, একটি টেস্ট জিতেই দুটি ম্যাচ জেতা ভারতকে কিভাবে টপকে গেল শ্রীলঙ্কা? হিসাবনিকাশ বলছে, শ্রীলঙ্কার পয়েন্টের শতাংশ (পিসিটি) সবচেয়ে বেশি। এখন পর্যন্ত এক ম্যাচ খেলে একটিতেই জয়, মানে শতভাগ পিসিটি নিয়ে তারা এক নম্বরে।

আর অন্যদিকে ভারত চার টেস্ট খেলে দুটি জিতেছে, একটি হেরেছে এবং অন্যটি ড্র। তাতে তাদের পিসিটি ৫৪.১৭। পাকিস্তান ৫০ পিসিটি নিয়ে তৃতীয় স্থানে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি ম্যাচ খেলে একটি করে জয়-পরাজয় তাদের।

অবশ্য ভারত ও নিউ জিল্যান্ডের প্রথম টেস্টের ফলের ভিত্তিতে টেবিলের অবস্থান বদলেও যেতে পারে। কানপুরে বৃহস্পতিবার মাঠে নেমেছে দুই দল।   

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়