Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৭ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৩ ১৪২৮ ||  ২০ রবিউস সানি ১৪৪৩

টেস্ট অভিষেক সেঞ্চুরিতে রাঙালেন আইয়ার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৪, ২৬ নভেম্বর ২০২১   আপডেট: ১৩:০৮, ২৬ নভেম্বর ২০২১
টেস্ট অভিষেক সেঞ্চুরিতে রাঙালেন আইয়ার

‘এটা হতে পারে তার জন্য প্রথম টেস্ট। কিন্তু সে একজন প্রতিষ্ঠিত আন্তর্জাতিক ক্রিকেটার (সাদা বলে)। সে জানে কখন আক্রমণে যেতে হবে, জানে কখন বল ছাড়তে হবে।’- নিউ জিল্যান্ডের বিপক্ষে কানপুরে টেস্ট অভিষেক হওয়া শ্রেয়াস আইয়ারকে নিয়ে এমন আশাবাদ ব্যক্ত করেছিলেন ভিভিএস লক্ষ্মণ। প্রায় দুই বছর আগে শেষ প্রথম শ্রেণির ম্যাচ খেলেন ২৬ বছরের ডানহাতি ব্যাটসম্যান। সাদা থেকে লাল বলের ক্রিকেটে কিভাবে নিজের রঙও বদলাতে পারেন, সেই প্রশ্ন স্বাভাবিকভাবে উঠেছিল। আইয়ার তার জবাব দিলেন অভিষেকে সেঞ্চুরি করে।

নিউ জিল্যান্ডের বিপক্ষে ১৫৭ বলে ১২ চার ও ৪ ছয়ে দ্বিতীয় দিনের প্রথম সেশনে তিন অঙ্কের জাদুকরী সংখ্যা ছোঁন আইয়ার। ১৬তম ভারতীয় ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি তার। পাঁচ দিনের ক্রিকেটে অভিষিক্ত হয়েই সেঞ্চুরি পাওয়া আগের ব্যাটসম্যান ছিলেন পৃথ্বী শ, ২০১৮ সালের অক্টোবরে রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। প্রথশ ভারতীয় হিসেবে অভিষেকে সেঞ্চুরি করেন লালা অমরনাথ, ১৯৩৩ সালে। অন্যরা হলেন আরএইচ শোধান, কৃপাল সিং, আব্বাস আলী বেগ, হানুমাত সিং, গুন্ডাপ্পা বিশ্বনাথ, সুরীন্দর অমরনাথ, মোহাম্মদ আজহারউদ্দিন, প্রবীন আম্রে, সৌরভ গাঙ্গুলি, বীরেন্দর শেবাগ, সুরেশ রায়না, শিখর ধাওয়ান ও রোহিত শর্মা।

বৃহস্পতিবার লিজেন্ডারি ব্যাটসম্যান সুনীল গাভাস্কারের কাছ থেকে টেস্ট ক্যাপ পান আইয়ার। গুন্ডাপ্পার পর ভারতের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে কানপুরে অভিষেকে শতক পেলেন তিনি। ১৯৬৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে গুন্ডাপ্পা ওই সেঞ্চুরি পান। কৃপাল ও সুরীন্দরের পর তৃতীয় ভারতীয় হিসেবে নিউ জিল্যান্ডের বিপক্ষে অভিষেকে একশ করলেন আইয়ার।

৭৫ রানে দ্বিতীয় দিনের খেলা শুরু করেন আইয়ার। আগের দিনের ১১৩ রানের জুটিটা থামে ১৩৯ রানে। রবীন্দ্র জাদেজা দিনের শুরুতে ৫০ রানে আউট। একপ্রান্ত আগলে রেখে সুযোগ বুঝে বাউন্ডারি মেরেছেন আইয়ার। তিনি স্ট্রাইকে যতবার গেছেন, ততবারই রক্ষণাত্মক ফিল্ডিং সাজান কেন উইলিয়ামসন। শেষ পর্যন্ত পানি পানের বিরতির পর সফল হয় কিউইরা। কাভারে উইল ইয়াং ক্যাচ ধরেন তার, ১০৫ রানে টিম সাউদির চতুর্থ শিকার হন অভিষেক রাঙানো আইয়ার।

লাঞ্চে গেছে ভারত ৮ উইকেটে ৩৩৯ রানে। সাউদি পেয়েছেন পাঁচ উইকেট।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়