ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ নারী দল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৮, ২৭ নভেম্বর ২০২১   আপডেট: ১৮:৩৯, ২৭ নভেম্বর ২০২১
প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ নারী দল

বাংলাদেশ নারী ক্রিকেট দল

প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। জিম্বাবুয়েতে চলমান বিশ্বকাপ বাছাইপর্ব আইসিসি আজ শনিবার (২৭ নভেম্বর) বাতিল ঘোষণা করেছে। তবে র‌্যাঙ্কিং অনুযায়ী বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ ২০২২ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলবে। এক প্রেস বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

মূলত দক্ষিণ আফ্রিকায় ছড়িয়ে পড়া করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের (B.1.1.529) কারণে আইসিসি বিশ্বকাপ বাছাইপর্ব বাতিল করেছে। তবে পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী আজকের জিম্বাবুয়ে বনাম পাকিস্তান ও যুক্তরাষ্ট্র বনাম থাইল্যান্ডের ম্যাচ চলছে। এদিকে শ্রীলঙ্কার কয়েকজন স্টাফ আজ করোনা পজিটিভ হওয়ায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের ম্যাচটি মাঠে গড়ানো সম্ভব হয়নি।

করোনার কারণে বিশ্বকাপ বাছাইপর্ব বাতিল হওয়ায় আইসিসি হেঁটেছে র‌্যাঙ্কিংয়ের পথে। অর্থাৎ আইসিসির সবশেষ ওয়ানডে র‌্যাঙ্কিং অনুযায়ী তিনটি দল সুযোগ পাচ্ছে ২০২২ বিশ্বকাপে।

বিশ্বকাপ বাছাইপর্বে ভালো করার ফল বাংলাদেশ পেয়েছে র‌্যাঙ্কিংয়ে। আইসিসির সবশেষ র‌্যাঙ্কিং অনুযায়ী ৯৫ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ অবস্থান নিয়েছে পঞ্চম স্থানে। ৮৮ রেটিং পয়েন্ট নিয়ে নিউ জিল্যান্ড আছে ষষ্ঠ স্থানে। তারা ২০২২ বিশ্বকাপের আয়োজক। ৮৭ রেটিং পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজ নারী ক্রিকেট দল আছে সপ্তম স্থানে। আর ৬৮ রেটিং পয়েন্ট নিয়ে পাকিস্তান নারী দল আছে অষ্টম স্থানে।

র‌্যাঙ্কিং অনুযায়ী নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারতের সঙ্গে ২০২২ বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ, উইন্ডিজ ও পাকিস্তান।

সূচি অনুযায়ী ২০২২ সালের ৪ মার্চে নিউ জিল্যান্ডে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপ। ৩ এপ্রিল ক্রাইস্টচার্চে হবে ফাইনাল।

উল্লেখ্য, জিম্বাবুয়েতে বাতিল হওয়া বিশ্বকাপ বাছাইপর্বের ‘বি’ গ্রুপে বাংলাদেশ তিন ম্যাচে মাঠে নেমে দুটিতে জয় পায়। প্রথম ম্যাচে শক্তিশালী পাকিস্তানকে তারা হারায় ৩ উইকেটে। এরপর যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দিয়ে ২৭০ রানের বিশাল ব্যবধানে জয় পায়। ওই ম্যাচে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে ওয়ানডে সেঞ্চুরি করেন শারমিন আক্তার সুপ্তা (লিস্ট ‘এ’ সেঞ্চুরি)। অবশ্য তৃতীয় ম্যাচে থাইল্যান্ডের কাছে বৃষ্টি আইনে বাংলাদেশ হার মানে ১৬ রানে।

শেষ ম্যাচে সোমবার স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে খেলার কথা ছিল সালমা-জাহানারাদের। কিন্তু তার আগেই বাছাইপর্ব বাতিল করলো আইসিসি। তাতে অবশ্য লাভই হয়েছে বাংলাদেশের।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়