ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

রিভিউ না নেওয়ার কারণ জানালেন লিটন

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৯, ২৭ নভেম্বর ২০২১   আপডেট: ২০:৩৭, ২৭ নভেম্বর ২০২১
রিভিউ না নেওয়ার কারণ জানালেন লিটন

নির্বিষ বোলিংয়ের দিনে বাংলাদেশ একমাত্র সুযোগটি তৈরি করেছিল ১২.৫ ওভারে। হাতের মুঠোয় আসা সুযোগটিও বাংলাদেশ কাজে লাগাতে পারেনি। বাংলাদেশের বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম ফেরাতে পারতেন পাকিস্তানের অভিষিক্ত ওপেনার আব্দুল্লাহ শফিককে।

তার স্ট্যাম্পের উপরের শর্ট বল কাট করতে গিয়েছিলেন শফিক। বল তার প্যাড ও ব্যাটে প্রায় একসঙ্গে আঘাত করে। বাংলাদেশের আবেদনে আম্পায়ার সাড়া দেননি। লিটন ও তাইজুল রিভিউয়ের জন্য আলোচনা করলেও পরে নেননি। অধিনায়ক মুমিনুল হকও দুই সতীর্থের ওপর ভরসা রাখেন। টিভি রিপ্লেতে দেখা যায়, বল শফিকের ব্যাটের আগে প্যাডে আঘাত করে। বলের ইমপ্যাক্টও ঠিক ছিল এবং উইকেটে হিট করতো। ৫৭ ওভারের বোলিংয়ে পাকিস্তান বাংলাদেশকে ওই একটি সুযোগই দিয়েছিল। রিভিউ নিলে নিশ্চিত বাংলাদেশ সাফল্য পেত।

দিনশেষে একটি রিভিউ না নেওয়ার আক্ষেপে পুড়ছে বাংলাদেশ। অন্যদিকে সফরকারীদের শিবিরে স্বস্তির পরশ। প্রথমবার বড় মঞ্চে খেলতে নেমে ৫২ রানে অপরাজিত ডানহাতি ব্যাটসম্যান আসাদ শফিক।

দিন শেষে দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে এসেছিলেন লিটন। রিভিউ না নেয়ার বিষয়ে জানতে চাইলে লিটন বলেছেন, ‘দেখুন রিভিউ জিনিসটা পুরোপুরি তাৎক্ষণিক। তাৎক্ষণিক মনে হয়েছে বলটা আগে ব্যাটে লেগেছে। যে কারণে আমরা রিভিউ নিইনি। যদি মনে হতো যে প্যাডে আগে লেগেছে তাহলে সন্দেহ নেই যে আমরা রিভিউ নিয়ে নিতাম।’

বাংলাদেশের করা ৩৩০ রানের জবাবে পাকিস্তান বিনা উইকেটে ১৪৫ রান তুলেছে। নিশ্চিতভাবেই পাকিস্তান এগিয়ে আছে। তবে লিটনের বিশ্বাস, তৃতীয় দিনের সকালে ২-৩ উইকেট দ্রুত নিতে পারলে বাংলাদেশ ভালো অবস্থানে ফিরবে।

তার ভাষ্য, ‘পাকিস্তান ভালো অবস্থায় আছে। কারণ, কোনো উইকেট হারায়নি। যদি ২/৩ উইকেট থাকতো, এই রানে বা এর থেকে বেশি…১৬০ রানে ৩ উইকেট থাকতো তাহলে স্কোর দেখতেও ভালো লাগত। তাহলে দুই দিকেই খেলা আছে। আমার মনে হয় আমরা যদি কাল আর্লি মর্নিং ২-৩ উইকেট নিতে পারি তাহলে সমান অবস্থায় চলে আসবো। এখন পর্যন্ত খেলা দুই পক্ষেই আছে।’

প্রতি ইনিংসে ২টি করে ব্যাটিং ও বোলিং রিভিউ পায় দলগুলো। আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাতে ১৫ সেকেন্ড সময় পায়। নিজেদের সিদ্ধান্তহীনতায় বাংলাদেশ রিভিউ নিয়ে অনেকবারই ভুগেছে। যেমন, চট্টগ্রামে শেষ টেস্ট ম্যাচে কাইল মায়ার্সের একটি রিভিউ নিয়ে নিলে ম্যাচটা হারতে হতো না বাংলাদেশকে। আবার আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রামে মিরাজ অযথা রিভিউ নিয়ে নষ্ট করায় সৌম্য ভুল সিদ্ধান্তের শিকার হয়েও রিভিউ নেওয়ার সুযোগ পাননি। মুশফিক আজ সকালে আউট হয়েও অযথা রিভিউ নিয়েছেন।

তাৎক্ষণিক সিদ্ধান্ত অনেক সময় পক্ষে আসে অনেক সময় বিপক্ষে। কিন্তু গুরুত্বপূর্ণ সময়ে রিভিউডের সিদ্ধান্ত নিয়ে অনেক সময় সাহস দেখাতে হয়। সেখানে অনেকটাই পিছিয়ে বাংলাদেশ।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়