ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সেঞ্চুরির পেছনে ছিল আমার কষ্ট, পরিশ্রম: লিটন

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৪, ২৭ নভেম্বর ২০২১   আপডেট: ২০:৫৩, ২৭ নভেম্বর ২০২১
সেঞ্চুরির পেছনে ছিল আমার কষ্ট, পরিশ্রম: লিটন

ছয় বছর পর প্রথম টেস্ট সেঞ্চুরি। সময়ের হিসেবে অনেক লম্বা হলেও লিটন কুমার দাশ এ সময়ে খেলেছেন ২৬ টেস্ট। এর আগে দুবার সেঞ্চুরির খুব কাছে গিয়েও আটকে গিয়েছেন। এবার ভুল না করে তিন অঙ্কের ম্যাজিকাল ফিগারে পৌঁছেছেন। দীর্ঘ অপেক্ষার পর মর্যাদার ক্রিকেটে সেঞ্চুরি পেয়ে বেশ উৎফুল্ল তিনি। সামনেও ধরে রাখতে চান এ ধারা।

দ্বিতীয় দিনের খেলা শেষে দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে এসেছিলেন লিটন। তার কথা শুনেছে রাইজিংবিডি—

অনেকদিনের অপেক্ষার পর টেস্ট সেঞ্চুরি পেলেন। কতটা উৎফুল্ল নিজের এই অর্জনে? 
লিটন:
অনুভূতি তো সব সময় ভালো। কোন ব্যাটসম্যান যদি সেঞ্চুরি করে তার থেকে বড় কিছু থাকে না পাওয়ার। গত দুই তিনটা খেলায় আমি কাছাকাছি গিয়েছিলাম, জিম্বাবুয়ের ম্যাচেও কাছাকাছি গিয়েছিলাম। কিন্তু হয়নি এটা ক্রিকেটের অংশ। এখন সেঞ্চুরি করেছি ভালো লাগছে। কিন্তু এটা যদি আরেকটু বড় করতে পারতাম তাহলে হয়ত দলের জন্য ভালো হত।

বিশ্বকাপের পারফরম্যান্সের পর টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়লেন। নিজের বাদ পড়ার পর কি কি ভাবনায় এসেছিল? এখন টেস্টে ভালো করে কেমন লাগছে?  
লিটন:
টি-টোয়েন্টিতে যে জন্য আমাকে ব্রেক দিয়েছিল হয়তো সেটাই হয়েছে মূল ফল। হয়তো তারা (নির্বাচক, টিম ম্যানেজমেন্ট) ভেবেছিল আমি টেস্ট ক্রিকেটে ভালো করি, এজন্য টি-টোয়েন্টিতে ব্রেক দিয়েছিল।

নিজের বর্তমান ফর্ম ও ধারাবাহিকতা ধরে রাখার চ্যালেঞ্জ কতটুকু? 
লিটন:
এটা কঠিন প্রশ্ন, ধারাবাহিকতা। সবাই চেষ্টা করেছে ধারাবাহিক হওয়ার জন্য। আমি কতটুকু দিতে পারবো, ফল কতটুকু হবে জানি না। কিন্তু আমি প্রক্রিয়া অনুসরণ করবো। গত ছয়-সাত টেস্ট ধরে করে আসছি। এক’শ করেছি দেখে পরের দিন নামলে যে আবার এক’শ হবে তেমনটা না। টেস্ট ক্রিকেট অনেক কঠিন ক্রিকেট। শূন্য থেকে শুরু করতে হয়। সব সময়ই চ্যালেঞ্জ। আমি চেষ্টা করবো যেভাবে গত ছয়-সাত টেস্টে খেলেছি সেভাবে খেলার জন্য।

মানসিকভাবে নিজেকে কতটা প্রাণবন্ত রেখেছেন?
লিটন:
মানসিকভাবে বলতে গেলে... বিশ্বকাপের পর আমি জাতীয় লিগে একটা ম্যাচ খেলেছি। প্রস্তুতি নিয়েছি যে, সামনে টেস্ট ক্রিকেট। টেস্ট ক্রিকেটের জন্য যেটুক প্রস্তুতি দরকার সেটুকু প্রস্তুতি গ্রহণ করেছি। এর থেকে বাইরে কোন কিছু চিন্তাও করিনি। অতিরিক্ত কোন কিছু চাইও নাই নিজের কাছে।

সেঞ্চুরির পথে মুশফিকুর রহিমের সঙ্গে জুটি বেঁধেছিলেন। কেমন লেগেছে তার সঙ্গে ব্যাটিং করে? 
লিটন:
ভাইয়ার সঙ্গে জুটি তো আসলে... ছোট ছোট জুটি তো অনেকগুলোই করেছি আমি। এই জুটি অনেক বড় ছিল। নিজের কাছেও অনেক ভালো লাগে যে অপরপাশ থেকে সঙ্গী যখন আপনাকে অনেক সাহায্য করে, অনুপ্রেরণা দেয়। সব মিলিয়ে আমরা দুজনেই কঠিন পরিস্থিতিতে ছিলাম। দুজনেই ওভারকাম করেছি। দুজনই দুজনকে সমর্থন দিয়েছি। এটা সবচেয়ে বড় জিনিস। ভাইয়া যেটার কারণে বারবার আমার কাছে আসছিল। কারণ আমার শরীরে প্রচুর ক্র্যাম্প করছিল।

গতকাল কোচ বলেছিলেন টেকনিকে পরিবর্তন এনেছেন। স্ট্যান্স নিয়ে কাজ করা হয়েছে। আপনি বললেন ব্রেকটা ভালো কাজে দিয়েছে। আসলে ব্যাটিংয়ে কোথায় পরিবর্তন হয়েছে? 
লিটন:
দুইটা জিনিসই গুরুত্বপূর্ণ। ব্যাটিংয়ে জিনিসগুলো আসলে ছোট ছোট। অনেক সময় ছোট্ট একটা বদল আনলে অনেক কিছু হয়ে যায়। গ্রিপ চেঞ্জ করলেই খেলার ধরণ চেঞ্জ হয়ে যায়। যখন আমি বিকেএসপিতে ছিলাম জাতীয় লিগের ম্যাচে তখন ফাহিম স্যার ও মন্টু স্যারের সঙ্গে আলাপ করেছিলাম যে আমার সমস্যা হচ্ছিল। সেখান থেকে আসার পর চট্টগ্রামে আমাদের যে দুটো অনুশীলন সেশন করেছি তখন তার কাছেও মনে হচ্ছিল আমার ছোট্ট একটা জায়গাতে সমস্যা হচ্ছে যে কারণে আমাকে স্ট্যান্সে কিছু একটা চেঞ্জ করে দিয়েছে। আমি বলব না স্ট্যান্স চেঞ্জ হওয়ার কারণে ভালো খেলেছি। আমার কষ্ট ছিল, পরিশ্রম ছিল।

ম্যাচে কী ফল পাওয়া সম্ভব?
লিটন:
এখন ফলের দিকে চিন্তা করা যাচ্ছে না। আমি আগেও বললাম আমি ও মুশফিক ভাই যদি আরেকটু ভালো ব্যাটিং করতাম তাহলে ৪০০-৪৫০ রান থাকতো, তাহলে ভিন্ন পরিস্থিতি থাকতো। আবার বোলিংয়ে ২-৩ উইকেট নিতে পারতাম তাহলে পরিস্থিতি ভিন্ন হতে পারতো। তবে এখনও খেলা দুই পক্ষে আছে। কালকের দিনের ওপর অনেক কিছু নির্ভর করবে।

বাংলাদেশ ৫৭ ওভার বোলিং করলো। কিন্তু কোনো সুযোগ তৈরি করতে পারল না? 
লিটন:
আপনি কীভাবে পুওর বোলিং লাইন আপ বলতে পারেন? যে কয়টা বোলার খেলছে সবাইতো টেস্ট বোলার। ইবাদত, রাহি এরা দুজনেই টেস্ট বোলার এবং অনেক উপকারও করেছে। সাহায্য করেছে, উইকেটও নিয়েছে। তাইজুল, মিরাজকে নিয়েতো সন্দেহই নেই। তো এখানে পুওর বোলিংয়ের তো কিছু নেই।

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়