ঢাকা     বুধবার   ১৯ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৫ ১৪২৮ ||  ১৪ জমাদিউস সানি ১৪৪৩

তামিমকে টপকে টেস্টের রানশৃঙ্গে মুশফিক

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৫, ২৮ নভেম্বর ২০২১  
তামিমকে টপকে টেস্টের রানশৃঙ্গে মুশফিক

বিরুদ্ধ সময় কাটিয়ে উঠার তৃপ্তি তখনই পাওয়া যায় যখন সাফল্য দুহাত ভরিয়ে দেয়। বলা হয়, কঠিন তপস্যায় মেলে বড় প্রাপ্তি। হাড়ভাঙা পরিশ্রম করলেই সাফল্যর চূঁড়ায় পৌঁছানো যায়। পরিশ্রমের অনন্য উদাহরণ মুশফিকুর রহিম আজ সেই দিনটির দেখা পেলেন। সাদা পোশাকে দেশের হয়ে সবচেয়ে বেশি রানের রেকর্ড নিজের করে নিলেন। তামিম ইকবালকে টপকে পৌঁছে গেলেন রানশৃঙ্গে।

প্রথম ইনিংসে ৯২ রান করলেই রেকর্ডটি নিজের করে নিতে পারতেন। ১ রানের জন্য পারেননি। ৯১ রানে আউট হয়ে সেঞ্চুরির পাশাপাশি দেশের হয়ে সর্বাধিক টেস্ট রানও করা হয়নি তার। দ্বিতীয় ইনিংসে নিজের তৃতীয় বলে এক রান নিয়ে টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ স্কোরার হয়েছেন মুশফিক।

টেস্টের প্রথম দিন ৮২ রানের ইনিংস সাজানোর পথে ৬৮ রান করে দেশের মাটিতে সর্বোচ্চ রান করার কীর্তি গড়েছিলেন। পেছনে ফেলেছিলেন তামিমকে। দ্বিতীয় ইনিংসে তামিমের সর্বোচ্চ রানের সিংহাসন নিজের করে নেন মুশফিক। ৬৪ ম্যাচে তামিমের রান ছিল ৪ হাজার ৭৮৮। চট্টগ্রাম টেস্টের আগে মুশফিকের রান ছিল ৪ হাজার ৬৯৬। দুই ইনিংস মিলিয়ে ৯৭ রান তুলে মুশফিক বনে যান টেস্টে টপ স্কোরার।

জীবনের কঠিনতম অধ্যায় পার করে ডানহাতি ব্যাটসম্যান হলেন টপ স্কোরার। জাতীয় দলে নিয়মিত হওয়ার পর তিন ফরম্যাটে কখনোই বাদ পড়েননি তিনি। কিন্তু বিশ্বকাপের বাজে পারফরম্যান্সের কারণে তাকে সবশেষ টি-টোয়েন্টি দল থেকে বাদ দেওয়া হয়। দলের সঙ্গে অনুশীলন না করে একা একাই নিজের প্রস্তুতি নিয়েছেন। টেস্ট শুরুর এক সপ্তাহ আগে চলে আসেন চট্টগ্রামে। নীরবেই নিজের প্রস্তুতি নিয়েছেন। যে পরিশ্রম করেছেন। তারই ফল পেলেন ডানহাতি ব্যাটসম্যান।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়