ঢাকা     সোমবার   ১৭ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৩ ১৪২৮ ||  ১৩ জমাদিউস সানি ১৪৪৩

আগামী এক বছরে লিটন ৪-৫ পজিশনে ব্যাটিং করবে: ডমিঙ্গো

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৪, ২৯ নভেম্বর ২০২১   আপডেট: ২২:২৪, ২৯ নভেম্বর ২০২১
আগামী এক বছরে লিটন ৪-৫ পজিশনে ব্যাটিং করবে: ডমিঙ্গো

উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে টেস্টে এ বছর ব্যাট হাতে দারুণ সময় যাচ্ছে লিটন কুমার দাশের। ৬ টেস্টে রান করেছেন ৫৪৩। ব্যাটিং গড় ৫৪.৩০।

ব্যাটিং গড়ে তার ধারে কাছেও কেউ নেই। ভারতের ঋষভ পন্ত ১১ ম্যাচে ৭০৬ রান করে শীর্ষে থাকলেও তার ব্যাটিং গড় ৪১.৫২। শ্রীলঙ্কার নিরোশান ডিকাভেলা ৭ ম্যাচে করেছেন ৪৬৩ রান, গড় ৪২.০৯। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষে তো রয়েছেনই তিনি।

এছাড়া বিশ্ব ক্রিকেটে ব্যাটিং গড়ে তার অবস্থান দশে। শিষ্যর এমন পারফরম্যান্সে দারুণ খুশি কোচ রাসেল ডমিঙ্গো। সোমবার চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনের খেলা শেষে লিটনের স্তুতি ঝরলো তার কণ্ঠে, ‘লিটনের গড় শেষ ১৮ মাসে প্রায় ৬০ এর কাছাকাছি। মধ্যভাগে লিটন আমাদের হয়ে বেশ কয়েকটি ভালো ইনিংস খেলেছে। আমরা তার জন্য ৬-৭ নম্বরে একটি জায়গা পেয়েছি যা তাকে লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের সঙ্গে ব্যাটিং করার সুযোগ করে দিয়েছে। তাতে তার আত্মবিশ্বাস ভালো হয়েছে।’

পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে ক্যারিয়ারের প্রথম শতকের দেখা পেয়েছেন লিটন। আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘদিন রানে না থাকায় সময়টা খারাপ যাচ্ছিল তার। কিন্তু সাদা পোশাকে ফিরে নিজের সামর্থ্য ও আভিজাত্য দারুণভাবে রাঙিয়ে তুলেছেন।

ক্যারিয়ারের ২৬তম টেস্টে শতক পেলেও এর আগে দু’বার নব্বইয়ের ঘরে গিয়ে আটকে গিয়েছিলেন। নার্ভাস নাইন্টিজে গিয়ে পথ ভুলেছেন। তাতে ছোঁয়া হয়নি তিন অঙ্কের ম্যাজিকাল ফিগার। এবার ভুল না করে খেলেছেন ১১৪ রানের ধ্রুপদী ইনিংস। এরপর দ্বিতীয় ইনিংসে খেলেছেন ৫৯ রানের ইনিংস।

যে ধারাবাহিকতায় লিটন টেস্ট ক্রিকেটে এগিয়ে যাচ্ছেন তাতে সামনে তাকে উপরে ব্যাটিং করতে দেখা যাবে বলে মন্তব্য করলেন ডমিঙ্গো। তার ভাষ্য, ‘আমরা সবাই জানি লিটন চমৎকার একজন খেলোয়াড়। টেস্ট ক্রিকেটে তার পথ খুঁজে পেতে কিছুটা সময় লেগেছে। এক বছরেরও বেশি সময় ধরে সাদা পোশাকে সে আমাদের ইতিবাচক পারফরম্যান্স দিয়েছে। হয়তো আগামী এক বছরে আমরা তাকে বাংলাদেশের হয়ে ৪ বা ৫ নম্বরে দেখতে পারি।’

ইয়াসিন/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়