ঢাকা     বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১৩ ১৪২৮ ||  ২৩ জমাদিউস সানি ১৪৪৩

মেসির হাতেই ব্যালন ডি’অর

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:২৬, ৩০ নভেম্বর ২০২১   আপডেট: ১২:০২, ৩০ নভেম্বর ২০২১
মেসির হাতেই ব্যালন ডি’অর

২০১৯ সালের পর আরেকটি ব্যালন ডি’অর হাতে পেলেন লিওনেল মেসি। সোমবার প্যারিসে থিয়েটার ডি চ্যাটেলেটে জমকালো আয়োজন করে তাকে পুরস্কৃত করা হয়। রবার্ট লেভানডোভস্কিকে পেছনে ফেলে সপ্তমবার ফরাসি সাময়িকী ফ্রান্স ফুটবলের এই পুরস্কার পান আর্জেন্টাইন ফরোয়ার্ড। 

১৯৯৩ সালের পর ব্রাজিলে আর্জেন্টিনাকে কোপা আমেরিকায় সাফল্য এনে দেন মেসি। ২৮ বছরের শিরোপা খরা ঘুচেছিল তার হাত ধরে। ২০২০ সালের বেশিরভাগ সময় বার্সেলোনায় কাটানোর পর ক্লাবটির সঙ্গে ২১ বছরের সম্পর্ক চুকায় আগস্টে এবং যোগ দেন পিএসজিতে।

ব্যালন ডি’অর জয়ে চিরপ্রতিদ্বন্দ্বী ও ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়ে ব্যবধান দুটি বাড়িয়ে নিলেন মেসি। ২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫ ও ২০১৯ সালের পর সোনালি বলের ট্রফিটি আরেকবার হাতে নিলেন ৩৪ বছর বয়সী ফরোয়ার্ড।

এই অ্যাওয়ার্ডের  জন্য মনোনীত ২৯ জনকে হারান মেসি। নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন গত বছরের তুমুল ফেভারিট লেভানডোভস্কি, কিন্তু করোনা মহামারির কারণে ওইবার কাউকে পুরস্কৃত করেনি ফ্রান্স ফুটবল।

লেভানডোভস্কি এই দিন সেরার পুরস্কার না পেলেও বর্ষসেরা স্ট্রাইকার হয়েছেন। আর ব্যালন ডি’অরের চূড়ান্ত ভোটাভুটিতে হয়েছেন দ্বিতীয়। গত চ্যাম্পিয়নস লিগ ও ইউরো জয়ী চেলসি মিডফিল্ডার জর্জিনহো উয়েফার বর্ষসেরা হয়ে ব্যালন ডি’অরের দৌড়ে ফেভারিট ছিল, কিন্তু পাত্তা পাননি। এই ইতালি তারকা হয়েছেন তৃতীয়।

এসি মিলানের জিয়ানলুইজি দোনারুম্মা হয়েছেন বর্ষসেরা গোলকিপার। চেলসি হয়েছে বর্ষসেরা দল, চ্যাম্পিয়নস লিগ ও তাদের নারী দল সুপার লিগ জেতায়। দলটির থোমাস টুখেল হয়েছেন বর্ষসেরা কোচ।

ঢাকা/নাসিম/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়