ঢাকা     সোমবার   ১৭ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৩ ১৪২৮ ||  ১৩ জমাদিউস সানি ১৪৪৩

ঢাকা টেস্টের দলে সাকিব-তাসকিন, নতুন মুখ নাঈম

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৫, ৩০ নভেম্বর ২০২১   আপডেট: ১৯:২৭, ৩০ নভেম্বর ২০২১
ঢাকা টেস্টের দলে সাকিব-তাসকিন, নতুন মুখ নাঈম

বাংলাদেশ ক্রিকেট বোর্ড পাকিস্তানের বিপক্ষে আগামী ৪ ডিসেম্বরের ঢাকা টেস্ট সামনে রেখে দল ঘোষণা করেছে। সাকিব আল হাসান ও তাসকিন আহমেদকে ফিট ঘোষণা করে মঙ্গলবার (৩০ নভেম্বর) ২০ জনের দল দিয়েছে বোর্ড।

চট্টগ্রামে ৮ উইকেটে হারের পর এবার ঢাকায় ঘুরে দাঁড়ানোর লক্ষ্য বাংলাদেশের সামনে। এই ম্যাচ সামনে রেখে গত শুক্রবার থেকে নিজের মাস্কো সাকিব ক্রিকেট অ্যাকাডেমিতে কোচ সালাহউদ্দিনকে নিয়ে কাজ শুরু করেছেন সাকিব। প্রথম টেস্টের দলে থাকলেও হ্যামস্ট্রিং চোট পুরোপুরি সেরে না ওঠায় চট্টগ্রামে যাননি বাঁহাতি অলরাউন্ডার। তবে গত কয়েকদিনের অনুশীলনে ফিটনেস ফিরে পেলেন সাকিব এবং সোমবার ঢাকায় ফিটনেস টেস্ট দিয়ে জায়গা পেলেন দলে। টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ দিকের কয়েকটি ম্যাচ খেলা হয়নি তার এবং পাকিস্তানের বিপক্ষেও টি-টোয়েন্টি সিরিজে ছিলেন না।

সাকিবের সঙ্গে তাসকিনও বোলিং আক্রমণের শক্তি বাড়ালেন। পাকিস্তানের বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে খেলার সময় বুড়ো আঙুলে চোট পান, সেলাইও করা হয় তার। তাতে চট্টগ্রাম টেস্টে খেলা হয়নি এই পেসারের।

সাদমান ইসলাম ও সাইফ হাসানের ওপেনিং জুটির ব্যর্থতার পর হয়তো মোহাম্মদ নাঈমের টেস্ট অভিষেক হতে যাচ্ছে। সীমিত ওভারের ক্রিকেটে পরীক্ষিত এই ব্যাটসম্যান প্রথমবার টেস্ট দলে ডাক পেয়েছেন। টি-টোয়েন্টির স্পেশালিস্ট ব্যাটসম্যানের অভিষেক হতে পারে লাল বলের ক্রিকেটেও। ৩২ টি-টোয়েন্টি ও দুটি ওয়ানডে খেলা এই ২২ বছর বয়সী ব্যাটসম্যান তার ছয় প্রথম শ্রেণির ম্যাচের ক্যারিয়ারের শেষটি খেলেন ২০২০ সালের ফেব্রুয়ারিতে। এই ফরম্যাটে তার গড় ১৬.৬৩ এবং হাফ সেঞ্চুরি মাত্র একটি। টেস্ট দলে তার ডাক পাওয়া তাই বড় চমক।

দুই ম্যাচ সিরিজের প্রথমটিতে শেষ মুহূর্তে ডাক পাওয়া খালেদ হোসেন ও শহীদুল ইসলাম জায়গা ধরে রেখেছেন। চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন হেলমেটে আঘাত লেগে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়া ইয়াসির আলী রাব্বিরও আছেন ঢাকা টেস্টের দলে। ওই ম্যাচে অভিষিক্ত হন তিনি। ৪৩ রানে ৫ উইকেট হারানোর পর লিটনের সঙ্গে আশা জাগানিয়া জুটি গড়েন। কিন্তু ৩৬ রান করে মাঠ ছাড়তে হয় তাকে।

বাংলাদেশ দল: মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলী রাব্বি, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, আবু জায়েদ রাহী, নাঈম হাসান, মাহমুদুল হাসান জয়, রেজাউর রহমান রাজা, খালেদ আহমেদ, শহীদুল ইসলাম, মোহাম্মদ নাঈম শেখ।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়