ঢাকা     সোমবার   ১৭ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৩ ১৪২৮ ||  ১৩ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে দেশের প্রথম টেস্ট অনার্স বোর্ড

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৬, ১ ডিসেম্বর ২০২১  
চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে দেশের প্রথম টেস্ট অনার্স বোর্ড

বাংলাদেশের প্রথম টেস্ট জয়ের ভেন্যু এম এ আজিজ স্টেডিয়াম পেল দেশের প্রথম টেস্ট অনার্স বোর্ড। দেশের কোনো ক্রীড়া সংগঠন নয়, এ উদ্যোগ বাস্তবায়ন করেছেন ক্রীড়া সাংবাদিক শামীম চৌধুরী।

সদ্য সমাপ্ত পাকিস্তান-বাংলাদেশ চট্টগ্রাম টেস্ট চলাকালে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানে ১২ টেস্ট সেঞ্চুরিয়ান ও ৯ জন ৫ উইকেট শিকারি বোলারের অনার্স বোর্ডটি হস্তান্তর করা হয় চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আ.জ.ম নাসির উদ্দিনের কাছে।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের চট্টগ্রাম মহানগরী কমিটির সভাপতি মাহতাবউদ্দিন আহমেদ চৌধুরী (মরহুম জহুর আহমেদ চৌধুরীর ছেলে), চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সহকারী সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম এবং চট্টগ্রামের সিনিয়র ক্রীড়া সাংবাদিক রুমু বড়ুয়া।

দেশের দ্বিতীয় ও বিশ্বের ৮২তম টেস্ট ভেন্যু হিসেবে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামের অভিষেক হয়েছে ২০০১ সালের ১৫ নভেম্বর। চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার (সিজেকেএস) আন্তরিকতা ও পৃষ্ঠপোষকতার কারণেই বন্দরনগরবাসী পেয়েছে টেস্ট ভেন্যু উপহার। এই ভেন্যুতেই অর্জিত হয়েছে বাংলাদেশের প্রথম টেস্ট জয়। হাবিবুল বাশার সুমনের প্রথম টেস্ট সেঞ্চুরি এই ভেন্যুতেই। আশরাফুলের বীরত্বগাঁথা টেস্ট ইনিংসের স্বাক্ষীও এই এমএ আজিজ স্টেডিয়াম।

দক্ষিণ আফ্রিকার ওপেনিং ব্যাটসম্যান জ্যাক রুডলফ টেস্ট অভিষেকে ডাবল সেঞ্চুরিতে ইতিহাস রচনা করেছেন এই ভেন্যুতেই। সর্বকনিষ্ঠ বোলার হিসেবে টেস্টে ইনিংসে ৫ উইকেটে ইতিহাস রচনা করেছেন এনামুল হক জুনিয়র এম এ আজিজ স্টেডিয়ামেই।

বন্দরনগরীতে দ্বিতীয় টেস্ট ভেন্যু হিসেবে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের যাত্রা শুরু হওয়ার পর থেকে গুরুত্ব কমে গেছে এম এ আজিজ স্টেডিয়ামের। ২০০৫ সালের ১০ জানুয়ারির পর থেকে এই ভেন্যুতে আর আইসিসির স্বীকৃত আন্তর্জাতিক ম্যাচ হচ্ছে না।

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়