ঢাকা     বুধবার   ১৯ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৬ ১৪২৮ ||  ১৫ জমাদিউস সানি ১৪৪৩

৯ ডিসেম্বর বাংলাদেশের নিউ জিল্যান্ড যাত্রা, কোয়ারেন্টাইন ৭ দিনের

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৯, ২ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৫:০৫, ২ ডিসেম্বর ২০২১
৯ ডিসেম্বর বাংলাদেশের নিউ জিল্যান্ড যাত্রা, কোয়ারেন্টাইন ৭ দিনের

পাকিস্তানের বিপক্ষে ঢাকা টেস্ট মাঠে গড়াবে ৪ ডিসেম্বর। খেলা পাঁচদিন হলে শেষ হবে ৮ ডিসেম্বর। পরদিনই বাংলাদেশ উড়াল দেবে নিউ জিল্যান্ডে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচ খেলতে চলতি বছর দ্বিতীয়বারের মতো নিউ জিল্যান্ডে যাচ্ছে জাতীয় দল। এ বছরের ফেব্রুয়ারি-মার্চে বাংলাদেশ সীমিত ওভারের ম্যাচ খেলতে নিউ জিল্যান্ড গিয়েছিল। তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলেছিল। এবার শুধু দুটি টেস্ট খেলবে দুই দল।

নতুন বছরের প্রথম দিন মাউন্ট মঙ্গানুইতে আতিথেয়তা নেবে বাংলাদেশ। ৯ জানুয়ারি ক্রাইস্টচার্চে হবে দ্বিতীয় টেস্ট। নিউ জিল্যান্ডে কঠোর কোয়ারেন্টাইন প্রটোকলের কারণে বাংলাদেশকে আগেভাগে যেতে হচ্ছে। গতবার গিয়ে ১৪ দিনের রুম কোয়ারেন্টাইন করেছে বাংলাদেশ। সাতদিন পর বিভিন্ন গ্রুপে ভাগ হয়ে করেছিল অনুশীলন।

এবার তিনদিনের আইসোলেশনসহ সাতদিনের কোয়ারেন্টাইন। সাত দিনে তিনটি কোভিড টেস্ট করানো হবে। নেগেটিভ এলেই মুক্তি। একদম স্বাভাবিক জীবনযাপন করতে পারবেন ক্রিকেটাররা। মাঠে নামার আগে দু্টি দুইদিনের প্রস্তুতি ম্যাচ খেলবেন ক্রিকেটাররা। এছাড়া নিয়মিত অনুশীলন করে নিজেদের ঝালিয়ে নেবেন।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দীন চৌধুরী সুজন বলেছেন, ‘আমাদের শেষ নিউ জিল্যান্ড সিরিজে যে প্রটোকল ছিল, সেটা থেকেও কিছুটা শিথিল করা হয়েছে। তিন থেকে চারদিনের রুম কোয়ারেন্টাইন করতে হবে। বাকি সময় ওদের যে কোয়ারেন্টাইন সেন্টার, সেখানে থাকতে হবে তিন থেকে চারদিন। এর ফলে আমাদের কিছু বাড়তি সুযোগ এসেছে। আমাদের দল দুটি অনুশীলন ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে। দুটি দুদিনের অনুশীলন ম্যাচ হবে। একটা নিজেদের মধ্যে, আরেকটা নিউ জিল্যান্ড একাদশের সঙ্গে। এরপর বাংলাদেশ দল সরাসরি টেস্ট খেলবে।’

২০০১ থেকে ২০২১ সাল পর্যন্ত নিউ জিল্যান্ডে তিন ফরম্যাটে ৩২ ম্যাচ খেলেছে বাংলাদেশ। জিততে পারেনি কোনো ম্যাচে। এবার কি জয়খরা কাটাতে পারবে মুমিনুল হকের দল? বড় কিছুর প্রত্যাশা করা ভুল হবে। কারণ নিউ জিল্যান্ড রয়েছে দুর্দান্ত ফর্মে। বাংলাদেশ নিজেদের মাটিতেই হারছে। দুই দলের শেষ পাঁচ টেস্টের চারটিতেই হার বাংলাদেশের। একটি ড্র হয়েছিল বৃষ্টির কারণে।

পাকিস্তানের বিপক্ষে ঢাকা টেস্টের জন্য ২০ সদস্যের স্কোয়াড ডেকেছে বাংলাদেশ। সাকিব, তাসকিনকে নিয়ে গড়া হয়েছে দল। তবে নিউ জিল্যান্ড সফরে সাকিবকে পাওয়া যাচ্ছে না। জানা গেছে, এ সফর থেকে নিজেকে সরিয়ে নিতে বোর্ড প্রধান নাজমুল হাসান পাপনের কাছে ছুটি চেয়েছেন তিনি।

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়