ঢাকা     বুধবার   ১০ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৬ ১৪২৯ ||  ১১ মহরম ১৪৪৪

রোনালদো কি এখন সর্বোচ্চ গোলদাতা?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১০, ৩ ডিসেম্বর ২০২১   আপডেট: ১২:৩৯, ৩ ডিসেম্বর ২০২১
রোনালদো কি এখন সর্বোচ্চ গোলদাতা?

ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে শীর্ষ পর্যায়ের ম্যাচে ৮০০ গোলের মাইলফলক ছুঁলেন ক্রিস্টিয়ানো রোনালদো। বৃহস্পতিবার আর্সেনালের বিপক্ষে ম্যানচেস্টার ইউনাইটেডের ৩-২ এ জয়ে জোড়া গোল করেছেন পর্তুগিজ তারকা।

ইউনাইটেডের হয়ে দুই মেয়াদে রোনালদোর গোল দাঁড়াল ১৩০-এ। এর আগে স্পোর্তিং লিসবনের জার্সিতে ৫টি, রিয়াল মাদ্রিদের সঙ্গে ৪৫০, জুভেন্টাসে ১০১ ও পর্তুগালের হয়ে ১১৫ গোল করেন ৩৬ বছর বয়সী ফরোয়ার্ড।

এরই মধ্যে পুরুষদের আন্তর্জাতিক ফুটবল, চ্যাম্পিয়নস লিগ ও রিয়ালের সর্বোচ্চ গোলদাতার আসনে বসে আছেন রোনালদো। আর্সেনালের বিপক্ষে অনন্য মাইলফলক ছোঁয়ার পর মনে প্রশ্ন আসতে পারে, ৮০১ গোল করা রোনালদোই কি এখন ফুটবলের সর্বোচ্চ গোলদাতা?

ফুটবলের সর্বকালের শীর্ষ গোলদাতা কে, তা জানাতে কোনো কেন্দ্রীয় ডাটাবেজ নেই। কিন্তু উচ্চ পর্যায়ের অফিসিয়াল ম্যাচে সর্বোচ্চ গোলের তালিকায় রোনালদোই এক নম্বরে।

চেক ফুটবল অ্যাসোসিয়েশনের মতে, জোসেফ বিক্যান চেকোস্লোভাকিয়া ও অস্ট্রিয়ার হয়ে অফিসিয়াল ম্যাচগুলোতে ৮২১ গোল করেছেন। অবশ্য অন্য পরিসংখ্যান বলছে তার গোল ৮০৫টি, কিন্তু তার মধ্যে রয়েছে রিজার্ভ টিম ও অনানুষ্ঠানিক আন্তর্জাতিক গোলও।

ব্রাজিলের দুই লিজেন্ড পেলে ও রোমারিও পৃথকভাবে দাবি করেন, তারা দুজনেই এক হাজারের বেশি গোল করেছেন। কিন্তু প্রীতি ম্যাচ বাদ দিলে তাদের গোল সংখ্যা দাঁড়ায় সাতশর ঘরে। পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট আরএসএসএসএফ বলছে, পেলে (৭৬৯), রোমারিও ও ফেরেঙ্ক পুসকাস (দুজনেই ৭৬১) আছেন রোনালদোর পরে।

৭৫৬ গোল করে লিওনেল মেসি আছেন তাদের পরে, তিনি আর্জেন্টিনা (৮০), বার্সেলোনা (৬৭২) ও প্যারিস সেন্ট জার্মেইর (৪) সঙ্গে এই গোল করেছেন।

পাঁচ দলের বিপক্ষে রোনালদো ২০ বা তার বেশি গোল করেছেন, সবগুলোই স্প্যানিশ- সেভিয়া (২৭), অ্যাটলেটিকো মাদ্রিদ (২৫), গেটাফে (২৩) এবং বার্সেলোনা ও সেল্টা ভিগো (দুই দলের বিপক্ষেই ২০)।

টটেনহ্যামসহ (১১) ১৯ দলের বিপক্ষে রোনালদোর গোল দুই অঙ্কের ঘরে। আর আর্সেনালের বিপক্ষে তার গোল সংখ্যা ৮টি।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়