ঢাকা     বুধবার   ১০ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৬ ১৪২৯ ||  ১১ মহরম ১৪৪৪

ঢাকা টেস্টে অভিষেক হচ্ছে জয়ের?

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৮, ৩ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৮:১৭, ৩ ডিসেম্বর ২০২১
ঢাকা টেস্টে অভিষেক হচ্ছে জয়ের?

চমক হিসেবেই পাকিস্তানের বিপক্ষে টেস্ট দলে ডাক পেয়েছিলেন যুব বিশ্বকাপজয়ী ক্রিকেটার মাহমুদুল হাসান জয়। সাগরিকার পাড়ে প্রথম টেস্টের আগে তাকে নিয়ে কোচদের আলাদা আলাদা কাজে উঁকি দিয়েছিল অভিষেকের সম্ভাবনা। তবে সেই ম্যাচে জয় নয়, সাদমান ইসলামের সঙ্গে সাইফ হাসানের ওপরই আস্থা রেখেছিল টিম ম্যানেজম্যান্ট।

সাইফ আস্থার প্রতিদান দিতে পারেননি, দুই ইনিংসে আউট হয়েছেন ১৪ ও ১৮ রান করে। শেষ পর্যন্ত টাইফয়েডে আক্রান্ত হয়ে দ্বিতীয় টেস্টের স্কোয়াড থেকেই ছিটকে যান সাইফ। তাহলে কি এবার ঢাকা টেস্টে অভিষেক হতে যাচ্ছে এই তরুণ ক্রিকেটারের?

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে অধিনায়ক মুমিনুল হকও তেমন সাঁয় দিলেন। ওপেনিংয়ে তার পছন্দ ডানহাতি-বামহাতি কম্বিনেশন। সেই হিসেবে জয়ের বিকল্প কেউ নেই দলে। ওপেনিং জুটি নিয়ে এক প্রশ্নে মুমিনুল বলেন, ‘দেখেন আপনার ওপেনিং কম্বিনেশন ডান-বাম হতে পারে, হয়তো বামহাতি দুইজনও হতে পারে, আসলে ডান-বাম হওয়ারই সুযোগ বেশি।’

প্রথম শ্রেণির ক্রিকেটে আলো ছড়িয়েছেন জয়। যদিও খেলেছেন মাত্র ৬টি ম্যাচ। তাতে ৪৬ গড়ে রান করেছেন ৪৬০টি। সেঞ্চুরি করেছেন ২টি আর হাফসেঞ্চুরি ১টি। তার মধ্যে সেঞ্চুরি দুটি করেছেন সদ্যসমাপ্ত জাতীয় লিগে চট্টগ্রাম বিভাগের হয়ে।

দ্বিতীয় টেস্টের আগে বড় চমক হিসেবে দলে সুযোগ পেয়েছিলেন ওপেনার ব্যাটসম্যান নাইম শেখ। কিন্তু মুমিনিলের ভাষ্যমতে নাইমের খেলার সম্ভাবনা ক্ষীণ। এই বাঁহাতি ব্যাটসম্যানের প্রথম শ্রেণির রেকর্ড বাজে। ৬টি ম্যাচ খেলে মাত্র ১৬.৬৩ গড়ে রান করেছেন ১৮৩টি। তাকে দলে ডাকা নিয়েও প্রশ্নের মুখে পড়তে হয়েছে টেস্ট অধিনায়ককে।

মুমিনুলের উত্তর, ‘আপনি যদি নাঈম শেখের কথা বলেন, আমরা এমন একটা ওপেনার চেয়েছি যে ওপেনার আন্তর্জাতিক খেলার ভেতরে আছে। হঠাৎ করে কোন ক্রিকেটার নিয়ে আসবেন কঠিন প্রতিপক্ষের বিপক্ষে তা হয় না। এরপর আমাদের নিউ জিল্যান্ড সিরিজ, তো আপনার এমন কাউকে সংযুক্ত করা উচিত যে আন্তর্জাতিক খেলার ভেতর আছে।’

অধিনায়কের মন্তব্য হতে শুরু করে সবকিছু মিলিয়ে ঢাকা টেস্টে জয়ের অভিষেকের সম্ভাবনাই বেশি। এই সুযোগ কি কাজে লাগাতে পারবেন লঙ্গার ভার্সনের ক্রিকেটে দারুণ ফর্মে থাকা এই ক্রিকেটার?

রিয়াদ/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়