ঢাকা     বুধবার   ২৬ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১২ ১৪২৮ ||  ২২ জমাদিউস সানি ১৪৪৩

বৃষ্টিতে পরণ্ড দিনের খেলা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৩, ৫ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৮:০৩, ৫ ডিসেম্বর ২০২১
বৃষ্টিতে পরণ্ড দিনের খেলা

সকাল থেকে অনবরত বৃষ্টিতে প্রথম সেশনে বলই গড়ায়নি মাঠে। দ্বিতীয় সেশনে মাঠে নামার পর ৬.২ ওভার খেলা হয়। তারপর আবার বৃষ্টি। মিরপুরে আর বল হয়নি। বিকেল তিনটার কয়েক মিনিট পর দিনের সমাপ্তি ঘোষণা হয়। তৃতীয় দিন সকাল সাড়ে ৯টায় ম্যাচ শুরু হবে। দিনের খেলা হবে ৯৮ ওভারের।

আধঘণ্টা না যেতেই বৃষ্টিতে বন্ধ খেলা

সাড়ে তিন ঘণ্টা দেরিতে শুরু হয়েছিল খেলা, কিন্তু আধঘণ্টার বেশি এগোয়নি। মাত্র ৬ ওভার ২ বল খেলা হওয়ার পর বন্ধ হয়ে যায় খেলা। মেঘলা আবহাওয়ার সুবিধা তুলতে পারেনি বাংলাদেশি পেসাররা। কোনো উইকেট হারায়নি পাকিস্তান। হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন আজহার আলী। প্রথম দিনের পর স্কোরবোর্ডে আরও ২৭ রান করে পাকিস্তান।

পাকিস্তান: ১৮৮/২ (বাবর ৭১*, আজহার ৫২*)

জুটি: ১১৮ রান

আজহারের হাফসেঞ্চুরি, পাকিস্তানের দাপুটে শুরু

দিনের প্রথম বলেই ফাইন লেগে চার মেরে দারুণ শুরু করেন বাবর আজম। পরের ওভারেই বাউন্ডারি হাঁকান আজহার আলী। আগের দিন ৩৬ রানে অপরাজিত ছিলেন, এবাদতকে টানা দুটি চার মেরে দেখা পান টেস্ট ক্যারিয়ারের ৩৪তম হাফসেঞ্চুরির। ১২৬ বলে তিনি ফিফটি করেন। দুজনে ইতিমধ্যে শতরানের জুটি পার করে ফেলেছেন।

বাবর-আজহারের শতরানের জুটি 

পরপর দুই ওপেনারকে হারিয়ে খানিকটা চাপে পড়ে পাকিস্তান। দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে সেই চাপ অনেকটাই দূরে ঠেলে দেন তিনে আসা আজহার আলী ও অধিনায়ক বাবর আজম। প্রথম বলেই চার মেরে শুরু করেন বাবর। এই জুটিতে প্রথম দিনেই ৯১ বড় প্রতিরোধ গড়ে সফরকারীরা। দ্বিতীয় দিনের শুরুতেই শতরানের জুটি পূর্ণ করেন দুজন।

অবশেষে খেলা শুরু

নির্ধারিত সময়ের প্রায় সাড়ে ৩ ঘণ্টা পর দ্বিতীয় দিনের খেলা শুরু হয়েছে। ১২টা ৫০ মিনিট থেকে চলবে বিকেল ৫টা পর্যন্ত। কমপক্ষে ৬৬ ওভার খেলা হবে দুই সেশন মিলিয়ে। এর আগে সাড়ে ৯টায় খেলা শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে শুরু হয়নি। পণ্ড হয়েছে একটি সেশন। মিরপুরের আকাশ এখনো মেঘলা, ফ্লাড লাইটের আলোতে খেলা চলছে। 

২য়  সেশন ১২.৫০ থেকে ৩.১০ মিনিট।

চা বিরতি ৩.১০ মিনিট থেকে ৩.৩০ মিনিট ।

শেষ সেশন ৩.৩০ মিনিট থেকে ৫.৩০ মিনিট।

প্রথম সেশন পণ্ড, বৃষ্টিতে বন্ধ খেলা

বৃষ্টির কারণে প্রথম সেশন পণ্ড হয়ে গেছে। নেওয়া হয়েছিল ‘আরলি লাঞ্চ।’ কিন্তু তারপরও শুরু হচ্ছে না খেলা। থেমে থেমে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে। ১২টা ১০ মিনিটে শেষ হয়েছে মধ্যাহ্ন বিরতি।  পিচ-আউটফিল্ড ঢেকে রাখা হয়েছে কাভারে। ১২টা ৫০ মিনিটে খেলা শুরুর কথা রয়েছে। 

বৃষ্টির লুকোচুরিতে মধ্যাহ্ন বিরতি

১১টা ২০ মিনিটে খেলা শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে তা হচ্ছে না। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে এখনো। ইতিমধ্যে মধ্যাহ্ন বিরতি নেওয়া হয়েছে। ১১.৩০ মিনিট থেকে ১২টা ১০ মিনিট পর্যন্ত বিরতি। এরপর মাঠ উপযোগী থাকলে খেলা শুরু হবে। পিচ ঢেকে রাখা হয়েছে। আউটফিল্ডের কাভার সরিয়ে ফেলা হয়েছে। প্রথম দিন ৩৩ ওভার কম খেলা হয়েছে, আজ দ্বিতীয় দিন প্রথম সেশন পণ্ড হয়ে গেছে বৃষ্টির কারণে।

থেমেছে বৃষ্টি, শুরু হচ্ছে খেলা

শের-ই বাংলায় অবশেষে বৃষ্টি থেমেছে। কাভার সরিয়ে মাঠ খেলার উপযোগী করে তোলা হচ্ছে। ১১টা ২০ মিনিটে খেলা শুরু হবে। আজ দিনে খেলা হবে ৭৮ ওভার। 

১ম সেশন ১১.২০ থেকে ১২.৩০ মিনিট।
লাঞ্চ  ১২.৩০ মিনিট।
দ্বিতীয় সেশন ১.১০ মিনিট থেকে ৩.১০ মিনিট।  
চা বিরতি ৩.১০ মিনিট থেকে ৩.৩০ মিনিট । 
তৃতীয় সেশন ৩.৩০ মিনিট থেকে ৫.০০টা।

থেমেছে বৃষ্টি, সরছে কাভার  

আপাতত স্বস্তির খবর। মিরপুরে থেমেছে বৃষ্টি। এখনো সূর্যের দেখা না মিললেও ধীরে ধীরে কমছে মেঘ। তুলে নেওয়া হচ্ছে শের-ই বাংলার পিচ ঢেকে রাখা কাভার। এরপর ম্যাচ অফিসিয়ালরা মাঠ পরিদর্শন করবেন ১০টা ৪০ মিনিটে, মাঠ উপযোগী হলে শুরু হবে দ্বিতীয় দিনের খেলা।   

বৃষ্টির বাধায় খেলা শুরু হতে দেরি 

প্রথম দিনও ৩৩ ওভার কম খেলা হয়েছে বৃষ্টি ও আলোকস্বল্পতার কারণে। এবার ঢাকা টেস্টের দ্বিতীয় দিনের খেলাও নির্ধারিত সময়ে শুরু হচ্ছে না বৃষ্টির কারণে। প্রথম দিন কম ওভার  হওয়ার কারণে আধঘণ্টা এগিয়ে সকাল সাড়ে ৯টায় শুরু হওয়ার কথা ছিল রোববার (৫ ডিসেম্বর) দ্বিতীয় দিনের খেলা। গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে তাও সম্ভব হচ্ছে না। শের-ই বাংলার পিচ এখন কাভারে ঢাকা।

অপেক্ষায় ক্রিকেটাররা 

মেঘলা আবহাওয়া ও গুড়িগুড়ি বৃষ্টি থাকলেও  দুই দলের খেলোয়াড়রা যথাসময়ে এসে হাজির হয়েছেন। এসেই মাঠে ওয়ার্মআপের জন্য নেমেছিলেন দুই দলের ক্রিকেটাররা, কিন্তু বৃষ্টি তাও হতে দিলো না। এখন ড্রেসিংরুমে বসে অধীর আগ্রহে বৃষ্টি বন্ধের অপেক্ষায় আছেন। 

প্রথম দিন শেষে পাকিস্তান ১৬১/২ 

আলোক স্বল্পতার কারণে প্রথম দিন মাত্র ৫৭ ওভার খেলা হয়েছে। ৩৩ ওভার বাকি থাকতেই আম্পায়ার প্রথম দিনের খেলার ইতি টানেন। প্রথম দিন পাকিস্তানের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ১৬১ রান। প্রথম সেশনে ৩১ ওভারে ২ উইকেট হারিয়ে ৭৮ রান তোলার পর দ্বিতীয় সেশনে ২৬ ওভারে ৮৩ রান যোগ করে। বাবর ৬০ ও আজহার ৩৬ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন। দুটি উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম। 

ঢাকা/রিয়াদ

সর্বশেষ

পাঠকপ্রিয়