ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

টেস্ট ইতিহাসে ভারতের সবচেয়ে বড় জয় 

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৯, ৬ ডিসেম্বর ২০২১   আপডেট: ১২:৪২, ৬ ডিসেম্বর ২০২১
টেস্ট ইতিহাসে ভারতের সবচেয়ে বড় জয় 

নিউ জিল্যান্ডকে মুম্বাই টেস্টে পাত্তাই দেয়নি স্বাগতিক ভারত। কিউইদের নাকানি-চুবানি খাইয়ে তুলে বিরাট কোহলির দল তুলে নিয়েছে নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় জয়। সোমবার (৬ ডিসেম্বর) দিনের শুরুতেই ৩৭২ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত। এর আগে ভারত সর্বোচ্চ ৩৩৭ রানে জিতেছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে, ২০১৫ সালে দিল্লিতে।

৫৪০ রানের লক্ষ্য ছিল। লক্ষ্যে খেলতে নেমে  তৃতীয় দিন শেষে কিউইরা ৫ উইকেটে স্কোরবোর্ডে জমা করে মাত্র ১৪০ রান। রাচিন রবীন্দ্র ও হেনরি নিকলস অপরাজিত থেকে দিন শেষ করেছিলেন। হারের প্রহর গোনা ছাড়া সফরকারীদের সামনে আর কোনো পথ ছিল না। 

যা হয়ে গেল চতুর্থ দিন সকালের প্রথম ৪৫ মিনিটেই। ২৭ রান যোগ হতেই হারিয়ে ফেলে বাকি ৫ উইকেট। জয়ন্ত যাদবের ঘূর্ণিতে নিউ জিল্যান্ড অল আউট হয়ে যায় মাত্র ১৬৭ রানে। সর্বোচ্চ ৬০ রান করেন ড্যারিল মিচেল। হেনরি নিকলস করেন ৪৪ রান। উইল ইয়াং ২০ ও রাচিন রবীন্দ্র ১৮ রান করেন। রবিচন্দ্রন অশ্বিন ও জয়ন্ত যাদব নেন ৪টি করে উইকেট। 

এর আগে প্রথম ইনিংসে ভারতের ১০ উইকেটের সবগুলো নেওয়া এজাজ প্যাটেল নতুন রেকর্ড গড়েন। মুম্বাইয়ে ১৯৮০ সালে ১৩ উইকেট নিয়েছিলেন ইংল্যান্ডের পেসার ইয়ান বোথাম, যা এতদিন ধরে ভারতের বিপক্ষে কারো সেরা টেস্ট বোলিং ফিগার ছিল। ছিল বলতে হচ্ছে, কারণ নতুন করে ইতিহাস রচনা করেছেন নিউ জিল্যান্ডের স্পিনার এজাজ। ১৪ উইকেট নিয়েছেন তিনি।

প্রথম ইনিংসে টেস্ট ইতিহাসের তৃতীয় বোলার হিসেবে এক ইনিংসে ১০ উইকেট নেন এজাজ। নিজ জন্মশহরে দারুণ কীর্তি গড়ার পর দ্বিতীয় ইনিংসে নিলেন চার উইকেট। ৭৩.৫ ওভার ২২৫ রান খরচায় ম্যাচে মোট নিলেন ১৪ উইকেট।

কিন্তু এজাজের দুর্ভাগ্য, তার সতীর্থ ব্যাটসম্যানরা বিপর্যস্ত। প্রথম ইনিংসে ৬২ রানেরই গুটিয়ে যায় নিউ জিল্যান্ড। প্রথম ইনিংসে ৩২৫ রান করে ভারত প্রতিপক্ষকে ফলো অনে ফেলার সুযোগ পেয়েও দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে। তারপর তৃতীয় দিন দ্বিতীয় সেশন শেষ হওয়ার খানিকক্ষণ আগে ৭ উইকেটে ২৭৬ রানে ইনিংস ঘোষণা করেন বিরাট কোহলি। কোনো উইকেট না হারিয়ে ৬৯ রানে দিন শুরু করেছিল ভারত। মায়াঙ্ক আগারয়াল ইনিংস সেরা ৬২ রান করেন। ৪৭ রান করে করেন চেতেশ্বর পুজারা ও শুভমান গিল। অধিনায়ক কোহলি ৩৬ রান করেন। ২৬ বলে ৪১ রানে অপরাজিত থাকেন অক্ষর প্যাটেল।

দুই ইনিংস মিলিয়ে ভারতের লিড ৫৩৯ রানের। মানে নিউ জিল্যান্ডের সামনে ৫৪০ রানের বিশাল লক্ষ্য। এই রান তাড়া করে টেস্টে কোনো দলই জিততে পারেনি। নিউ জিল্যান্ডও সেই রানের চাপে চাপা পড়ে বড় হার নিয়ে মাঠ ছেড়েছে।

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়