ঢাকা     শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৭ ১৪২৮ ||  ১৭ জমাদিউস সানি ১৪৪৩

গ্যাবায় স্টোকসের নো বল ড্রামা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪০, ৯ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৩:৫২, ৯ ডিসেম্বর ২০২১
গ্যাবায় স্টোকসের নো বল ড্রামা

অ্যাশেজ সিরিজের ব্রিসবেন টেস্টের দ্বিতীয় দিন ১৩তম ওভার। চতুর্থ বলে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারকে আউট করে উদযাপন শুরু করলেন। কিন্তু অনফিল্ড আম্পায়ার সহায়তা চাইলেন থার্ড আম্পায়ারের এবং টিভি আম্পায়ার জানালেন, ওভারস্টেপ করেছেন ডানহাতি পেসার। ওয়ার্নার ক্রিজেই থাকলেন।

কিন্তু নাটক তখনো বাকি। স্বাগতিক ব্রডকাস্টার চ্যানেল সেভেন পরে পর্যবেক্ষণ করে জানায়, স্টোকসের প্রথম পাঁচ ওভারের ১৪টিই হয়েছে ফ্রন্ট ফুটের নো বল, তার মধ্যে মাত্র দুটি ডেকেছেন অনফিল্ড আম্পায়ার। আর দিনের প্রথম ওভারের প্রথম চারটি বলই স্টোকস করেছেন ক্রিজের বাইরে সামনের পা রেখে।

এই ঘটনা জানাজানি হলে বিস্ময় তৈরি হয়। পরে নিশ্চিত হওয়া গেছে, প্রত্যেক বলে বোলারের ফ্রন্ট ফুট নজরদারির যে প্রযুক্তি, সেটা নষ্ট ম্যাচ শুরুর দিন থেকেই! পুরোনো প্লেয়িং কন্ডিশনেই খেলা হচ্ছিল গ্যাবায়, শুধুমাত্র যে ডেলিভারিতে উইকেট পড়ে সেটাতেই নো বল যাচাই করা যায়।

২০১৯ সালের ডিসেম্বরে আইসিসি মাসখানেক ধরে যাচাইবাছাই করে এই প্রযুক্তির আবির্ভাব ঘটায়। গত বছর ইংল্যান্ড ও পাকিস্তানের ম্যাচ দিয়ে লম্বা সংস্করণে প্রথমবার এটি চালু হয়।

দীর্ঘদিন ধরে অনফিল্ড আম্পায়ারদের ফ্রন্ট ফুটের নো বল ধরতে না পারার ব্যাপারটি আলোচিত ছিল। ২০১৮ সালে ইংল্যান্ডের শ্রীলঙ্কা সফরে একটি নির্দিষ্ট স্পেলে ১২টি নো বল না কল করার ঘটনা ঘটেছিল। ২০১৯-২০ মৌসুমে অস্ট্রেলিয়া-পাকিস্তান ম্যঅচে চ্যানেল সেভেন জানায়, ব্রিসবেনে দ্বিতীয় দিনে প্রায় দুই সেশনে ২১টি নো বল কল করা হয়নি।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়