ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের দৌড়ে অশ্বিন, রুট, জেমিসন ও করুণারত্নে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪২, ২৮ ডিসেম্বর ২০২১  
বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের দৌড়ে অশ্বিন, রুট, জেমিসন ও করুণারত্নে

২০২১ সালের আইসিসি বর্ষসেরা পুরুষ ক্রিকেটারের জন্য মনোনীত হয়েছেন ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, ইংল্যান্ডের অধিনায়ক জো রুট, নিউ জিল্যান্ডের অলরাউন্ডার কাইল জেমিসন ও শ্রীলঙ্কার টেস্ট অধিনায়ক দিমুথ করুণারত্নে।

ক্রিকেটের লম্বা সংস্করণে ভারতের ম্যাচ জয়ী ক্রিকেটারদের মধ্যে অন্যতম অশ্বিন। এই বছর স্পিন বোলিংয়ে সেরা পারফরমারের তালিকায় তার নাম আছে উপরের দিকে। ব্যাট হাতেও রেখেছেন গুরুত্বপূর্ণ অবদান।

অশ্বিন ৮ ম্যাচে ১৬.২৩ গড়ে ৫২ উইকেট নিয়েছেন। আর একটি সেঞ্চুরিসহ ২৮.০৮ গড়ে ৩৩৭ রান করেছেন ভারতের অলরাউন্ডার।

ইংল্যান্ডের অধিনায়ক রুট এই বছর ১৫ ম্যাচে ছয় সেঞ্চুরিতে সর্বমোট ১৭০৮ রান করেছেন। টেস্টের ইতিহাসে এক বর্ষপঞ্জিকায় ১৭০০-র বেশি রান করা তৃতীয় ক্রিকেটার তিনি। তার উপরে কেবল মোহাম্মদ ইউসুফ ও স্যার ভিভ রিচার্ডস।

নিউ জিল্যান্ডের জেমিসন ৫ ম্যাচে ১৭.৫১ গড়ে ২৭ উইকেট নিয়ে মনোনীত হয়েছেন। কিউই পেস আক্রমণের অন্যতম সেরা অস্ত্র এই বছর বল হাতে দেখান দাপট। প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের বিপক্ষে আলো কাড়েন। সাউদাম্পটনে প্রথম ইনিংসে ২১ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন, নিয়েছেন সাত উইকেট। দলকে প্রথম আইসিসি ট্রফি এনে দেওয়ার ম্যাচে হন সেরা খেলোয়াড়ও।

মনোনীত চতুর্থ খেলোয়াড় করুণারত্নে ৭ ম্যাচে ৯০২ রান করেছেন চার সেঞ্চুরিতে, গড় ৬৯.৩৮। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জোহানেসবার্গে দারুণ সেঞ্চুরি করেন। পাল্লেকেলেতে ডাবল সেঞ্চুরিসহ বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচে দুটি সেঞ্চুরি। গলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও চমৎকার সেঞ্চুরিতে বছর রাঙান লঙ্কান টেস্ট অধিনায়ক।

মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, আগামী ২৩ ও ২৪ জানুয়ারি পুরুষ ও নারীদের বর্ষসেরা ঘোষণা করা হবে। সব মিলিয়ে এই বছর ১৩টি ব্যক্তিগত পুরস্কার দেওয়া হবে। অন্য ক্যাটাগরির মনোনীতদের তালিকা আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে প্রকাশ করা হবে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়