ঢাকা     মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২ ||  আষাঢ় ২১ ১৪২৯ ||  ০৫ জিলহজ ১৪৪৩

লিটনকে নিয়ে গর্ব, উচ্ছ্বাস, আনন্দ

নাজমুল আবেদীন ফাহিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৬, ১২ জানুয়ারি ২০২২   আপডেট: ২১:২৩, ১২ জানুয়ারি ২০২২
লিটনকে নিয়ে গর্ব, উচ্ছ্বাস, আনন্দ

লিটনকে স্বাচ্ছন্দ্যে থাকতে দেখেছি এবং প্রবল আত্মবিশ্বাসী ছিল। যারা ভালো ব্যাটিং করতে পারে তাদের জন্য এই ধরনের উইকেট আদর্শ। বাউন্স থাকে, বল ধারাবাহিকভাবে একই উচ্চতায় আসে। যারা ভালো ব্যাটসম্যান, যারা দ্রুতগতির বল খেলে মজা পায়, বাউন্স খেলে আনন্দ পায়, যাদের ওই স্কিল থাকে… তাদের জন্য এই ধরনের উইকেট বেশ মানানসই।

তারা ফ্রন্টফুটে এবং ব্যাকফুটে সমানতালে খেলতে পারে। এদের থেকে কিছু কিছু খেলোয়াড় আলাদা থাকে যারা ফ্রন্টফুটে ভালো খেলে, নয়তো ব্যাকফুটে ভালো খেলে বা অফসাইডে ভালো খেলে, অন সাইডে ভালো খেলে। আবার পেস ও স্পিন দুটোই একসঙ্গে ভালো খেলতে পারে সেটা কিন্তু হয় না।

কিন্তু লিটনের মধ্যে সেই গুনটা রয়েছে। এই ধরনের উইকেট যখন পায় তখন তাদের সামর্থ্য ভালোভাবে বোঝা যায়। ও এতটাই ভালো টাইমিং করেছে… আমরা দেখেছি, একদম পাওয়ারলেস, একদম এফোর্টলেস। ওর বিশেষ এই সামর্থ্যের কারণেই ওকে দেখে স্বাচ্ছন্দ্য লেগেছে।

ওকে দেখলেই বোঝা যায় ওর স্কিল অনেক ব্যাটসম্যানের থেকে ভিন্ন, অন্য অনেক ব্যাটসম্যানের থেকে এগিয়ে আছে। শুধু তো আর স্কিল দিয়েই ক্রিকেট হয় না। এজন্য মানসিক শক্তিটাও গুরুত্ব পায়। এই সিরিজটা ওকে দেখে অন্যরকম মনে হয়েছে। মনে হয়েছে ও লম্বা সময় ক্রিজে থাকতে চায়, রান করতে চায়। ও যদিও অনেক দ্রুত রান করে। সেটা টেস্টেও। এতটাই স্থির যে, দ্রুত রান করলেই নিজের অবস্থানটা ধরে রাখতে পারে। আমরা মনে হয়, মানসিকভাবে ও লক্ষ্য ঠিক করে গেছে। সেভাবেই ও খেলার চেষ্টা করেছে।

সাফল্য পুরোটাই একটা টার্ম। আমি বলব ওর আরো ভালো করার সুযোগ আছে। অন্যরা যেখানে একটু সংগ্রাম করেছে সেখানে লিটন আনন্দ নিয়ে খেলেছে। এখানেই ও এগিয়ে। এরকম কন্ডিশনে এতটা স্বাচ্ছন্দ্য নিয়ে একজন ব্যাটসম্যান খেলতে পারে সেটা দেখে ভালো লেগেছে। ওর আরো ভালো করার সুযোগ আছে। 

ওকে দেখলে বোঝা যায়, বল ওর কথা শোনে। ও এতটা সময় পায় শট খেলার। নিজের জোনে গিয়ে খুব সুন্দর শট খেলে। খুব জোরে মারে তাও না। ভালো মানের ব্যাটসম্যানরা কখনোই শক্তি দিয়ে খেলে না। ও ওই মাপের। এজন্য শুধু নিজের অবস্থানকে আরো শক্তিশালী করতে হবে। সব কিছু মিলিয়ে ওকে অনেক নামিদামি ক্রিকেটাররাও সম্মানের চোখে দেখবে। ওর কোয়ালিটির কারণে।

অনুলিখন: ইয়াসিন হাসান

লেখক: বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা ও সাবেক কোচ বিসিবি।

 

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়