ঢাকা     মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১০ ১৪২৯ ||  ২২ শাওয়াল ১৪৪৩

‘জোড়াতালির’ বিপিএলে কি আছে, কি নেই!

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৯, ১৫ জানুয়ারি ২০২২  
‘জোড়াতালির’ বিপিএলে কি আছে, কি নেই!

বিপিএলে কি ডিআরএস থাকবে? 
-না। এবার সুযোগ পাচ্ছি না। কোভিডের কারণে ডিআরএস ব্যবহার করবে সেই টেকনিশানদের পাচ্ছি না। তারা ফ্লাই করতে পারছেন না।

প্রোডাকশন কি তাহলে গড়পড়তা?
-প্রোডাকশন ভালো হবে। আগের থেকে উন্নত হবে। আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়তো সম্ভব হচ্ছে না। তবে নিজেদের নাগালের মধ্যে সবকিছুই থাকবে। ভালোমানের ক্যামেরা। ড্রোন। উন্নত গ্রাফিক্সসহ যা যা আছে সবই থাকবে।

আর ধারাভাষ্যকার?
-কোভিডের কারণে এখানেও ছাড় দিতে হচ্ছে। ভারত থেকে একজন আসছে শুনেছি। এছাড়া আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে থেকে আনার চেষ্টা চালাচ্ছে। স্থানীয়দের ওপরই আমাদের ভরসা রাখতে হচ্ছে।

বিদেশি আম্পায়ার?
-এখনও নিশ্চিত নই। পাকিস্তানের আম্পায়ার পাওয়া যাচ্ছে না। ইংল্যান্ড থেকে কেউ এখন ফ্লাই করতে চাচ্ছেন না। শ্রীলঙ্কায় দেখছি। ভারতের সঙ্গেও আলাপ হচ্ছে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) দাবি করে, বিশ্বের ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর মধ্যে আইপিএলের পরেই নাকি বিপিএলের অবস্থান। অথচ অষ্টম বিপিএলের আগে আয়োজকদের সম্ভাব্য প্রস্তুতির একটি চিত্র পাওয়া গেল বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিকের কণ্ঠে।

ছয় দলের বঙ্গবন্ধু বিপিএল শুরু হবে আগামী ২১ জানুয়ারি। ছয় দিনেরও কম সময় আছে বিপিএল মাঠে গড়ানোর। অথচ প্রচার, প্রসার কিছুই নেই। বরাবরের মতো এবারও তাই বিপিএল মাঠে গড়াচ্ছে জোড়াতালি দিয়ে, দায়সারা আয়োজনে।

ছয় দলের মাঠ পর্যায়ে কোনো প্রস্তুতিই নেই। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিদেশি কোচ পল নিক্সন আজ ঢাকায় পা রেখেছেন। বাকিদের কোচদের খবরই নেই। বিদেশি ক্রিকেটাররা বরাবরই পা রাখেন দুয়েকদিন আগে। এবারও তার ব্যতিক্রম হবে না। সিলেট গতকাল তাদের বিদেশি ক্রিকেটার সিমন্সকে নিশ্চিত করেছে। মাঠের বাইরে যে, বিপিএলের প্রচারের কাজ থাকে সেদিকে আয়োজক ও ফ্র্যাঞ্চাইজি প্রত্যেকেই পিছিয়ে।

যদিও বিপিএলের পরে শুরু করা অনেক ফ্র্যাঞ্চাইজি লিগও এখন বিপিএলের চেয়ে সবদিক দিয়ে সুগঠিত। পিএসএল, সিপিএল, বিগ ব্যাশ আয়োজন করা হলে খবর হয়ে যায় গোটা বিশ্বের।

বিপিএল প্রথম দশ বছরের সার্কেলে পুরোই ব্যর্থ। আয়োজন ঠিক থাকেনি, ফ্র্যাঞ্চাইজি ঠিক থাকেনি, নিয়মকানুনের পরিবর্তন হয়েছে হর-হামেশা।

এ বছর বিপিএল আয়োজনের পরই আবার দীর্ঘ মেয়াদের জন্য দল খুঁজবে বিসিবি। ইসমাইল হায়দার মল্লিকের বিশ্বাস, পরবর্তীতে আসর থেকে বিপিএল হবে গোছানো, পরিপাটি।

‘আমরা এই বছরের বিপিএল আয়োজনের পরপরই পরের বিপিএলের দল খুঁজবো। একটা দীর্ঘ পরিকল্পনা করে গোছানোভাবে বিপিএল আয়োজন করবো। আমরা আগেই জানিয়েছি, পাঁচ বছরের জন্য দল দেবো। সুতরাং যারা আসবে তারাও পরিকল্পনা করে আসতে পারবে। ইভেন টিভি স্বত্ব, প্রোডাকশন, স্পন্সর যারাই আসবে তাদের সবকিছু আগে থেকে গোছানো থাকবে। ওই সময়টাই আন্তর্জাতিক মানের সবকিছুই থাকবে এবং সেরা আয়োজন হবে।’

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়