ঢাকা     মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১০ ১৪২৯ ||  ২২ শাওয়াল ১৪৪৩

রিয়ালের সঙ্গে আনচেলত্তির ইতিহাস

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০০, ১৭ জানুয়ারি ২০২২  
রিয়ালের সঙ্গে আনচেলত্তির ইতিহাস

সাত বছর আগের কথা। সর্বকালের অন্যতম সেরা কোচ হিসেবে পরিচিত কার্লো আনচেলত্তিকে বরখাস্ত করা হয়েছিল এক মৌসুমে কোনো শিরোপা এনে দিতে না পারায়। অথচ আগের বছরই তাদের জেতান দশম চ্যাম্পিয়নস লিগ শিরোপা। ২০১৫ সালে বরখাস্ত হওয়া আনচেলত্তি আবার ফিরেই রিয়ালের এক বছরের শিরোপা খরা ঘুচিয়ে দিলেন। রোববার সৌদি আরবে গত আসরের চ্যাম্পিয়ন অ্যাথলেটিক বিলবাওকে ২-০ গোলে হারিয়ে স্প্যানিশ সুপার কাপের চ্যাম্পিয়ন রিয়াল।

আনচেলত্তি আসার পর এটাই লস ব্লাঙ্কোদের প্রথম কোনো ট্রফি। একই সঙ্গে ইতিহাসও গড়েছেন কোচ। প্রথম ইতালিয়ান কোচ হিসেবে স্প্যানিশ সুপার কাপের ট্রফি ছুঁলেন তিনি। ৬২ বছর বয়সী কোচ রিয়ালের সঙ্গে জিতলেন পঞ্চম শিরোপা। প্রথম মেয়াদে দলটিকে কোপা দেল রে, উয়েফা সুপার কাপ, চ্যাম্পিয়নস লিগ ও ক্লাব বিশ্বকাপ জেতান তিনি।

শুরু থেকে ম্যাচ ছিল রিয়ালের নিয়ন্ত্রণে। সব বিভাগেই তাদের দাপট। কিন্তু আধঘণ্টারও বেশি সময় জাল খুঁজে পায়নি তারা। শেষ পর্যন্ত ২০১৮ সালের ব্যালন ডি’অর জয়ী লুকা মদ্রিচ খোলেন গোলমুখ। ৩৮তম মিনিটে তার বাঁকানো শট গোলপোস্টের ডান কোনা দিয়ে জালে জড়ায়।

দ্বিতীয়ার্ধের শুরুতে ১৩ বারের ইউরোপ চ্যাম্পিয়নরা ব্যবধান দ্বিগুণ করে। ৫২ মিনিটে করিম বেনজেমার পেনাল্টি গোল ২-০ তে এগিয়ে দেয় রিয়ালকে। তারপর আর উঠে দাঁড়াতে পারেনি বিলবাও।

অবশ্য সুযোগ পেয়েছিল বিলবাও। ৮৭ মিনিটে এডার মিলিতাওয়ের বিরুদ্ধে ভিএআরে হ্যান্ডবলের বাঁশি বাজান রেফারি। তাকে সরাসরি লাল কার্ডও দেখানো হয়। রাউল গার্সিয়া শট নিলে গুরুত্বপূর্ণ সেভ করেন রিয়াল গোলকিপার থিবো কোর্তোয়া।

এবার কোপা দেল রেতে চোখ রেখে এলচের বিপক্ষে ২০ জানুয়ারি শেষ ষোলোতে মুখোমুখি হবে রিয়াল।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়