ঢাকা     শনিবার   ২৮ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯ ||  ২৬ শাওয়াল ১৪৪৩

বিশ্বকাপে অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড, ভারত-পাকিস্তান ব্লকবাস্টার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৩, ২১ জানুয়ারি ২০২২   আপডেট: ১১:০৪, ২১ জানুয়ারি ২০২২
বিশ্বকাপে অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড, ভারত-পাকিস্তান ব্লকবাস্টার

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়া নিউ জিল্যান্ডকে হারিয়ে প্রথমবার চ্যাম্পিয়ন হয়েছিল। এই বছর তাসমান পারের দুই প্রতিদ্বন্দ্বীর ম্যাচ দিয়ে শুরু হবে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ। মানে ফাইনালের পুনরাবৃত্তি।

এখানেই শেষ নয়, পরের দিন দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান মুখোমুখি হবে। গত বছরও দুই দলের লড়াই ছিল শুরুতেই, যে ম্যাচে ভারতকে উড়িয়ে দিয়েছিল পাকিস্তান।

শুক্রবার এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে আইসিসি। নিশ্চিত হয়েছে প্রথম রাউন্ডের ড্রও। এবার বাংলাদেশ সরাসরি সুপার টুয়েলভে খেলবে।

টুর্নামেন্ট ১৮ অক্টোবর শুরু হয়ে শেষ হবে ১৩ নভেম্বর। ১৬ দল অস্ট্রেলিয়ার সাতটি শহরে লড়াই করবে। এর মধ্যে ১২টি দল চূড়ান্ত হয়েছে, বাকি চার দল নির্ধারণ হবে বৈশ্বিক বাছাইয়ে।

সুপার টুয়েলভে গ্রুপ-১ এ আছে ইংল্যান্ড, নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। আর গ্রুপ-২ এ পড়েছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ।

২০২১ সালের বিশ্বকাপের দুই ফাইনালিস্টের ম্যাচ দিয়ে ২২ অক্টোবর সিডনিতে শুরু হবে সুপার টুয়েলভ। এই পর্বের দ্বিতীয় দিন ২৩ অক্টোবর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে হবে ভারত-পাকিস্তানের বহুল আকাঙ্ক্ষিত লড়াই।

গত বছরের সেমিফাইনালের পুনরাবৃত্তি হবে ১ নভেম্বর গ্যাবায়। মুখোমুখি হবে ইংল্যান্ড ও নিউ জিল্যান্ড। ৫ ও ৬ নভেম্বর শেষ হবে দুই গ্রুপের লড়াই।

প্রথম রাউন্ডে ছয় দিনের গ্রুপ পর্বের ম্যাচ থেকে চূড়ান্ত হবে সুপার টুয়েলভের বাকি চার দল। ‘এ’ গ্রুপে শ্রীলঙ্কা ও নামিবিয়ার সঙ্গে যুক্ত হবে কোয়ালিফায়ার থেকে উঠে আসা দুটি দল। আর ‘বি’ গ্রুপে ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড খেলবে কোয়ালিফায়ারের দুটি দলের সঙ্গে।

গ্রুপ ‘এ’ এর চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার্সআপ দল সুপার টুয়েলভে যোগ দিবে এক নম্বর গ্রুপে। আর ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রুপের রানার্সআপ দল খেলবে দুই নম্বর গ্রুপে।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ৯ নভেম্বর হবে প্রথম সেমিফাইনাল। পরের দিন অ্যাডিলেড ওভালে দ্বিতীয় সেমিফাইনাল। ফাইনাল ম্যাচ হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়