ঢাকা     রোববার   ২৯ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪২৯ ||  ২৬ শাওয়াল ১৪৪৩

অস্ট্রেলিয়া বিশ্বকাপে ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৪, ২১ জানুয়ারি ২০২২   আপডেট: ১১:০৫, ২১ জানুয়ারি ২০২২
অস্ট্রেলিয়া বিশ্বকাপে ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ

অস্ট্রেলিয়ায় হতে যাওয়া এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশিত হয়েছে শুক্রবার (২১ জানুয়ারি)। গতবারের মতো এবার প্রথম রাউন্ডে খেলতে হচ্ছে না বাংলাদেশকে, সরাসরি সুপার টুয়েলভে খেলবে তারা। শক্তিশালী গ্রুপেই পড়েছে মাহমুদউল্লাহরা।

গ্রুপ-২ এ পড়েছে বাংলাদেশ। এশিয়ার দুই পরাশক্তি ভারত ও পাকিস্তানের সঙ্গে সুপার টুয়েলভে মুখোমুখি হতে হচ্ছে তাদের। যেখানে আরেক দল দক্ষিণ আফ্রিকা। বাকি দুটি দল যুক্ত হবে প্রথম রাউন্ড থেকে।

প্রথম রাউন্ডে ছয় দিনের গ্রুপ পর্বের ম্যাচ থেকে চূড়ান্ত হবে সুপার টুয়েলভের বাকি চার দল। ‘এ’ গ্রুপে শ্রীলঙ্কা ও নামিবিয়ার সঙ্গে যুক্ত হবে কোয়ালিফায়ার থেকে উঠে আসা দুটি দল। আর ‘বি’ গ্রুপে ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড খেলবে কোয়ালিফায়ারের দুটি দলের সঙ্গে।

গ্রুপ ‘এ’ এর চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার্সআপ দল সুপার টুয়েলভে যোগ দিবে এক নম্বর গ্রুপে। আর ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রুপের রানার্সআপ দল খেলবে দুই নম্বর গ্রুপে।

২৪ অক্টোবর বাংলাদেশের প্রথম ম্যাচ। হোবার্টের বেলেরিভ ওভালে তাদের প্রতিপক্ষ ‘এ’ গ্রুপের রানার্সআপ। তাদের দ্বিতীয় ম্যাচ ২৭ অক্টোবর সিডনি ক্রিকেট গ্রাউন্ডে, প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। ব্রিসবেনের গ্যাবায় ৩০ অক্টোবর বাংলাদেশ খেলবে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়নের বিপক্ষে।

বাংলাদেশের শেষ দুটি ম্যাচ ভারত ও পাকিস্তানের বিপক্ষে। ২ নভেম্বর অ্যাডিলেডে রোহিত শর্মার দলকে মোকাবিলা করবে বাংলাদেশ। আর ৬ নভেম্বর একই মাঠে শেষ ম্যাচ খেলবে তারা পাকিস্তানের সঙ্গে।

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম রাউন্ডে খেলে সুপার টুয়েলভ নিশ্চিত করতে হয়েছিল বাংলাদেশকে। স্কটল্যান্ডের কাছে হার দিয়ে শুরু করার পর ওমান ও পাপুয়া নিউ গিনিকে হারিয়ে গ্রুপের রানার্সআপ হয়ে পরের ধাপে ওঠে মাহমুদউল্লাহর দল। কিন্তু সেখানে পাঁচ ম্যাচ খেলে একটিও জয় পায়নি। নখদন্তহীন পারফরম্যান্স করে তারা।

বাংলাদেশের বিশ্বকাপ সূচি:

সুপার টুয়েলভ

২৪ অক্টোবর: বাংলাদেশ বনাম ‘এ’ গ্রুপের রানার্সআপ, বেলেরিভ ওভাল, হোবার্ট

২৭ অক্টোবর: বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা, সিডনি ক্রিকেট গ্রাউন্ড, সিডনি

৩০ অক্টোবর: ‘বি’ গ্রুপের বিজয়ী বনাম বাংলাদেশ, গ্যাবা, ব্রিসবেন

২ নভেম্বর: ভারত বনাম বাংলাদেশ, অ্যাডিলেড ওভাল, অ্যাডিলেড

৬ নভেম্বর: পাকিস্তান বনাম বাংলাদেশ, অ্যাডিলেড ওভাল, অ্যাডিলেড

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়