ঢাকা     বুধবার   ২৫ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪২৯ ||  ২৩ শাওয়াল ১৪৪৩

কোয়ালিফাই করতে ৬ ম্যাচে ঢাকার চাই ৪ জয়, তামিম বলছেন ‘কঠিন কাজ’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৫, ২৫ জানুয়ারি ২০২২   আপডেট: ১৮:৪৯, ২৫ জানুয়ারি ২০২২

চার ম্যাচে তিনটিতেই হার মিনিস্টার ঢাকার। মাহমুদউল্লাহ, তামিম, রুবেল, মাশরাফির সঙ্গে রাসেল, উদানাকে নিয়েও ভালো অবস্থায় নেই ঢাকার। সামনে তাদের কঠিন পথ। কোয়ালিফাই করতে হলে শেষ ছয় ম্যাচের চারটিতেই তাদের জিততে হবে। পাশাপাশি রান রেটও ভালো থাকতে হবে। দলের ওপেনার তামিম ইকবাল জানালেন, কাজটা কঠিন তবে অসম্ভব নয়। কাগজে কলমে সেরা দলটি নিয়ে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় তামিমের।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) মাত্র ১০০ রান নিয়ে সিলেটের কাছে ৭ উইকেটে হেরে যায় ঢাকা। ম্যাচ হারের পর দলের অবস্থা নিয়ে কথা বলেন তামিম…  

ঢাকার আরেকটি হার। কোথায় সমস্যা হচ্ছে? হারের ব্যাখ্যায় কি বলবেন?

তামিম ইকবাল: আমরা ভালো ক্রিকেট খেলছি না, এটাই একটা কারণ। আমার কাছে মনে হয় যে, চারটি ম্যাচেই, এমনকি যে ম্যাচ জিতেছি, ওটাও খুব সৌভাগ্যবশত জিতেছি আমরা। এমন নয় যে খুব ভালো ক্রিকেট খেলেছি। হ্যাঁ, আমাদের বোলিং ভালো ছিল, ব্যাটিং তেমন একটা ভালো ছিল না। এটাই কারণ। এর চেয়ে বেশি কিছু নয়। আমরা আসলে ভালো ক্রিকেট খেলছি না। এখানে উইকেট বা অন্য কিছুকে দোষ দিয়ে লাভ নেই। আমার মনে হয় যে, অন্য দিনের তুলনায় অন্যান্য সকালের ম্যাচের তুলনায় উইকেট আজকে ভালো ছিল। আমরা ভালো ব্যাটিং করিনি।

ব্যাটিং ভালো হচ্ছে না কেন?

তামিম ইকবাল: টি-টোয়েন্টি ফরম্যাটই এরকম যে সবাই সবদিন রান করবে না। সাফল্য কম হবে, ব্যর্থতাই বেশি হবে। তবে যখনই কারও সময় আসে বা কেউ যদি ভালো শুরু পায়, নিশ্চিত করতে হবে যেন খেলাটা যতদূর নিয়ে যাওয়া যায়। আমাদের জুটিই হচ্ছে না, এটিই মূল কারণ।

আজকের উইকেট কি ১০০ করার মতো ছিল?

তামিম ইকবাল: অন্য খেলাগুলোয় হয়তো কঠিন ছিল, এটা সত্যি কথা। তবে আজকে সকালে উইকেট অতটা কঠিন ছিল না। অন্তত ১০০ রান করার মতো ছিল না, এতটুকু বলতে পারি। উইকেট ঠিকঠাক ছিল।

চার ম্যাচে তিনটি হার একটি জয়। সামনের পথ তো কঠিন হয়ে যাচ্ছে…

তামিম ইকবাল: সত্যি কথা বলতে, আমাদের জন্য কঠিন হয়ে যাচ্ছে। কারণ চার ম্যাচে একটি ম্যাচ জেতা আমাদের। হাতে আছে ছয় ম্যাচ, বেশির ভাগ ম্যাচই আমাদের জিততে হবে। কোয়ালিফাই করতে আমাদের তাই ছয় ম্যাচে চারটি জিততে হবে, কঠিন কাজ এটা। তবে অসম্ভব নয়। দল হিসেবে আমরা অবশ্যই ভালো দল, এটা নিয়ে সন্দেহ নেই। মানসম্পন্ন ক্রিকেটার আছে আমাদের। কিন্তু দল হিসেবে এখনও পারফর্ম করতে পারছি না।

দলে পরিবর্তন এলে কি ভাগ্য পাল্টাবে?

তামিম ইকবাল:  দলের মধ্যে পরিবর্তনের কোনো অপশন আমাদের নেই। যারা আছে তারা… হ্যাঁ, কিছু খেলোয়াড় আমাদের যুক্ত হবে, বিশেষ করে দুজন বিদেশি। আমি নিশ্চিত, টিম ম্যানেজমেন্ট যারা আছেন, কোচ-অধিনায়ক, দলের ভালো চিন্তা করে যেটা সম্ভব সেরা একাদশ হবে, সেটাই করবেন।

ঢাকা পর্ব শেষে বাজে অবস্থায় দল। নতুন করে চট্টগ্রামে শুরু করতে হবে…

তামিম ইকবাল: আমার ঘরের মাঠ খুব গুরুত্বপূর্ণ নয়, দল হিসেবে খেলতে হবে। যেটা একটু আগে বললাম, অবশ্যই কাগজে-কলমে আমরা শক্তিশালী দল। কিন্তু দল হিসেবে ভালো করতে পারছি না। দল হিসেবে ভালো খেলতে হবে।

ঢাকা/ইয়াসিন/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়