ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

নতুন টেস্ট যুগের শুরুতে কোহলিকে নিয়ে রোহিতের গুণগান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৭, ৩ মার্চ ২০২২   আপডেট: ১৭:১১, ৩ মার্চ ২০২২
নতুন টেস্ট যুগের শুরুতে কোহলিকে নিয়ে রোহিতের গুণগান

স্বেচ্ছায় টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছেড়েছিলেন বিরাট কোহলি। কিন্তু সীমিত ওভারের দুই ফরম্যাটের দলকে একজনের হাতে তুলে দেওয়ার পরিকল্পনা ছিল বিসিসিআইর। তাই ওয়ানডের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয় তাকে। আর দক্ষিণ আফ্রিকায় ২-১ এ টেস্ট সিরিজ হারের পর লাল বলের ক্রিকেটের অধিনায়কত্বও ছাড়েন। প্রায় ৮ বছর পর রোহিত শর্মার নেতৃত্বে শুক্রবার শ্রীলঙ্কার বিপক্ষে মোহালিতে নতুন টেস্ট যুগ শুরু হচ্ছে ভারতের।

টি-টোয়েন্টি ও ওয়ানডের অধিনায়কও রোহিত। এবার টেস্ট দলের দায়িত্বও পেলেন। ৬৮ টেস্টে ৪০ ম্যাচে ভারতকে জিতিয়ে সবচেয়ে সফল অধিনায়কের আসনে বসা কোহলির কাছ থেকে নেতৃত্ব পেয়ে নতুন চ্যালেঞ্জ হাতে নিচ্ছেন তিনি।

ম্যাচের আগের দিন বৃহস্পতিবার (৩ মার্চ) সংবাদ সম্মেলনে রোহিত তার পূর্বসূরিকে প্রশংসায় ভাসালেন। শ্রীলঙ্কার বিপক্ষে মোহালিতে শততম টেস্ট খেলতে নামছেন কোহলি।

৩৩ বছর বয়সী কোহলি ১২তম ভারতীয় ও ৭১তম টেস্ট ক্রিকেটার হিসেবে শততম টেস্ট ম্যাচ খেলতে যাচ্ছেন। এই মাইলফলক অর্জনের ম্যাচকে তার জন্য বিশেষ করে তুলতে চান রোহিত।

লাল বলের ক্রিকেটে ভারতকে অনন্য উচ্চতায় নেওয়ার জন্য কোহলিকে কৃতিত্ব দিলেন রোহিত। ৩৪ বছর বয়সী ব্যাটসম্যান বলেছেন, ‘তার জন্য এটা লম্বা সফর এবং চমৎকার একটা। এই ফরম্যাটে সে অসাধারণ পারফর্ম করেছে, দল যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে সে অনেক কিছু পরিবর্তন করেছে। তার জন্য এটি ছিল অবিশ্বাস্য সফর এবং সামনের বছরগুলোতেও এটি অব্যাহত থাকবে।’  

কোহলি ভারতকে যেখানে রেখে গেছেন, সেখান থেকে দলকে এগিয়ে নেওয়ার চ্যালেঞ্জ রোহিতের, ‘আমি শুধু খেলা জিততে মুখিয়ে এবং স্কোয়াডের সঠিক খেলোয়াড়দের সঙ্গে নিয়ে ঠিক কাজ করতে চাই। একটি টেস্ট দল হিসেবে এই মুহূর্তে আমরা খুব ভালো অবস্থানে আছি। এই ফরম্যাটে আমাদের সামনে এগিয়ে নেওয়ার কৃতিত্ব বিরাটের। টেস্ট দলকে নিয়ে সে যা করেছিল তা দেখা অসাধারণ। দলকে যে অবস্থানে রেখে গেছে সে, আমাকে কেবল সেখান থেকে এগিয়ে নিতে হবে।’

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়