ঢাকা     শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৭ ১৪২৯ ||  ০১ জিলহজ ১৪৪৩

ম্যানসিটির মাঠে রিয়ালের কঠিন পরীক্ষা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৭, ২৬ এপ্রিল ২০২২   আপডেট: ১১:৩৮, ২৬ এপ্রিল ২০২২
ম্যানসিটির মাঠে রিয়ালের কঠিন পরীক্ষা

তিন মৌসুম পর চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ওঠার হাতছানি রিয়াল মাদ্রিদের সামনে। আর টানা দ্বিতীয় ফাইনালে চোখ ম্যানসিটির। দুই দলের উত্তেজনার পারদে ঠাসা ম্যাচ দিয়ে মঙ্গলবার রাতে মাঠে ফিরছে চ্যাম্পিয়নস লিগ।

সেমিফাইনালের প্রথম লেগে ইতিহাদ স্টেডিয়ামে রিয়ালকে স্বাগত জানাবে ম্যানসিটি। মাদ্রিদ ক্লাবের জন্য কঠিন পরীক্ষা হতে যাচ্ছে এই ম্যাচটি। কারণ ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে ইউরোপিয়ান প্রতিযোগিতায় ঘরে অপরাজিত সিটিজেনরা।

দুই দলই নিজেদের ঘরোয়া লিগের পয়েন্ট তালিকায় সবার উপরে। তাই ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই অপ্রত্যাশিত নয়। ম্যানসিটি কোচ পেপ গার্দিওলা বললেন, ‘রিয়াল মাদ্রিদ কত ভালো দল সেটা না বললেও চলে। তাদের ইতিহাস নিয়ে আমাদের প্রতিদ্বন্দ্বিতা করতে হলে, আমাদের কোনো সুযোগ নেই। ইতিহাস আমরা পাল্টাতে পারি না। কিন্তু এটি হচ্ছে একটি বল নিয়ে ১১ জনের বিরুদ্ধে ১১ জনের খেলা। আমাদের মতো করে চেষ্টা করতে হবে, ভালো প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। ফাইনালে যেতে হলে আমাদের দুটি ব্যতিক্রমী খেলা খেলতে হবে।’

সাত মৌসুমে তৃতীয়বার সিটি শেষ চারে, আর ১২ বছরে দশমবার সেমিফাইনালে রিয়াল। ২০১৮ সালে ৩-১ গোলে লিভারপুলকে ফাইনালে হারানোর পর প্রথমবার শিরোপা জয়ে চোখ তাদের।

এই দলকে সমীহ করছেন গার্দিওলা, ‘রিয়ালের বিপক্ষে সেমিফাইনাল সম্মানের। তারা এখানে অনেকবার, আর আমরা সাম্প্রতিক বছরগুলোতে।’

ইতিহাদে সিটি কঠিন পরীক্ষা নিবে বললেন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি, ‘আমাদের ভালো খেলতে হবে। আমি মনে করি অ্যাওয়ে গোলের নিয়ম পাল্টে গেছে, তাতে করে এটা অনেক উন্মুক্ত লড়াই হবে। আনন্দ আর সুখের অনুভূতি নিয়ে এই ধরনের ম্যাচ আমাদের খেলতে হবে ১৮০ মিনিট। কারণ বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিযোগিতার ফাইনালের খুব কাছে আপনি পৌঁছে গেছেন এবং একটি শক্তিশালী দলের বিপক্ষে খেলার দুশ্চিন্তা। আমাদের সত্যিকারের কঠিন খেলা ছিল, এই প্রতিযোগিতার ফেভারিট সব দলের বিপক্ষে এবং সবকিছু ভালোভাবে শেষ হয়েছে। আমরা আবারো কাল লড়াই করব।’

এই দুই দল ইউরোপিয়ান প্রতিযোগিতায় মুখোমুখি হয়েছে ছয়বার। দুই দলই দুটি করে ম্যাচ জিতেছে, বাকি দুটি হয়েছে ড্র। সবশেষ ২০২০ সালের শেষ ষোলোতে ২-১ গোলে দুটি লেগই জেতে সিটিজেনরা, হটিয়ে দেয় জিনেদিন জিদানের দলকে।

এবারও কি তেমন কিছুই হবে নাকি রোনালদোবিহীন রিয়াল চমক উপহার দিবে ১৪তম শিরোপার আরো কাছে পৌঁছে?

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়