ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

ঝুঁকিপূর্ণ পানেনকা পেনাল্টি নেওয়ার ব্যাখ্যা দিলেন বেনজেমা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৫, ২৭ এপ্রিল ২০২২  
ঝুঁকিপূর্ণ পানেনকা পেনাল্টি নেওয়ার ব্যাখ্যা দিলেন বেনজেমা

ওসাসুনার বিপক্ষে লা লিগায় আগের ম্যাচেই দুইবার পেনাল্টি মিস করেন করিম বেনজেমা। ব্যর্থতায় যে কাতর হয়ে পড়েননি, তার প্রমাণ দিলেন ম্যানচেস্টার সিটির বিপক্ষে চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালের প্রথম লেগে আবারো পেনাল্টি নিয়ে এবং স্বাভাবিকতার বাইরে গিয়ে পানেনকা পেনাল্টিতে গোল করলেন বফরাসি ফরোয়ার্ড।

হারলেও দলের জন্য তৃতীয় ও নিজের দ্বিতীয় ওই গোলটি করে ফাইনালের আশা বাঁচিয়ে রাখেন বেনজেমা। ৪-৩ গোলে হেরে তারা দ্বিতীয় লেগ খেলবে সান্তিয়াগো বার্নাব্যুতে। একদিকে বড় হারের শঙ্কা, অন্যদিকে পেনাল্টিতে সাম্প্রতিক ব্যর্থতা। তারপরও কেন ঝুঁকিপূর্ণ পানেনকা পেনাল্টি নিলেন তিনি, সেই ব্যাখ্যা ম্যাচ শেষে দিয়েছেন নিজেই।

সব প্রতিযোগিতা মিলিয়ে এই মৌসুমে ৪১ গোল করা বেনজেমা বলেছেন, আগের ব্যর্থতা তাকে এতটুকু টলায়নি। বরং তাকে আরো আত্মবিশ্বাসী করে তুলেছে। ম্যাচ শেষে ৩৪ বছর বয়সী ফরোয়ার্ড বলেছেন, ‘আমি সবসময় আমার মাথায় এটা রেখেছি যে যদি আপনি পেনাল্টি না নেন, তাহলে আপনি কখনও পেনাল্টি মিস করবেন না। এটা মানসিক আত্মবিশ্বাস, এই তো। আমার প্রতি অনেক আত্মবিশ্বাস ছিল, তাই এটা করেছি এবং ফল ভালো হয়েছে।’

১৯৭৬ সালে ইউরো ফাইনালে জার্মানির বিপক্ষে টাইব্রেকারে চেকস্লোভাকিয়ার আন্তোনিন পানেনকা পেনাল্টিতে অদ্ভুত শট নেন। স্বাভাবিক গতিতে ছুটে এসে জোরে ডানে বা বামে বল না মেরে আলতো টোকায় ভাসিয়ে দেন সোজা গোলপোস্টের দিকে। মাঝখান দিয়ে বল জড়ায় জালে, তারপর থেকে পেনাল্টিতে এভাবে বল মারার কৌশল পানেনকা নামে পরিচিত।

মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তির কাছে বেনজেমার পানেনকা পেনাল্টি অপ্রত্যাশিত ছিল না। তিনি জানালেন, ম্যানচেস্টারে আসার আগে এই শট অনুশীলনে রপ্ত করেছেন ফরাসি তারকা। আনচেলত্তি বলেছেন, ‘আমি মনে করি গত দুটি পেনাল্টি ভালো না হওয়ায় সে পাল্টে ফেলেছে। ট্রেনিংয়ে সে চেষ্টা করছিল। আমি জানতাম না সে কীভাবে শট নিবে। সে এটা (পানেনকা) বেছে নিলো এবং সত্যিই ভালো করল। শক্তিশালী ব্যক্তিত্ব ও চরিত্র দেখাল।’

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়