ঢাকা     শনিবার   ২১ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪২৯ ||  ১৯ শাওয়াল ১৪৪৩

রাজ্যে ফিরে রাজার হুঙ্কার 

চট্টগ্রাম থেকে ক্রীড়া প্রতিবেদক:  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২১, ১৪ মে ২০২২  
রাজ্যে ফিরে রাজার হুঙ্কার 

মুমিনুল হকের ক্যারিয়ারের ১১ সেঞ্চুরির ৭টিই জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। হাজারেরও বেশি রান সাগর পাড়ের ২২ গজে (১২০৩)। এই সবুজের গালিচা তার রাজ্য আর তিনি রাজ্যের রাজা…বিশ্বাস না করার তো উপায় নেই!

নিজের বিভাগীয় শহরের স্টেডিয়াম। ২২ গজ আর মাঠের প্রতিটি ঘাস তার চিরচেনা। তার পদার্পণে সবকিছুই যেন মানে আনুগত্য। যেভাবে চান সেভাবেই যেন নিজেকে মেলে ধরতে পারেন। রানের ফোয়ারা ছোটাতে পারেন।

তবে সম্প্রতি খুব খারাপ সময় যাচ্ছে তার ব্যাটে। বাংলাদেশের টেস্ট স্পেশালিস্ট শেষ ১২ ইনিংসে করেছেন মাত্র ১৬৫ রান। তালগোল পাকানো শটে আউট হয়েছেন একাধিকবার। তবে নিজ রাজ্যে আরেকটি টেস্ট যখন দরজায় কড়া নাড়ছে তখন তার বুকে অসীম সাহস আর আত্মবিশ্বাস।

তাইতো নিজের বর্তমান ফর্মকে কোনোভাবেই ‘ব্যাড প্যাচ’ মানেন না মুমিনুল।

মাঠে নামার আগে রাজার হুংকার, ‘আমি বিশ্বাস করি না আমি ব্যাড প্যাচে আছি। যদি বিশ্বাস করতে না পারি তাহলে আমি এখান থেকে বের হতে পারবো না।’

পরিসংখ্যানের বিচারে শ্রীলঙ্কা মুমিনুলের সবচেয়ে প্রিয় প্রতিপক্ষ। তাদের বিরুদ্ধে সবচেয়ে বেশি রান ও সেঞ্চুরি করেছেন। ১১ সেঞ্চুরির ৪টিই তাদের বিপক্ষে। যার তিনটি চট্টগ্রামে, একটি পাল্লাকেল্লেতে। আর ৫১ টেস্টে ৩৫১৪ রানের ৮৮৪ শ্রীলঙ্কার বিরুদ্ধে। ব্যাটিং গড়ও সবচেয়ে বেশি ৫৮.৯৩!

২০১৩ সালে গলে তাদের বিপক্ষে তার ক্যারিয়ার শুরু। উদ্বোধনী ম্যাচে করেছিলেন ৫৫ রান। ২০১৪ সালে চট্টগ্রামে ড্র হওয়া টেস্টে মেন্ডিস, পেরেরাদের বিপক্ষে করেছিলেন ঝকঝকে ১০০ রান। ২০১৮ সালে এই ভেন্যুতেই তার জোড়া সেঞ্চুরি। একটিতে ক্যারিয়ারের দ্বিতীয় সর্বোচ্চ ১৭৬ রান, অপরটি ১০৫। তার ১১ সেঞ্চুরির কেবল একটি দেশের বাইরে। সেটি দ্বীপরাষ্ট্রে। পাল্লাকেল্লেতে ২০২১ সালে ১২৭ রানের নজরকাড়া ইনিংস খেলেছিলেন।

ব্যাটে রান না থাকায় মুমিনুল প্রবল চাপে থাকলেও প্রকাশ করেননি। দুদিন আগে দলের ব্যাটিং পরামর্শকও অভয় দেখিয়েছিলেন। মুমিনুলের চট্টগ্রামের কীর্তি মনে করিয়ে সিডন্স বলেছিলেন,‘আমি ওকে বলেই যাচ্ছি, সে চট্টগ্রামে ৭টি সেঞ্চুরি করেছে এবং এখানে আরেকটি সুযোগ আরও গোটা দুই সেঞ্চুরি করার। এই মাঠ সে ভালোবাসে। আমরা চেষ্টা করছি তাকে তৈরি করে তুলতে এবং সে দারুণ আত্মবিশ্বাসী।’  

সাগর পাড়ের রাজা মুমিনুলের ব্যাটে কি আরেকবার সৌরভ ছড়াবে? উত্তরটা জানতে কিছুদিন অপেক্ষা করতে হচ্ছে?

চট্টগ্রাম/ইয়াসিন/রিয়াদ

সর্বশেষ

পাঠকপ্রিয়