ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রিমিয়ার লিগ শিরোপার লড়াইয়ে নাটকীয় শেষ দিনের অপেক্ষা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৩, ১৬ মে ২০২২   আপডেট: ১২:৪২, ১৬ মে ২০২২
প্রিমিয়ার লিগ শিরোপার লড়াইয়ে নাটকীয় শেষ দিনের অপেক্ষা

ইউরোপের আর চারটি শীর্ষ ঘরোয়া প্রতিযোগিতার মতো একপেশে একেবারেই হয় না ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপার লড়াই। ক্লাবগুলোর হাড্ডাহাড্ডি লড়াইয়ের কারণে চ্যাম্পিয়ন কে হচ্ছে, তা জানতে সাধারণত শেষ দিন পর্যন্ত অপেক্ষায় থাকতে হয় ফুটবলপ্রেমীদের। এবারও তার ব্যতিক্রম নয়।

মূলত এই লড়াই আরো জমে উঠেছে রোববার ওয়েস্ট হ্যামের সঙ্গে ম্যানসিটি ২-২ গোলে ড্র করলে। যদিও ৩৭ ম্যাচ শেষে ৯০ পয়েন্ট নিয়ে টেবিলে এককভাবে শীর্ষে সিটিজেনরা। বর্তমান চ্যাম্পিয়নরা দ্বিতীয় স্থানে থাকা লিভারপুলের চেয়ে ৪ পয়েন্টে এগিয়ে। কিন্তু পেপ গার্দিওলার দল রেডদের চেয়ে একটি বেশি ম্যাচ খেলে ফেলেছে।

লিভারপুল তাদের মৌসুমের শেষের আগের ম্যাচটি খেলবে মঙ্গলবার রাতে সাউদাম্পটনের মাঠে। জিতলে ব্যবধান নেমে আসবে এক পয়েন্টে। সেক্ষেত্রে এবারের শেষ দিন হবে রোমাঞ্চে ভরপুর। শেষ ম্যাচ ইয়ুর্গেন ক্লপের দল খেলবে রোববার উলভসের সঙ্গে। একই দিন ম্যানসিটি খেলবে অ্যাস্টন ভিলার বিপক্ষে।

কীভাবে প্রিমিয়ার লিগ শিরোপা জিততে পারে ম্যানসিটি?

সমীকরণ-১

পয়েন্ট টেবিলের এখন যে অবস্থা, লিভারপুল বাকি দুই ম্যাচ শেষে সর্বোচ্চ ৯২ পয়েন্ট পেতে পারে। ম্যানসিটির এখন ৯০ পয়েন্ট এবং তারা যদি অ্যাস্টন ভিলার বিপক্ষে শেষ ম্যাচ জিতে যায়, তাহলে তারা হবে চ্যাম্পিয়ন।

সমীকরণ-২

আবার মঙ্গলবার যদি লিভারপুল হেরে যায়, তাহলে শেষ ম্যাচটি ম্যানসিটির জন্য হবে আনুষ্ঠানিকতা রক্ষার। ক্লপের দলকে সাউদাম্পটন হারালেই চ্যাম্পিয়ন হবে সিটিজেনরা, কারণ তারা শেষ ম্যাচে ৪ পয়েন্টে এগিয়ে থাকবে।

সমীকরণ-৩

আর যদি লিভারপুল পরের ম্যাচ থেকে মাত্র একটি পয়েন্ট পায় এবং সিটি শেষ ম্যাচে হেরে যায়, তারপরও গার্দিওলার দল ট্রফি জিতবে লিভারপুলের চেয়ে গোলপার্থক্যে এগিয়ে থেকে, তাদের গোল ব্যবধান এখন সাত। সেক্ষেত্রে লিভারপুল যদি শেষ ম্যাচ জিতেও যায়, তখন তাদের পয়েন্ট হবে ম্যানসিটির মতো সমান ৯০ পয়েন্ট।

কীভাবে প্রিমিয়ার লিগ জিততে পারে লিভারপুল?

সমীকরণ-১

লিভারপুল যদি তাদের শেষ দুটি ম্যাচই জেতে এবং ম্যানসিটি তাদের শেষ ম্যাচে পয়েন্ট হারায়, তাহলে রেডরা ৯২ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হবে। কারণ শেষ ম্যাচ ড্র করলে সিটির পয়েন্ট হবে ৯১।

সমীকরণ-২

সাউদাম্পটনের সঙ্গে ড্র করলেও লিভারপুলের ট্রফি জেতার সুযোগ আছে। সেক্ষেত্রে ম্যানসিটিকে শেষ ম্যাচটি হারতে হবে এবং তখন লিভারপুলের সামনে শিরোপা জেতার একটা পথই খোলা, জিততে হবে বড় গোল ব্যবধানে।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়